কৃষি বুলেটিন চাই by মোঃ রফিকুল ইসলাম

আমি কৃষি সম্প্রসারণ অধিদফতরের একজন উপ-সহকারী কৃষি কর্মকর্তা। এ অধিদফতরে তৃণমূল পর্যায়ে (গ্রামে) কর্মরত থেকে কৃষির আধুনিক প্রযুক্তি কৃষকদের মাঝে পেঁৗছে দিয়ে কৃষি উৎপাদন বৃদ্ধিতে সহায়তা করাই আমার প্রধান কাজ।
আমার মতো সারাদেশে কৃষি সম্প্রসারণ অধিদফতরে ১২ সহস্রাধিক উপ-সহকারী কৃষি কর্মকর্তা কর্মরত আছেন। বর্তমানে উপজেলা কৃষি অফিস থেকে সাধারণত কোনো প্রশিক্ষণ দেওয়া হয় না। তবে মাঝে মধ্যে জেলা অফিস থেকে আমাদের যে ধরনের প্রশিক্ষণ দেওয়া হয় তা তেমন মানসম্মত নয়। তাছাড়া লেশনসিট ছাড়া মৌখিকভাবে দেওয়া এসব প্রশিক্ষণের বিষয়বস্তু সাধারণত আমরা ভুলে যাই। এর ফলে কৃষিপ্রযুক্তি বিষয় কৃষকদের পরামর্শ দিতে আমাদের খুবই অসুবিধা হচ্ছে। অথচ আমাদের মতো উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের মাঝে যদি নিয়মিত প্রযুক্তি বিষয়ক মুদ্রিত কৃষি বুলেটিন সরবরাহ করা হতো, তাহলে এমনটি হতো না। বলা আবশ্যক, বর্তমানে কৃষি তথ্য সার্ভিস থেকে প্রকাশিত 'মাসিক কৃষিকথা' নামক পত্রিকাটি নানা কারণে কৃষক ও উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের কৃষিপ্রযুক্তিগত জ্ঞানের চাহিদা পূরণে কার্যকর ভূমিকা পালন করতে পারছে না। মোদ্দাকথা, কৃষি বুলেটিনের অভাবে কৃষি সম্প্রসারণ অধিদফতরে কর্মরত আমরা ১২ সহস্রাধিক উপ-সহকারী কৃষি কর্মকর্তা আধুনিক কৃষিপ্রযুক্তি থেকে বঞ্চিত। ফলে উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের বল্গকে (কর্ম এলাকায়) বসবাসরত দেশের লাখ লাখ কৃষকের মাঝে কৃষিপ্রযুক্তি বিস্তারের কাজ ব্যাহত হচ্ছে। এজন্য আমরা উপ-সহকারী কৃষি কর্মকর্তারা মুদ্রিত কৃষি বুলেটিন চাই।
কৃষি বুলেটিনে সংক্ষিপ্তাকারে সময়োপযোগী বিভিন্ন ফসলের উন্নত চাষাবাদ, ফসলের নতুন জাতের পরিচিতি, একরপ্রতি সারের পরিমাণ ও প্রয়োগ পদ্ধতি, সেচ ব্যবস্থাপনা, আইপিএম পদ্ধতিতে ফসলের অনিষ্টকারী পোকা-মাকড় ও রোগ-বালাই দমন, জৈব সারের প্রস্তুত প্রণালি ও ব্যবহার, রাসায়নিক সারের অপচয় রোধ, গুটি ইউরিয়া সার ব্যবহার, বসতবাড়িতে শাকসবজি চাষ পদ্ধতি, শস্যের বীজ উৎপাদন ও সংরক্ষণ, ইঁদুর নিধন, বনজ, ফলদ এবং ঔষধি বৃক্ষ রোপণ ও পরিচর্যা, ধানক্ষেতে মাছ চাষ, জমির আইলে ফসল চাষ, সফল কৃষকের কথা, বন্যা, খরা, ঘূর্ণিঝড় এসব প্রাকৃতিক দুর্যোগে কৃষকদের করণীয় ইত্যাদি বিষয়গুলো অন্তর্ভুক্ত থাকত। এই বুলেটিনে প্রকাশিত প্রযুক্তিগুলো ব্যবহার করে কৃষকরা কৃষি কাজে বিশেষভাবে উপকৃত হয়েছেন।
বাংলাদেশের সব মানুষের জন্য খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণের নিমিত্তে বর্তমানে কৃষি উৎপাদনের ওপর সর্বাধিক গুরুত্ব আরোপ করা হয়েছে। বৈশ্বিক আবহাওয়া ও জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবে বাংলাদেশের কৃষি আজ চ্যালেঞ্জের সম্মুখীন। পরিবর্তিত আবহাওয়া ও জলবায়ুর সঙ্গে তাল মিলিয়ে কৃষি উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে দেশ-বিদেশে এখন প্রতিনিয়ত চলছে বিভিন্ন ধরনের গবেষণা কার্যক্রম। উদ্ভাবন করা হচ্ছে নব নব কৃষিপ্রযুক্তি। তাই কৃষিক্ষেত্রে উদ্ভাবিত এসব নতুন নতুন প্রযুক্তিগুলো দ্রুত প্রচারের লক্ষ্যে কৃষি সম্প্রসারণ অধিদফতরের সব জেলা কার্যালয় (উপ-পরিচালকের দফতর) থেকে 'মাসিক কৃষি সম্প্রসারণ বুলেটিন' পুনঃপ্রকাশ করে তা আমাদের মতো উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের মাঝে বিতরণের ব্যবস্থা করা আবশ্যক।
হ উপ-সহকারী কৃষি কর্মকর্তা, মনিরামপুর, যশোর

No comments

Powered by Blogger.