দক্ষিণ কোরিয়ার কাছে ড্রোন বেচবে যুক্তরাষ্ট্র

দক্ষিণ কোরিয়ার কাছে অত্যাধুনিক চালকবিহীন গোয়েন্দা বিমান (ড্রোন) বেচবে যুক্তরাষ্ট্র। এ জন্য দেশটির কাছে আনুষ্ঠানিক প্রস্তাব দিয়েছে মার্কিন প্রশাসন। প্রতিবেশী উত্তর কোরিয়ার হুমকি মোকাবিলায় সিউলের প্রতিরক্ষা ব্যবস্থাকে আরো জোরদার দেখতে চায় যুক্তরাষ্ট্র।
আরকিউ-৪ 'গ্লোবাল হক' মডেলের চারটি বিমানের দাম পড়বে ১২০ কোটি ডলার। দক্ষিণ কোরিয়াও এ ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে।
যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগনের ডিফেন্স সিকিউরিটি কো-অপারেশন এজেন্সি গত মঙ্গলবার এ তথ্য জানিয়েছে। বিষয়টি কংগ্রেসকে জানিয়েছে প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসন। বিশ্লেষকদের ধারণা, কংগ্রেস সম্ভবত খুব শিগগিরই এর অনুমোদন দেবে। গোয়েন্দা ড্রোন বেচার পাশাপাশি দক্ষিণ কোরিয়াকে সামরিক প্রশিক্ষণ ও যুদ্ধসরঞ্জাম দিয়েও সহায়তা করতে চায় যুক্তরাষ্ট্র।
ড্রোনগুলো অনেক দূরের ও অনেক উচ্চতার লক্ষ্যবস্তুর ওপর নজর রাখতে সক্ষম। এই গোয়েন্দা ড্রোনে সংযুক্ত থাকবে উচ্চ ক্ষমতাসম্পন্ন ডিজিটাল ক্যামেরা ও সেন্সর। ফলে ২০ কিলোমিটার দূরের মাত্র ৩০ সেন্টিমিটারের চেয়েও ছোট কোনো বস্তুকে সহজেই শনাক্ত করতে পারবে এগুলো। চলতি মাসের শুরুতে আন্তর্জাতিক বাধানিষেধ অগ্রাহ্য করে মহাশূন্যে কৃত্রিম উপগ্রহ (স্যাটেলাইট) পাঠায় উত্তর কোরিয়া। পশ্চিমাদের আশঙ্কা, কৃত্রিম উপগ্রহ পাঠানোর আড়ালে ক্ষেপণাস্ত্র পরীক্ষা করছে দেশটি। আর এই ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রের ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম। সূত্র : ভয়েস অব আমেরিকা, দ্য ইকোনমিক টাইমস।

No comments

Powered by Blogger.