উত্তর কোরিয়ার হুমকি-পরমাণু পরীক্ষা চালাব লক্ষ্য হবে যুক্তরাষ্ট্র

তৃতীয় পরমাণু অস্ত্র পরীক্ষার পরিকল্পনা করছে উত্তর কোরিয়া। আরো রকেট উৎক্ষেপণের ইচ্ছাও আছে তাদের। এর সব কিছুরই লক্ষ্য হবে তাদের 'চরম শত্রু' যুক্তরাষ্ট্র। গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে দেশটি এ ঘোষণা দিয়েছে।
জাতিসংঘের নিরাপত্তা পরিষদ উত্তর কোরিয়ার ওপর বিদ্যমান নিষেধাজ্ঞার আওতা বাড়ানোর দুই দিন পর এ হুমকি দিল পিয়ংইয়ং।
দক্ষিণ কোরিয়া এ উদ্যোগের নিন্দা জানিয়ে এর থেকে বিরত থাকার জন্য উত্তর কোরিয়ার প্রতি আহ্বান জানিয়েছে। বিষয়টি নিয়ে সব পক্ষকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে চীন।
উত্তর কোরিয়ার জাতীয় প্রতিরক্ষা কমিশন গতকাল বিবৃতিতে বলে, 'নানা ধরনের উপগ্রহ ও দূরপাল্লার রকেট উৎক্ষেপণ অব্যাহত রাখব আমরা। এতে আড়াল করার কিছু নেই। উচ্চপর্যায়ের পরমাণু অস্ত্র পরীক্ষাও চালানো হবে। আর সবই হবে যুক্তরাষ্ট্রকে লক্ষ্য করে।' সরকারি সংবাদ সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) বিবৃতির বরাত দিয়ে জানায়, যুক্তরাষ্ট্রের সঙ্গে সমস্যার সমাধান শক্তি দিয়ে করতে হবে, কথা দিয়ে নয়।
তবে পরমাণু অস্ত্র পরীক্ষা কবে চালানো হবে বা উচ্চমাত্রা বলতে কী বোঝানো হয়েছে, সে প্রসঙ্গে বিস্তারিত কিছু জানায়নি উত্তর কোরিয়া। বিশেষজ্ঞরা মনে করছেন, প্লুটোনিয়াম নয়, এবার উচ্চমাত্রায় সমৃদ্ধ ইউরেনিয়াম বোমার পরীক্ষা চালাতে পারে পিয়ংইয়ং। আগের দুই দফায় তারা প্লুটোনিয়াম দিয়ে বানানো বোমার পরীক্ষা চালিয়েছিল। বিবৃতিতে আরো বলা হয়, 'নিরাপত্তা পরিষদের অন্যায্য ও অবৈধ কোনো প্রস্তাব আমরা মানি না।' গত মঙ্গলবার নিরাপত্তা পরিষদে উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের তোলা একটি নিন্দা প্রস্তাব পাস হয়। প্রসঙ্গত, পরমাণু বোমা পরীক্ষার জন্য ২০০৬ ও ২০০৯ সালে পিয়ংইয়ংয়ের ওপর দুই দফা নিষেধাজ্ঞা আরোপ করে জাতিসংঘ। এবার এরই আওতা বাড়ানো হয়েছে।
দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের দংগুক বিশ্ববিদ্যালয়ের উত্তর কোরিয়া বিষয়ক অধ্যাপক কিম ইয়ং-হিয়ুন বলেন, উত্তর কোরিয়া বরাবরই এ জাতীয় উত্তেজনাপূর্ণ বিবৃতি দেয়। এর ওপর ভিত্তি করে বলা যায় না যে শিগগিরই পরমাণু অস্ত্র পরীক্ষা চালানো হবে। তবে পরীক্ষা চালালে তারা উচ্চমাত্রায় সমৃদ্ধ ইউরেনিয়াম ব্যবহার করবে_এমন সম্ভাবনা প্রবল।
গতকাল সন্ধ্যায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত পিয়ংইয়ংয়ের বিবৃতির ব্যাপারে যুক্তরাষ্ট্রের কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে বিবৃতি প্রকাশের আগে সিউল সফররত উত্তর কোরিয়া বিষয়ক যুক্তরাষ্ট্রের বিশেষ দূত গি্লন ডাভিস তৃতীয়বার পরমাণু অস্ত্র পরীক্ষার মাধ্যমে আন্তর্জাতিক সম্প্রদায়কে চ্যালেঞ্জ না করার আহ্বান জানান। তিনি বলেন, পিয়ংইয়ং এ কাজ করলে ভুল করবে এবং সুযোগ হারাবে।
গত মাসে উপগ্রহ থেকে তোলা ছবির বরাত দিয়ে যুক্তরাষ্ট্রের একটি গবেষণা প্রতিষ্ঠান জানায়, বর্তমান পরিস্থিতিতে দুই সপ্তাহের নোটিশেই পরমাণু অস্ত্র পরীক্ষা চালাতে পারবে উত্তর কোরিয়া।
উন প্লাস্টিক সার্জারি করাননি
উত্তর কোরিয়ার নেতা কিম জং উন প্লাস্টিক সার্জারি করাননি বলে জানিয়েছে কেসিএনএ। সম্প্রতি দাদা কিম ইল সাংয়ের মতো দেখানোর জন্য উন প্লাস্টিক সার্জারি করিয়েছেন বলে গুজব ছড়ায়। উত্তর কোরিয়া একে আন্তর্জাতিক গণমাধ্যমের 'নোংরা' প্রচার বলে দাবি করেছে। সূত্র : এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.