অভিবাসনব্যবস্থায় সংস্কার- সতর্কভাবে এগোচ্ছেন ওবামা

অভিবাসনব্যবস্থায় সংস্কার প্রশ্নে সতর্কতার সঙ্গে পা বাড়াচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। সংস্কার প্রস্তাবে সমর্থন দেওয়ার মাধ্যমে রিপাবলিকানদের রাজনৈতিক সুবিধা আদায়ের সুযোগ দিতে চান না তিনি।
যুক্তরাষ্ট্রের এক কোটি ১০ লাখ অবৈধ অভিবাসীকে বৈধ হওয়ার পথ খুলে দিতে গত সোমবার অভিবাসন সংস্কার পরিকল্পনা প্রকাশ করা হয়েছে। রিপাবলিকান ও ডেমোক্রেটিক পার্টির আটজন প্রভাবশালী সিনেটরের গঠিত কমিটি ওই পরিকল্পনায় সমর্থন দিয়েছে।
যুক্তরাষ্ট্রের হিসপানিক ভোটারদের ক্রমবর্ধমান ক্ষমতার বিষয়টি মাথায় রেখে দ্বিতীয় মেয়াদে শপথ নেওয়ার এক সপ্তাহের মাথায় ওবামা আবার নেভাডা অঙ্গরাজ্য সফরে যাচ্ছেন। অভিবাসনব্যবস্থায় সংস্কারের পরিকল্পনাকে স্বাগত জানিয়েছে হিসপানিকেরা।
যুক্তরাষ্ট্রে ভোটের রাজনীতিতে ক্রমবর্ধমানভাবে শক্তিশালী হয়ে ওঠা হিসপানিকরা অভিবাসন প্রশ্নে রিপাবলিকান পার্টির অবস্থানে সন্তুষ্ট নয়। মূলত আগামী ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে হিসপানিক ভোটারদের ভূমিকার বিষয়টি মাথায় রেখেই রিপাবলিকান দলের চারজন প্রভাবশালী সিনেটর অভিবাসন পরিকল্পনায় সই করেছেন বলে মনে করছে ওবামা প্রশাসন।
ওবামা প্রশাসনের জ্যেষ্ঠ কর্মকর্তাদের বিশ্বাস, ওয়াশিংটনের তিক্ত রাজনৈতিক প্রেক্ষাপটে এই অভিবাসন সংস্কারের বিষয়টি একটি বিরল উদাহরণ হয়ে উঠতে পারে। কেননা, উভয় দলই এখানে একে অন্যকে সহযোগিতা করছে। অভিবাসন সংস্কার পরিকল্পনায় সমর্থনের মাধ্যমে রিপাবলিকানরা রাজনৈতিক বিজয় অর্জনের চেষ্টা করছেন। তবে তাঁদের এমন কোনো সুযোগ দিতে চাইবেন না ডেমোক্র্যাটরা। লাস ভেগাসে বক্তব্য দেওয়ার সময় ওবামাও এ বিষয়ে সতর্ক থাকবেন বলে ধারণা করা হচ্ছে।
ওবামার এখন আসল চ্যালেঞ্জ অভিবাসন পরিকল্পনার ব্যাপারে জনসমর্থন আদায়। আবার ওবামা তাঁর রিপাবলিকান প্রতিদ্বন্দ্বীদের এই সংস্কার প্রক্রিয়ায় যুক্ত রাখতে চাইবেন, যাতে অভিবাসন সংস্কারের বিষয়ে রিপাবলিকানরা ওবামার বিরোধিতা করতে না পারেন। এএফপি ও রয়টার্স।

No comments

Powered by Blogger.