টাঙ্গাইল-৫ আসন-কাশেমের আপিল খারিজ, সাংসদ পদ বাতিলের রায় বহাল

জাতীয় সংসদের টাঙ্গাইল-৫ আসনের সাংসদ আবুল কাশেমের সংসদ সদস্য পদ বাতিল ঘোষণা করে হাইকোর্টের নির্বাচন টাইব্যুনালের দেওয়া রায়ের বিরুদ্ধে তাঁর করা আপিল খারিজ করেছেন আপিল বিভাগ। গতকাল মঙ্গলবার প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চ এ রায় দেন।


সংশ্লিষ্ট আইনজীবী জানিয়েছেন, এই রায়ের ফলে কাশেমের সংসদ সদস্য পদ বাতিল ঘোষণার রায় বহাল থাকল।
২০০৮ সালের ২৯ ডিসেম্বরের নবম জাতীয় সংসদ নির্বাচনে মহাজোট থেকে জাতীয় পার্টির প্রার্থী আবুল কাশেম বিজয়ী হন। ২০০৯ সালের ১ জানুয়ারি এ-সংক্রান্ত গেজেট প্রকাশিত হয়। তবে একই বছরের ২ ফেব্রুয়ারি ওই আসনে পরাজিত প্রার্থী বিএনপির মাহমুদুল হাসান হাইকোর্টের নির্বাচন ট্রাইব্যুনালে আবেদন করেন। আবেদনে আবুল কাশেমকে ঋণখেলাপি ও বিলখেলাপি উল্লেখ করা হয়। শুনানি শেষে ওই বছরের ১৫ ডিসেম্বর হাইকোর্টের নির্বাচন ট্রাইব্যুনাল রায় দেন।
আইনজীবীরা জানান, নির্বাচন ট্রাইব্যুনালের রায়ে আবুল কাশেমকে সংসদ সদস্য ঘোষণা-সংক্রান্ত গেজেট অবৈধ ও বাতিল ঘোষণা করা হয়। পাশাপাশি ওই আসনে দ্বিতীয় সর্বোচ্চ ভোটপ্রাপ্ত প্রার্থীকে (মাহমুদুল হাসান) রায়ের অনুলিপি পাওয়ার সাত দিনের মধ্যে বিজয়ী ঘোষণা করতে নির্বাচন কমিশনকে নির্দেশ দেওয়া হয়। আবুল কাশেম এ রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আপিল করেন। আপিলের শুনানি শেষে গতকাল আপিল বিভাগ রায় দেন।
আদালতে আবুল কাশেমের পক্ষে আইনজীবী ছিলেন রোকনউদ্দিন মাহমুদ ও শাহ মঞ্জুরুল হক। মাহমুদুল হাসানের পক্ষে ছিলেন আইনজীবী এম আমীর-উল ইসলাম।
পরে এম আমীর-উল ইসলাম বলেন, আবুল কাশেমের আপিল খারিজ হওয়ার ফলে হাইকোর্টের নির্বাচন ট্রাইব্যুনালের রায় বহাল থাকল।
অবশ্য শাহ মঞ্জুরুল হক প্রথম আলোকে বলেন, আপিল বিভাগ আবুল কাশেমের আপিল খারিজ করে দিয়েছেন। এই রায় পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে আপিল বিভাগে আবেদন করা হবে।

No comments

Powered by Blogger.