বইয়ের মেলা প্রাণের মেলা-সারা দিন খোলা, বিক্রি মন্দা by আশীষ-উর-রহমান

সকালে ছোটদের, বিকেল থেকে ছোট-বড় সকলের। গতকাল বৃহস্পতিবার সারা দিনই বইমেলায় লোকজনের যাতায়াত ছিল। তবে বিক্রি তেমন হয়নি বলেই জানালেন প্রকাশকেরা। শুধু গতকাল বলে কথা নয়, এবার প্রথম থেকেই বিগত বছরগুলোর তুলনায় বিক্রি কমেছে।
বিক্রিতে মন্দা সংখ্যার দিক থেকে নতুন বইয়ের প্রকাশনা বেড়েছে। মেলা শেষে একাডেমীর যে হিসাব দেখানো হবে, তাতে হয়তো টাকার অঙ্কে বিক্রির পরিমাণ বেশিই হবে। তবে বইয়ের সংখ্যার দিক থেকে বিক্রি কম। সংবেদের প্রকাশক পারভেজ হোসেন, শ্রাবণের প্রকাশক রবীন আহসানসহ অনেকেই বললেন, কাগজ এবং অন্যান্য মুদ্রণ-উপকরণের দাম বাড়তি হওয়ায় এবার বইয়ের দামও বেশি। সে কারণে সংখ্যাগত দিক থেকে বই বিক্রি কমলেও টাকার অঙ্ক হয়তো বেশি মনে হবে। আর বাংলা একাডেমী মাস শেষে হিসাব দেয় তাদের নিজস্ব স্টলের বিক্রির গড়ের সঙ্গে একটা আনুমানিক হিসাব করে। কিন্তু সব স্টলের বিক্রি সমান নয়। কয়েকটি বড় স্টল ছাড়া অনেক স্টলে গড়ে প্রতিদিন পাঁচ হাজার টাকাও বিক্রি হয় না। এসব দিক বিবেচনা করলে এখন পর্যন্ত এবারের মেলায় বিক্রির পরিমাণ আশাব্যঞ্জক নয় বলেই অনেক প্রকাশক মন্তব্য করেছেন।
মোড়ক উন্মোচন
নজরুল মঞ্চে কুড়িটির বেশি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে গতকাল। এর মধ্যে অধ্যাপক জিল্লুর রহমান সিদ্দিকী মূর্ধন্য থেকে প্রকাশিত রবীন্দ্রবিষয়ক পাঁচটি বইয়ের মোড়ক উন্মোচন করেন। কবি আল মাহমুদ, ভাষাসৈনিক আবদুল মতিন, আহমদ রফিক ও সাংবাদিক সালেহ চৌধুরী আদর্শ থেকে প্রকাশিত নাসির আলী মামুনের সাক্ষাৎকারবিষয়ক গ্রন্থ শামসুর রাহমান, আল মাহমুদ: তফাৎ ও সাক্ষাৎ বইটির মোড়ক উন্মোচন করেন।
নতুন বই
তথ্যকেন্দ্রে ১৩৪টি নতুন বইয়ের নাম জমা পড়েছে গতকাল। প্রথমা প্রকাশনের নতুন বইয়ের মধ্যে আছে মনজুরুল হক সম্পাদিত রবীন্দ্রনাথের জাপান: জাপানে রবীন্দ্রনাথ, মে. জে. মনজুর রশীদ খান (অব.)-এর আমার সৈনিক জীবন: পাকিস্তান থেকে বাংলাদেশ। অন্য বইয়ের মধ্যে আছে: নবরাগ থেকে শামসুজ্জামান খানের ফোকলোরবিষয়ক আধুনিক ফোকলোর চিন্তা, বুকস ফেয়ার থেকে তারেক শামসুর রেহমানের প্রবন্ধ বিশ্ব রাজনীতির ১০০ বছর, জনপ্রিয় প্রকাশনী থেকে দীনেশ চন্দ্র পাণ্ডে সম্পাদিত নির্বাচিত চাণক্য শ্লোক ও সূত্র, হাক্কানী থেকে নুরুল ইসলাম নাহিদের মুক্তিযুদ্ধবিষয়ক বাংলাদেশের অভ্যুদয় ও গণতন্ত্রের পথ পরিক্রমা, অন্যপ্রকাশ থেকে রাবেয়া খাতুনের ভ্রমণবিষয়ক দারুচিনি দ্বীপে, আদর্শ থেকে আল মাহমুদের আত্মকথা কবির মুখ, আগন্তুক থেকে ড. মোহাম্মদ আলী খানের জীবনীগ্রন্থ ভাই গিরিশ চন্দ্র সেন, ইতি প্রকাশ থেকে ডা. সজল আশফাকের চিকিৎসাবিষয়ক জরুরি চিকিৎসা এবং অন্যপ্রকাশ থেকে প্রেসক্রিপশন প্রতিদিন, র‌্যামন থেকে শ্রী অনুদাসের প্রবন্ধ লালনের সাঁইজী, ঝিনুক থেকে ড. হালিমা খাতুনের শিশুতোষ গল্প বাঘ ভালুকের মন ভালো নেই, মিজান পাবলিশার্স থেকে ফাইজুস সালেহীনের মুক্তিযুদ্ধের উপন্যাস বিরহ বিজয়, বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশন থেকে সুজন কুমার দেবের জ্যোতির্বিজ্ঞানীদের কথা, আমরা বন্ধু ব্লগের ব্লগ সংকলন মুরাল ইত্যাদি।
আজ আনিসুজ্জামানের সংবর্ধনা
বাংলা একাডেমীর সভাপতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামানকে একাডেমীর পক্ষ থেকে তাঁর ৭৫তম জন্মবার্ষিকী উপলক্ষে সংবর্ধনা দেওয়া হবে। আজ বেলা সাড়ে ১১টায় একাডেমীর সেমিনার কক্ষে এই অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান।
মেলা মঞ্চে
গতকাল বিকেলে মেলা মঞ্চে ছিল ‘জন্মশতবর্ষের শ্রদ্ধাঞ্জলি: হেমাঙ্গ বিশ্বাস’ শীর্ষক আলোচনা। প্রবন্ধ উপস্থাপন করেন শিল্পী ফকির আলমগীর। আলোচনা করেন শরবিন্দু ভট্টাচার্য, মাহফুজুর রহমান, চিনু কবির ও অসীম সাহা। সভাপতিত্ব করেন করুণাময় গোস্বামী। সন্ধ্যায় লোকসংগীত পরিবেশন করেন শিল্পী বিশ্বজিৎ রায়, আবদুল হালিম খান, অনিমা মুক্তি গোমেজ, তপন চন্দ্র মণ্ডল, মীর ইউসুফ প্রমুখ। আজ শুক্রবার মেলার দ্বার খুলবে বেলা ১১টায়। ছুটির দিনের উৎসবের আমেজ দেখা যাবে মেলায়।

No comments

Powered by Blogger.