ফেরারকে উড়িয়ে দিয়েই ফাইনালে জোকোভিচ

ডেভিড ফেরার অভিযোগ করতেই পারেন, বারবার কেন নোভাক জোকোভিচের সঙ্গে তাঁর খেলা পড়ে! এত দিন ধরে খেলছেন। শিরোপা দূরের কথা, এখনো গ্র্যান্ড স্লাম ফাইনাল জিনিসটা চোখে দেখা হলো না।
আর এর জন্য ‘দায়ী’ জোকোভিচই। এ নিয়ে পাঁচবার জোকোভিচ তাঁকে কোনো গ্র্যান্ড স্লাম টুর্নামেন্টের সেমিফাইনাল কিংবা কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় করলেন! গতবারও অস্ট্রেলিয়ান ওপেনেই জোকোভিচের কাছে হেরেছিলেন। পার্থক্য হলো, সেবার হেরেছেন শেষ আটে, এবার সেমিফাইনালে।
গতবার তা-ও দ্বিতীয় সেটটা টাইব্রেকারে নিয়ে যেতে পেরেছিলেন, এবার ফেরার হারলেন একেবারে নাস্তানাবুদ হয়ে। মাত্র দেড় ঘণ্টার ম্যাচে জোকোভিচ জিতেছেন ৬-২, ৬-২, ৬-১ গেমে! স্কোরলাইনই বলছে, কাল জীবনের অন্যতম সেরা খেলাটা খেলেছেন এই সার্বিয়ান। ফেরারের সাতটি সার্ভিস ব্রেক করেছেন। ৩০টি উইনার মেরেছেন। আনফোর্সড এরর ছিল মাত্র ১৬টি। এই ফর্ম ধরে রাখতে পারলে উন্মুক্ত যুগে প্রথম খেলোয়াড় হিসেবে অস্ট্রেলিয়ান ওপেনের হ্যাটট্রিক করে ফেলবেন নিশ্চিত। সেই পথে জোকোভিচের সামনে বাধার দেয়াল কে তুলে দাঁড়াবেন, সেটা জানা যাবে আজ। অন্য সেমিফাইনালে মুখোমুখি রজার ফেদেরার ও অ্যান্ডি মারে।
ফেদেরার-মারের লড়াইটা অদ্ভুত এক লড়াই। মুখোমুখি পরিসংখ্যানে মারের চেয়ে পিছিয়ে আছেন ফেদেরার (১০-৯)। গত অলিম্পিকের ফাইনালে হারলেও গ্র্যান্ড স্লামে কখনো হারেননি। গ্র্যান্ড স্লামের তিনটি লড়াই-ই আবার হয়েছে ফাইনালে। মারে যে এত দিন ধরে শিরোপার জন্য হন্যে হয়ে মরছিলেন, তাতে ফেদেরারের ‘দায়’ বেশি। শিরোপা জিততে না-পারার মানসিক সেই বাধা গত ইউএস ওপেনেই ভেঙেছেন মারে। এবার ফেদেরার-বাধা ভাঙতে পারলেই হয়। এএফপি।

No comments

Powered by Blogger.