আমাদের রাজনীতি by মোহাম্মদ নুরাল হক

বাংলাদেশের রাজনীতি এখন প্রায় মেধাশূন্য। মেধাশূন্য বললাম এই কারণে যে, আজকাল প্রতিটি রাজনৈতিক বক্তব্য অথবা বক্তৃতার শুরু হয় অসহ্য তোষামোদী দিয়ে। মাঝের অংশে থাকে গৎবাঁধা রঙিন ফানুসের ঝলকানি। শেষের অংশে ভিন্নমতের প্রতি বিষোদ্গার ছাড়া আর কিছুই পাওয়া যায় না।


রাজনৈতিক অঙ্গনে অসত্য, অর্ধসত্য ও অবাস্তব বক্তব্যের ছড়াছড়িতে এখন চারদিকে এক অসহ্য পরিস্থিতির সৃষ্টি হয়েছে। কোনো রাজনৈতিক বক্তব্যেই সামান্যতম 'ব্রেন স্টর্মিং' কোনো কিছুই পাওয়া যায় না, যা নিয়ে সাধারণ মানুষ একটু ভাবতে পারেন; কিছু সময় ব্যয় করতে পারেন। সময়ে-অসময়ে কেমনভাবে যেন নেতৃস্থানীয় দুই-একজন মাঝে মধ্যে উচ্চমার্গের দুই-একটি বিষয় উচ্চারণ করলেও তা কথাবার্তা ও কাগজে-কলমেই সীমাবদ্ধ।
বিশেষভাবে লক্ষণীয়, 'উদোর পিণ্ডি বুধোর ঘাড়ে' চাপানোই হলো বর্তমান রাজনীতির মূলকথা। 'আমার ভুল হয়েছে। আমি দুঃখিত অথবা আমি ক্ষমাপ্রার্থী'_ এমন শব্দগুলো রাজনীতিবিদরা ভুলেই গেছেন। যেন রাজনীতিবিদরা কোনো ভুল করেন না। তাদের কারণে কেউ ক্ষতিগ্রস্ত হয় না। কেউ আহত হয় না বা কেউ দুঃখ পায় না। অথচ রাজনীতিবিদরা অহরহ বলে থাকেন, 'জনগণই সকল ক্ষমতার উৎস।' আবার কথায় কথায় রাজনৈতিক নেতৃবৃন্দ বলেন, রাজনীতিতে শেষ কথা বলে কিছু নেই।' কী অদ্ভুুত বক্তব্য! অথচ রাজনীতির শেষ কথাই হলো জনগণের মঙ্গল। এহেন পলায়নপর ও ভীরুতার জন্যই বাংলাদেশের রাজনৈতিক অঙ্গনের আজ বেহাল অবস্থা। ক্ষমতার নেশা আর অর্থ-সম্পদের লিপ্সায় বাংলাদেশের রাজনীতিবিদরা এখন আর দশটা সাধারণ পেশাজীবীর পর্যায়ভুক্ত। অথচ রাজনীতি-শাস্ত্র বলে যে, রাজনীতি কখনোই কোনো পেশা নয়। রাজনীতি এক ধরনের আবেশ বা ভাবাবেগ। রাজনীতি একটি মহান ব্রত। সে জন্যই রাজনীতিতে লাভের সবটুকুই হবে জনগণের। আর ক্ষতির পাল্লায় সবসময়ই রাজনীতিবিদরা। এই বিষয়ে আমাদের বেশি দূর যেতে হবে না। ষাটের দশকে এ অঞ্চলের রাজনীতির ধারা ও বিদগ্ধ রাজনীতিবিদদের দিকে তাকালেই বিষয়টি সুস্পষ্ট হয়ে যায়। ষাটের দশকের কলেজ-বিশ্ববিদ্যালয়ে পড়ূয়া ছাত্র আমি। তাই ষাটের দশকের কথা উঠলেই আমাকে এক ধরনের ভাবাবেগে পেয়ে বসে। ষাটের দশকে আমরা বেশিরভাগ ছাত্র মূলধারার ছাত্র রাজনীতিতেই জড়িত ছিলাম। ছাত্র সংগঠনগুলোর মধ্যে ছাত্রলীগ, ছাত্র ইউনিয়নের দুই গ্রুপই (মতিয়া গ্রুপ ও মেনন গ্রুপ) প্রধান অংশ ছিল। ওই সময় আমরা বিরোধী ছাত্র সংগঠনগুলোর নেতাদের সঙ্গে হরহামেশা একাধিক আলাপ-আলোচনা ও যুক্তিতর্কে অংশ নিতাম। কিন্তু এ নিয়ে খুব কমই বিরূপ পরিস্থিতির সৃষ্টি হতো। একে অন্যের সঙ্গে ছাত্ররাজনীতিতে তথা রাজনৈতিক জ্ঞানের আদান-প্রদান হতো। ওই সময় ছাত্রনেতা আ স ম আবদুুর রব, মতিয়া চৌধুরী ও রাশেদ খান মেননের মন মাতানো বক্তৃতা সবাই আগ্রহভরে শুনতাম। দল-মত নির্বিশেষে আমরা সবাই মিলে সবার বক্তৃতাই শুনতে যেতাম। মনে পড়ে, মতিয়া চৌধুরীর কণ্ঠে আগুন ঝরত বলে, তার নামই দেওয়া হয়েছিল 'অগি্নকন্যা'। আবদুুর রব ও রাশেদ খান মেননও মাটি কাঁপানো বক্তৃতা করতেন। বস্তুত মেধার জন্য জ্ঞান ও অর্থপূর্ণ অভিজ্ঞতা প্রয়োজন। জ্ঞানের জন্য প্রয়োজন শিক্ষা। আর প্রকৃত শিক্ষা ছাড়া তো জ্ঞানের চর্চাই হয় না। মেধা অর্জন করা যায় না। ইদানীং দেশব্যাপী চলছে শিক্ষাবাণিজ্য ও বাণিজ্য শিক্ষার জোয়ার। কোনো কিছুর দ্বারাই মনে হয় এই শিক্ষা বাণিজ্য, বাণিজ্য আর বাণিজ্য। আর ক্ষমতা তো এখন বাণিজ্যিক বস্তুতে পরিণত হয়েছে। কে কত টাকা দিয়ে ক্ষমতা কিনতে পারে, চারদিকে তারই প্রতিযোগিতা। তাই জ্ঞান আর মেধার তোয়াক্কা করে কে? সেজন্য, জ্ঞান ও মেধা এখন বোকাদের চাহিদা। বয়োবৃদ্ধ হোক বা তরুণই হোক, তাতে কিছু আসে যায় না।
দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে এখন জ্ঞানচর্চা, গবেষণা ও মননশীলতা একেবারেই উপেক্ষিত। কলেজ-বিশ্ববিদ্যালয়গুলোর কর্ণধার ও বেশিরভাগ শিক্ষক এখন নিজেদের অবস্থান বিস্মৃত হয়ে জ্ঞানচর্চা, গবেষণা ও মননশীলতার বিপরীত স্রোতে গা ভাসিয়েছেন। এহেন আত্মঘাতী মনোভাবের ফল ভোগ করছে এখন সামগ্রিকভাবে বাংলাদেশের রাজনীতি, অর্থনীতি তথা সমাজনীতি।
মেধাবী রাজনীতিবিদ হওয়ার জন্য প্রাতিষ্ঠানিক শিক্ষা যদিও পূর্বশর্ত নয়, তবুও প্রাতিষ্ঠানিক শিক্ষা সর্বক্ষেত্রেই একজন মানুষকে এক ধাপ এগিয়ে রাখে। আবার সুশিক্ষা ছাড়া রাজনৈতিক অঙ্গন পরিশীলিতও হয় না। সুশিক্ষা ও অভিজ্ঞতায় অর্জিত মেধার আবহেই দেশের রাজনীতি সঠিক পথে পরিচালিত হতে পারে। হতে পারে জনগণ উপকৃত।

ব্রিগেডিয়ার (অব.) মোহাম্মদ নুরাল হক পিএসসি : কলাম লেখক
haquenoor@yahoo.com

No comments

Powered by Blogger.