বিরোধী দল ছাড়াই সংসদ বসছে আজ

 নবম জাতীয় সংসদের ১৬তম অধিবেশন এবং নতুন বছরের প্রথম অধিবেশন শুরু হচ্ছে আজ রবিবার। মহাজোট সরকারের শেষ বছরের প্রথম অধিবেশনও এটি। বিকাল সাড়ে ৩টায় শুরু হবে অধিবেশন।
এর আগে দুপুর আড়াইটায় সংসদীয় কার্যউপদেষ্টা কমিটির বৈঠক বসবে। অধিবেশন টানা বর্জনে থাকা প্রধান বিরোধী দল বিএনপি এবং শরিক দলগুলো প্রথম দিনে যোগ দিচ্ছে না বলে জানা গেছে। তবে এই অধিবেশনের মেয়াদ ৪১ কার্যদিবস হলে সংসদ সদস্য পদ রক্ষার জন্য অধিবেশনে যোগ দিতে বাধ্য হবে বিরোধী দল। এদিকে বিরোধী দলকে সংসদ অধিবেশনে যোগ দেয়ার আহ্বান জানিয়েছেন স্পীকার এ্যাডভোকেট আবদুল হামিদ।
রাষ্ট্রপতি সংবিধানের ৭২(১) অনুচ্ছেদ অনুযায়ী গত ৭ জানুয়ারি ১৬তম অধিবেশন আহ্বান করেন। প্রথম দিনে সংসদে রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমানকে স্বাগত জানাতে সব ধরনের প্রস্তুতি নিয়েছে সংসদ সচিবালয়। শুরুর দিন সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতি ভাষণ দেবেন। মহাজোট সরকারের সময়ে এটাই রাষ্ট্রপতির শেষ উদ্বোধনী ভাষণ হতে পারে। ২০০৯ সালের ৬ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে দেশ পরিচালনার দায়িত্ব নেয় আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার। ওই বছরের ২৫ জানুয়ারি নবম জাতীয় সংসদের যাত্রা শুরু হয়। ইতোমধ্যে প্রধানমন্ত্রী ঘোষণা দিয়েছেন আগামী বছরের জানুয়ারিতে দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। সব মিলিয়ে মহাজোট সরকারের শেষ বছরের প্রথম অধিবেশনটি নিয়ে আলাদা এক আমেজ তৈরি হয়েছে।
এদিকে প্রধান বিরোধী দল আজ অধিবেশনে যোগ দিচ্ছে না বলে জানা গেছে। গত বছরের ১৮ মার্চ সংসদ সদস্য পদ রক্ষা করতে অধিবেশনে যোগ দিয়েছিল বিএনপি। দ্বাদশ অধিবেশনের শেষ চার কার্যদিবসে তাঁরা যোগ দেন। তাঁদের টানা অনুপস্থিতি ছিল ৮৩ কার্যদিবস। কার্যপ্রণালী বিধি অনুযায়ী, টানা ৯০ কার্যদিবস অনুপস্থিত থাকলে সংসদ সদস্য পদ শূন্য হয়ে যায়। এরপর ১৩, ১৪, ১৫তম অধিবেশনের পুরোটাই বিএনপি ও শরিক দলগুলো বর্জন করে। ওই অধিবেশনগুলোতে মোট কার্যদিবস ছিল ৪৯। ফলে আজ থেকে শুরু হওয়া অধিবেশনের মেয়াদের ওপর নির্ভর করছে সদস্য পদ রক্ষার প্রয়োজনে এই অধিবেশনে বিরোধী দল যোগ দিতে বাধ্য হবে কি না। এই অধিবেশনের মেয়াদ ৪১ কার্যদিবস হলেই বিরোধী দলকে সংসদে যোগ দেয়া ছাড়া উপায় থাকবে না। গত চার বছরে বিএনপি মোট ২৮২ কার্যদিবস অনুপস্থিত থেকে সংসদের ইতিহাসে অনুপস্থিতির সর্বোচ্চ রেকর্ড গড়েছে।
এদিকে আসন্ন অধিবেশনে বিরোধী দলকে সংসদে যোগদানের আহ্বান জানিয়েছেন স্পীকার এ্যাডভোকেট আবদুল হামিদ। শনিবার জাতীয় সংসদের মিডিয়া সেন্টারে নতুন অনলাইন পত্রিকা বাংলামেইল ২৪ ডট কম-এর উদ্বোধন উপলক্ষে প্রধান অতিথির বক্তৃতায় এ আহ্বান জানান তিনি। তিনি বলেন, তথ্যের অবাধ প্রবাহ গণমাধ্যমের বিকাশের জন্য অপরিহার্য। তাছাড়া গঠনমূলক সমালোচনা যে কোন কাজ সম্পাদনে ইতিবাচক অবদান রাখে। তাই তিনি সাংবাদিকদের গঠনমূলক সমালোচনার মাধ্যমে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করার আহ্বান জানিয়েছেন। আজ অধিবেশন শুরুর আগে বেলা আড়াইটায় কার্যউপদেষ্টা কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে। কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদ ও কার্যসূচী চূড়ান্ত করা হবে। সংবিধানের ৭৩ (২) অনুচ্ছেদ অনুযায়ী বছরের প্রথম অধিবেশনে শুরুর দিনে রাষ্ট্রপতি সংসদে ভাষণ দেবেন। এরপর ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব আনা হবে এবং ধন্যবাদ প্রস্তাব নিয়ে সংসদ সদস্যরা আলোচনা করবেন। এ আলোচনা ৪০ ঘন্টা দীর্ঘ হতে পারে।
সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, এই অধিবেশনে ১২টি বিল উত্থাপন হতে পারে। এর মধ্যে সংসদীয় স্থায়ী কমিটিতে বিবেচনাধীন ৮টি, পাসের অপেক্ষায় ১টি এবং উত্থাপনের জন্য কমিটি ৩টি বিল চূড়ান্ত করেছে। বিলের মধ্যে রয়েছে-ব্যাংক কোম্পানি (সংশোধন) বিল, ২০১০, আর্থিক প্রতিষ্ঠান (সংশোধন) বিল, ২০১০, দুর্নীতি দমন কমিশন (সংশোধন) বিল, ২০১১, আদালত অবমাননা বিল, ২০১১, দি ফরেস্ট (সংশোধন) বিল, ২০১২, বৃক্ষ সংরক্ষণ বিল, ২০১২, সমবায় সমিতি (সংশোধন) বিল, ২০১২, ওয়কফ (সম্পত্তি হস্তান্তর ও উন্নয়ন) বিশেষ বিধান বিল, ২০১২, বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন (সংশোধন) বিল, ২০১২, পরিসংখ্যান বিল, ২০১২, বাংলাদেশ রেশন উন্নয়ন বোর্ড বিল, ২০১২ ও ইসলামিক ফাউন্ডেশন (সংশোধন) বিল, ২০১২। এছাড়াও কয়েকটি বেসরকারী বিলও আছে।

No comments

Powered by Blogger.