দোহা সম্মেলন আজ শেষ-তহবিল গঠন নিয়ে মতৈক্য হয়নি

কাতারের রাজধানী দোহায় প্রায় ২০০ দেশের প্রতিনিধিদের নিয়ে জাতিসংঘের জলবায়ু পরিবর্তনবিষয়ক সম্মেলন আজ শুক্রবার শেষ হচ্ছে; কিন্তু বৈশ্বিক উষ্ণায়নের কারণে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে আর্থিক সহায়তার ব্যাপারে সম্মেলনে অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে গতকাল বৃহস্পতিবার পর্যন্ত সমঝোতার কোনো আভাস পাওয়া যায়নি।
দোহায় জলবায়ু পরিবর্তনবিষয়ক জাতিসংঘের ১৮তম সম্মেলনে গ্রিনহাউস গ্যাস নিঃসরণ-সংক্রান্ত বেশ কয়েকটি পরিকল্পনা নিয়ে আলোচনা হয়েছে। জলবায়ু পরিবর্তনের কারণে ঝুঁকির মধ্যে থাকা দেশগুলোকে আর্থিক সহায়তা দেওয়ার জন্য তহবিল গঠনের বিষয়টি এর মধ্যে প্রাধান্য পাচ্ছে। ধনী ও উচ্চমাত্রায় কার্বন নিঃসরণকারী দেশগুলোর কাছ থেকে টাকা নিয়ে এ তহবিল গঠনের বিষয়ে আগেও আলোচনা হয়েছে; কিন্তু কোনো সমঝোতা হয়নি।
উন্নয়নশীল দেশগুলো জলবায়ু পরিবর্তনবিষয়ক ঝুঁকি মোকাবিলার জন্য ২০২০ সাল নাগাদ বছরে ১০ হাজার কোটি ডলার সহায়তা দাবি করেছে। জলবায়ু পরিবর্তনের কারণে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, খরা, বন্যা ও শক্তিশালী ঝড় মোকাবিলার জন্য আগামী তিন বছরে অন্তত আরো ৬০০ কোটি ডলার সাহায্য লাগবে বলেও দাবি করেছে তারা। কিন্তু যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এ ধরনের তহবিলে টাকা দেওয়ার অঙ্গীকার করতে অস্বীকৃতি জানিয়েছে। ইইউ দাবি করেছে, তহবিলে অর্থায়ন করলে আগের অঙ্গীকারগুলো পূরণের ব্যাপারে তারা বাধার মুখে পড়বে। আর কার্বন নিঃসরণ বন্ধের ব্যাপারে যেসব অঙ্গীকার করা হয়েছিল, সেগুলোর পূরণে কাজ করা হচ্ছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র। দোহায় ইইউয়ের আলোচক পিট বেটস গত বুধবার বলেন, 'ইউরোপ এখন চরম আর্থিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। আমরা এবং অন্য উন্নত দেশগুলো ২০১৫ সালের মধ্যে জলবায়ু পরিবর্তনবিষয়ক তহবিলের লক্ষ্যমাত্রা পূরণের অবস্থানে নেই।' সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.