পোশাকশিল্পে দুর্ঘটনা রোধে অবকাঠামোগত পরিবর্তনের সুপারিশ

তৈরি পোশাকশিল্পে অগ্নিকাণ্ডসহ দুর্ঘটনা কমাতে হলে কারখানাগুলোর অবকাঠামোগত পরিবর্তন খুবই জরুরি। বিচ্ছিন্নভাবে এখানে-সেখানে পোশাক কারখানা গড়ে না তুলে পরিকল্পিতভাবে গুচ্ছ অঞ্চল নির্ধারণ করে সেখানে কারখানা তৈরি করতে হবে।
একই সঙ্গে পোশাকশ্রমিকদের আবাসন-সুবিধার বিষয়টিকেও গুরুত্ব দিতে হবে। বাংলাদেশের তৈরি পোশাকশিল্প সাম্প্রতিক সময়ে বিশ্বজুড়ে যে ভাবমূর্তির সংকটে পড়েছে, তা পুনরুদ্ধার করতে হলে সমস্যা সমাধানে সম্মিলিত উদ্যোগ নিতে হবে।
ঢাকার সিরডাপ মিলনায়তনে আয়োজিত বহুপক্ষীয় এক সংলাপে গতকাল বুধবার এসব পরামর্শ উঠে আসে। ‘বাংলাদেশের পোশাকশিল্প-আন্তর্জাতিক সরবরাহ চেইনে ইতিবাচক ভাবমূর্তি প্রতিষ্ঠায় সাম্প্রতিক চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক এই সংলাপের আয়োজন করে অ্যাকশনএইড বাংলাদেশ, আওয়াজ ফাউন্ডেশন, পিএসটিসি ও আরএজিএস নামের চারটি বেসরকারি উন্নয়ন সংস্থা।
সংলাপে অংশ নেন বাংলাদেশ নিট পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিকেএমইএ) প্রথম সহসভাপতি মোহাম্মদ হাতেম, ফায়ার সার্ভিস বিভাগের সাবেক মহাপরিচালক আবু নাঈম মোহাম্মদ শহিদউল্লাহ, আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) গভর্নিং বোর্ডের সদস্য রায় রমেশ চন্দ্র সেন, শ্রমিকনেত্রী নাজমা আকতার, বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের (বিলস) সহকারী পরিচালক সুলতানউদ্দিন আহমেদ, ক্রেতা প্রতিনিধি মোহাম্মদ ঈসমাইল প্রমুখ। এতে সঞ্চালক ছিলেন অ্যাকশনএইড বাংলাদেশের নির্বাহী পরিষদের সদস্য মনসুর আহমেদ চৌধুরী। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সংস্থাটির সহকারী পরিচালক এ আর আমান।
সংলাপে অংশগ্রহণকারী যুক্তরাজ্যভিত্তিক একটি ক্রেতা প্রতিষ্ঠানের বাংলাদেশ কার্যালয়ের একজন কর্মকর্তা জানান, বাংলাদেশের তৈরি পোশাকশিল্পের শ্রম পরিবেশের উন্নয়নে কাজ করতে আগ্রহ প্রকাশ করেছে তৈরি পোশাকের ক্রেতা প্রতিষ্ঠান ও ব্র্যান্ডগুলো। এথিক্যাল ট্রেড ইনিশিয়েটিভ (ইটিআই) নামের যুক্তরাজ্যভিত্তিক ক্রেতা প্রতিষ্ঠানের একটি সংগঠনের পক্ষ থেকে গত মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি দিয়ে এই আগ্রহের কথা জানানো হয়েছে।
সংলাপে রায় রমেশ চন্দ্র সেন বলেন, আশুলিয়ার তাজরীন ফ্যাশনসে অগ্নিকাণ্ডের পর ক্রেতা প্রতিষ্ঠান ওয়ালমার্ট অনৈতিক ব্যবসায়িক আচরণ করেছে। তারা অগ্নিকাণ্ডের দায়িত্ব নেবে না, এটা হতে পারে না। তিনি আরও বলেন, তাজরীনের মালিক কিছুতেই ওই ঘটনার দায় এড়াতে পারেন না। আবার সরকারও কারখানার মালিককে গ্রেপ্তার না করার দায় এড়াতে পারে না।
ফায়ার সার্ভিসের সাবেক মহাপরিচালক বলেন, তাজরীনের ঘটনা বাংলাদেশের জন্য যেন একটি টার্নিং পয়েন্ট হয়, তা নিশ্চিত করতে হবে। অবকাঠামোগত নিরাপত্তা নিশ্চিত করা মালিকের দায়িত্ব।

No comments

Powered by Blogger.