বিশ্ব মন্দার কারণেই এই 'রদবদল'-জাতিসংঘে অনুদান বাড়িয়েছে চীন ভারত ব্রাজিল-কমিয়েছে ব্রিটেন, জার্মানি, ফ্রান্স ও জাপান

জাতিসংঘে চীন, ব্রাজিল, ভারত ও উদীয়মান অর্থনৈতিক শক্তির দেশগুলোর অনুদানের পরিমাণ বাড়ানো হয়েছে। সংস্থাটি বাজেট ঘাটতি এড়াতে এ ব্যবস্থা নিয়েছে।
মূলত ইউরোপীয় দেশগুলোর আর্থিক সংকটের কারণেই উদীয়মান অর্থনীতির দেশগুলোর ওপর 'ভার' বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একইভাবে আর্থিক সংকটের কারণেই অনুদানের পরিমাণ কমিয়ে দেওয়া হয়েছে ব্রিটেন, জার্মানি, ফ্রান্স ও জাপানের। এ সপ্তাহেই জাতিসংঘের ২০১২-১৩ সালের ৫৪০ কোটি ডলারের সংশোধিত বাজেট পাস হবে।
দেশগুলোর আর্থিক অবস্থা বিবেচনায় অনুদানের পরিমাণ বাড়ানো-কমানো হলেও ক্ষেত্রবিশেষে বৈষম্য রয়েই গেছে। যেমন তীব্র সংকটে থাকা ইউরোপীয় দেশ গ্রিসকে এখনো শক্তিশালী ভারতের তুলনায় বেশি অনুদান দিতে হবে।
কোন দেশের অনুদানের পরিমাণ কত হবে তা নির্ভর করে বৈশ্বিক মোট জাতীয় আয়ের (জিএনআই) ওপর। চীনের অনুদানের পরিমাণ বাড়বে বর্তমানের তুলনায় ৬১ শতাংশ। ফলে মোট অনুদানের ৫.১ শতাংশ দেবে তারা। সে ক্ষেত্রে কানাডা ও ইতালিকে ছাড়িয়ে তারা ষষ্ঠ অবস্থানে পৌঁছাবে। এ তালিকার শীর্ষ অবস্থানটি যুক্তরাষ্ট্রের। তাদের জিএনআই ৪৪.২ শতাংশ হলেও প্রদেয় অনুদানের পরিমাণ বাজেটের ২২ শতাংশ। আগের তুলনায় ব্রাজিলের অনুদান বাড়ানো হয়েছে ৮২ শতাংশ, ভারতের ২৪ শতাংশ এবং রাশিয়ার ৫২ শতাংশ। আর যাদের অনুদান কমেছে তাদের মধ্যে জাপানকে এখন দিতে হবে ১০.৮ শতাংশ, জার্মানিকে ৭.১ শতাংশ, ফ্রান্সকে ৫.৬ শতাংশ এবং ব্রিটেনকে ৫.১৮ শতাংশ।
সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.