সম্পাদকীয়- রাজধানীর যোগাযোগ ব্যবস্থা

রাজধানী ঢাকার যাতায়াত ব্যবস্থার উন্নয়নে অগ্রাধিকার ভিত্তিতে ভালমানের কমিউটার রেল সার্ভিস এবং প্রয়োজনীয় রেললাইন স্থাপন করা দরকার। পাশাপাশি ঢাকায় বাসসার্ভিস, হাঁটার সুব্যবস্থা ও জ্বালানিমুক্ত যানের সমন্বয়ে সুষ্ঠু যাতায়াত ব্যবস্থা গড়ে তোলা দরকার।
বর্তমানে ঢাকা মহানগরীর যাতায়াত ব্যবস্থার উন্নয়নে এলিভেটেড এক্সপ্রেসওয়ে, মেট্রোরেল ও কয়েকটি ফ্লাইওভার নির্মাণাধীন। ১১ হাজার কোটি টাকার প্রস্তাবিত ২৬ কি.মি. এলিভেটেড এক্সপ্রেসওয়ে যানজট, প্রাইভেটকার, দূষণ ও জ্বালানি নির্ভরতা বৃদ্ধি করবে বলে বিশেষজ্ঞদের আশঙ্কা। তাছাড়া এই ব্যয়বহুল প্রকল্প টঙ্গি-কমলাপুর রেলের কাক্সিক্ষত উন্নয়ন ব্যাহত করবে। বর্তমানে ঢাকা শহরে ৯৫ শতাংশ মানুষ হেঁটে, রিকশায়, বাস ও রেলসহ গণপরিবহনে যাতায়াত করে। এসবের সমাধানে কার্যকর পদক্ষেপ নেয়া দরকার। তাই এলিভেটেড এক্সপ্রেসওয়েরে পরিবর্তে প্রাইভেটকার নিয়ন্ত্রণ, বাস, হাঁটা ও রিকশার সমন্বয়ে যাতায়াত ব্যবস্থা গড়ে তোলা প্রয়োজন। যাতায়াত ব্যবস্থার উন্নয়নে পৃথক রেল মন্ত্রণালয় গঠন সময়োপযোগী সিদ্ধান্ত। সুতরাং নিরাপদ যাতায়াতের জন্য রেলের উন্নয়ন জরুরী।

জাহেদুর রহমান ইকবাল
বাগমারা, রাজশা

No comments

Powered by Blogger.