জেআরসি বৈঠক আজ শুরু দিল্লীতে- বাংলাদেশ প্রতিনিধি দল পৌঁছেছে

 যৌথ নদী কমিশনের বৈঠকে যোগ দিতে পানি সম্পদমন্ত্রী রমেশ চন্দ্র সেন এমপির নেতৃত্বে ১৪ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল বুধবার দিলস্নী পৌঁছেছেন। আজ বৃহস্পতিবার এ বৈঠক শুরু হচ্ছে।
ভারতের পানি সম্পদ প্রতিমন্ত্রী ভিনসেন্ট পলা, পানি সম্পদ সচিব ইউএন পানজিয়ার এবং যৌথ নদী কমিশন সদস্য এসপি কাকরান ইন্দিরাগান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে বাংলাদেশ প্রতিনিধিদলকে অভ্যর্থনা জানান। এ সময় ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার তারিক এ করিম ও হাইকমিশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অর্থনৈতিক বিষয়ে প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. মশিউর রহমান বৃহস্পতিবার নয়াদিলস্নী পৌঁছে বাংলাদেশ প্রতিনিধি দলে যোগ দেবেন। সূত্র জানায়, বাংলাদেশের পৰ থেকে তিন দিনব্যাপী এ বৈঠকে বিদ্যমান চুক্তি অনুযায়ী তিস্তা নদীর পানি হিস্যা বাড়ানোর দাবি উত্থাপন করা হবে। এছাড়াও বৈঠকে ৫৪টি অভিন্ন নদীর পানি বণ্টন নিয়ে আলোচনা হবে। এর আগে অনুষ্ঠিত তিস্তা নদীর পানি বণ্টন নিয়ে টেকনিক্যাল কমিটির বৈঠক ও ঢাকায় অনুষ্ঠিত সচিবপর্যায়ের বৈঠকে চুক্তির জন্য তৈরি খসড়া দিল্লীর কাছে হন্তান্তর করা হবে।
দুই দেশের মধ্যে ২০০৫ সালের সেপ্টেম্বরে মন্ত্রিপর্যায়ে জেআরসির সর্বশেষ বৈঠকের পর থেকে ৫ বছর বৈঠক আয়োজনে ব্যর্থ হওয়ার পর দুই দেশের মধ্যে মন্ত্রিপর্যায়ের এই বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে।
জানুয়ারিতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকালে ঢাকা ও দিলস্নী পানি বণ্টন ইসু্য সমাধানে সম্মত হয়। শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং এ বছরের প্রথম তিন মাসের মধ্যে জেআরসি বৈঠকে বসার জন্য তাদের পানি সম্পদমন্ত্রীদের নির্দেশ দেন।
জেআরসি বৈঠকে যোগদানকারী বাংলাদেশ প্রতিনিধি দলে রয়েছেন, প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. মশিউর রহমান, ভারতে বাংলাদেশের হাইকমিশনার তারিক এ করিম, জেআরসি সদস্য ও সংসদ সদস্য মোসত্মফা ফারম্নক মোহাম্মদ, পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব শেখ মোহাম্মদ ওয়াহিদউদজ্জামান, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের হাবিবুর রহমান, বুয়েটের প্রফেসর ড. মোহাম্মদ মনওয়ার হোসেইন, জেআরসির সদস্য মীর সাজ্জাদ হোসেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের দৰিণ এশিয়া বিভাগের মহাপরিচালক মোহাম্মদ ইমরান, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড রংপুরের চীফ ইঞ্জিনিয়ার মোহাম্মদ আমিনুল হক, পানি উন্নয়ন বোর্ড ফরিদপুরের এডিশনাল চীফ ইঞ্জিনিয়ার মোহাম্মদ শহিদুর রহমান, সেন্টার ফর এনভায়রনমেন্টাল এ্যান্ড জিওগ্রাফিক সিস্টেমের নির্বাহী পরিচালক মোহাম্মদ গিয়াসউদ্দিন আহমেদ চৌধুরী, জেআরসি পরিচালক আহসানউলাহ ,পানি সম্পদ মন্ত্রণালয়ের উপসচিব রকিব হোসেন, জেআরসির নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ মোফাজ্জল হোসেইন ও পানিসম্পদ মন্ত্রীর ব্যক্তিগত সচিব মোহাম্মদ রম্নহুল কুদ্দুস।

No comments

Powered by Blogger.