বইয়ের মেলা প্রাণের মেলা-বই প্রকাশে রেকর্ড by মাসুম আলী

লাল টুকটুকে জামদানি শাড়ির মেয়েটির এক হাতে গোলাপ আর অন্য হাতে একগুচ্ছ বই। বিকেলে নজরুল মঞ্চের ঠিক পেছনে বসে ছিল ওরা। কী কী বই কিনলেন? প্রশ্ন শুনে একুট বিরক্ত। এই বিশেষ দিনে কাগজের মানুষদের সঙ্গে কথা বলার এত সময় কোথায় ওদের? অমর একুশে গ্রন্থমেলায় গতকাল তরুণ-তরুণীদের সংখ্যাই ছিল বেশি।


কৈশোর পেরিয়ে অমর একুশে গ্রন্থমেলা এখন পূর্ণ যৌবনে। মঙ্গলবার কেটে গেল মেলার দুই সপ্তাহ। এই ভরা যৌবনে গতকাল আবার লেগেছিল ভালোবাসার পরশ। উপলক্ষ বিশ্ব ভালোবাসা দিবস। বিশেষ এই দিনে একাডেমীর তথ্যকেন্দ্র একটি সুখবর দিল, গত ছয় বছরের তুলনায় এবারের মেলায় এ সময়কালে নতুন বই প্রকাশের নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে।
বিক্রি ভালো, তবে...: ভিড়টা চোখের পড়ার মতো। টিএসসি চত্বরের মুখ থেকেই লোকারণ্য। নগরের নতুন অতিথি ‘বসন্ত’ এসেছে পরশু। তারই গায়ে গা ঘেঁষে কাল ফের এসেছে বিশ্ব ভালোবাসা দিবস। সেই রং ছড়িয়ে পড়েছে সবার মুখে। তরুণীদের লাল রঙের শাড়ি, খোঁপায় হলুদ গাঁদা ফুল আর হাতে রিনিঝিনি কাচের চুড়ি। তরুণদের পরনে লাল পাঞ্জাবি বা ফতুয়া। ওদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মল চত্বরে কনসার্টের মাতন। এই উৎসব আবহে বইয়ের মেলায় লোক ঢুকছে লম্বা লাইন করে। এর চেয়ে মন ভরিয়ে দেওয়া দৃশ্য আর কী হতে পারে! লোকসমাগমের তুলনায় বিক্রি যথেষ্ট হচ্ছে কি? প্রকাশকেরা বলছেন, না। ঐতিহ্যের আরিফুর রহমান বলেন, মেলার মূল পরিসরে স্থানের তুলনায় স্টলের সংখ্যা বেশি। এ কারণে লোকসমাগম একটু বেশি হলেই ঝামেলা হয়ে যায়। প্রকৃত ক্রেতারা তখন অস্বস্তিতে পড়েন। ভিড় ঠেলে কাঙ্ক্ষিত স্টলে যাওয়ার ইচ্ছেশক্তি হারিয়ে ফেলেন তাঁরা।
নতুন বই প্রকাশে রেকর্ড: একাডেমীর জনসংযোগ কর্মকর্তা মুর্শিদ আনোয়ার জানান, গত ছয় বছরের তুলনায় এবারের মেলায় এ সময়কালে নতুন বই প্রকাশে রেকর্ড সৃষ্টি হয়েছে। এ বছর এ সময়কালে নতুন এক হাজার ৭৪৩টি বই প্রকাশিত হয়েছে। প্রকাশিত বইয়ের মধ্যে সংখ্যায় এগিয়ে আছে কবিতার বই। এ পর্যন্ত ৩৬৩টি কবিতার বই প্রকাশিত হয়েছে।
মোড়ক উন্মোচন এবং নতুন বই: গতকাল মেলার ১৪তম দিনে ২০টি নতুন বইয়ের মোড়ক উন্মোচিত হয়েছে। মেলায় গতকাল দেখা গেল সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদকে। বেশ কিছুক্ষণ তিনি আকাশ প্রকাশনীর স্টলে বসে ছিলেন। এ দিনে তিনি উন্মোচন করেন আকাশ প্রকাশনীর চারটি নতুন বইয়ের মোড়ক।
মোহিত কামালের উড়াল বালক বইটির মোড়ক উন্মোচন করেন ছড়াকার লুৎফর রহমান রিটন। এই কিশোর উপন্যাসটি প্রকাশ করেছে রোদেলা।
এ ছাড়া সংস্কৃতি প্রতিমন্ত্রী গতকাল নজরুল মঞ্চে ৪০ জন প্রবাসী বাঙালি তরুণ কবির কাব্য সংকলন খুঁজে ফিরি তোমাকেই এবং কমল কর্নেলের উপন্যাস বসন্তের ঝরা ফুল-এর মোড়ক উন্মোচন করেন। রবীন্দ্রনাথের সার্ধশততম জন্মবার্ষিকী উপলক্ষে মূর্ধন্য প্রকাশনীর ১০টি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করেন হায়াৎ মামুদ। আরও উন্মোচিত হলো করুণাময় গোস্বামীর রবীন্দ্রনাথ: গান রচনার ইতিহাস, রেজওয়ানা চৌধুরী বন্যার রবীন্দ্রনাথ: গানের নানা দিক ইত্যাদি নতুন বই।
একাডেমীর তথ্যকেন্দ্র থেকে পাওয়া তথ্য অনুযায়ী মঙ্গলবার প্রকাশিত হয়েছে ১৩২টি নতুন বই। এর মধ্যে ছিল হেলাল হাফিজের কবিতা একাত্তর, মামুন রশীদের বদলে দেওয়ার অর্থনীতি এনেছে অন্য প্রকাশ, আহমদ রফিকের ছোটদের ভাষা আন্দোলনের ইতিহাস এনেছে নিউ শিখা প্রকাশনী, ইরাজ আহমেদের অভ্যুত্থান এনেছে অনিন্দ প্রকাশনী, রুদ্র আরিফের তারকোভস্কির ডায়েরি এনেছে ঐতিহ্য, আসাদ চৌধুরীর নির্বাচিত ১০০ কবিতা এনেছে বিভাস, বেবী মওদুদের পটুর জন্য ছড়া ও গান এনেছে আবিষ্কার, নরেন্দ্র অমরনাথের ননসেন্স ক্লাব এনেছে আগামী প্রকাশনী, শওকত নূরের স্বপ্ন দেখা ভোর এনেছে একুশে বাংলা, সেলিনা হোসেনের খুন ও ভালোবাসা এনেছে কথা প্রকাশ, ধ্রুব এষের শঙ্খনীল দাস স্মরণ সংখ্যা এনেছে সময় প্রকাশন, জ্যোতির্ময় চক্রবর্তীর প্রেম-পত্র এনেছে পাঠক সমাবেশ।
মূল মঞ্চের আয়োজন: গতকাল মেলার মূল মঞ্চে গীত হয় একুশের গান। শহীদ মিনারের স্থাপত্য: হামিদুর রহমান ও নভেরা আহমেদকে নিয়ে হয় আলোচনা অনুষ্ঠান। এতে মূল প্রবন্ধ পাঠ করেন আবুবকর সিদ্দিক, রবিউল হুসাইন ও লালা রুখ সেলিম। আবদুশ শাকুরের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন শিমূল ইউসুফ, গোলাম কুদ্দুছ ও মইনুদ্দীন খালেদ।
সন্ধ্যায় ছিল বিশিষ্ট শিল্পীদের গান।

No comments

Powered by Blogger.