কালান্তরের কড়চা-মমতাহীন মোহনবাঁশির মন্ত্র by আবদুল গাফ্‌ফার চৌধুরী

জ ৬ সেপ্টেম্বর মঙ্গলবার। ঢাকার বুকে ঘটতে যাচ্ছে একটি ঐতিহাসিক ঘটনা। ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং তাঁর চার অঙ্গরাজ্যের মুখ্যমন্ত্রীসহ বাংলাদেশের সঙ্গে মহামৈত্রীর মোহনমন্ত্র কণ্ঠে নিয়ে ঢাকায় আসছেন। ঢাকাও তাই নবসাজে সেজেছে মহামান্য অতিথিদের বরণ করার জন্য।


আমরা যারা বাংলাদেশ ও ভারতের মধ্যে রাজনৈতিক ও আর্থসামাজিক দৃঢ় সম্পর্কের সমর্থক, তারা এই ভেবে উল্লসিত হয়েছি যে এত দিনে বাংলাদেশের সঙ্গে মৈত্রীর আবশ্যকতা ও গুরুত্ব সম্পর্কে দিলি্ল প্রকৃতভাবে সচেতন হয়েছে এবং বাংলাদেশেও হাসিনা সরকার ক্ষমতায় থাকায় তারা দিলি্লর প্রসারিত মৈত্রীর হাত ধারণ করার জন্য দৃঢ়তার সঙ্গে এগিয়ে আসতে পেরেছে।
বাংলাদেশ ও ভারতের মধ্যে জিইয়ে রাখা সব বিরোধ মীমাংসার জন্য এই যে দুই দেশের এগিয়ে আসা, তার একটা বড় বাধা ছিল_দুই দেশেরই সাম্প্রদায়িক মহল_বিশেষ করে বাংলাদেশে বিএনপি-জামায়াতের চিরাচরিত ভারতবিরোধী ও ভারতবিদ্বেষী রাজনীতি। এবার আনন্দের বিষয়, বিএনপি এই নীতি বর্জন না করলেও তারা মনমোহন সিংয়ের এই সফরকে স্বাগত জানিয়েছে এবং দলটির শীর্ষস্থানীয় নেতারা বলেছেন, তাঁরাও ভারতের সঙ্গে মৈত্রী প্রতিষ্ঠাকে সমর্থন করেন, তবে তাঁরা চান সমমর্যাদার ভিত্তিতে মৈত্রী।
বিএনপির এই ঘোষণায় কিছুটা 'রিজার্ভেসন' থাকলেও এটা যে উপমহাদেশের রাজনীতিতে একটা সুবাতাস বওয়ার সূচনা, এটা অনেকেই স্বীকার করেছেন। কিন্তু এই পরম ঐতিহাসিক লগ্নটিকে বরণ ও সফল করার কাজে কোনো ধরনের বিঘ্ন ঘটানোর চেষ্টা যে পক্ষ থেকে কোনোভাবেই করা হবে না মনে করা হয়েছিল, বিঘ্নটি সে পক্ষ থেকেই এসেছে। বিঘ্নটি ঘটিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এত দিন ধরে ঢাকঢোল পেটানো হয়েছে, বাংলাদেশের জন্য অসীম মমতা নিয়ে পশ্চিমবঙ্গের নতুন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঢাকায় আসছেন মনমোহনের মোহনবাঁশির মন্ত্র আরো মধুর করে তোলার জন্য। এখন শেষ মুহূর্তে জানা গেল, মমতা আসছেন না। বাংলাদেশের সঙ্গে তিস্তা নদীর পানি বণ্টনের প্রশ্নে তিনি দিলি্লর কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের সঙ্গে একমত নন।
বাংলাদেশের সঙ্গে ভারতের যে আসন্ন চুক্তিকে এত দিন ধরে ঐতিহাসিক চুক্তি হবে বলে দুই দেশের মানুষের মনেই বিরাট প্রত্যাশা সৃষ্টি করা হয়েছে, সেই চুক্তিটি সম্পাদিত হওয়ার প্রস্তুতিলগ্নেই মমতা বন্দ্যোপাধ্যায় সেই প্রত্যাশার এক ভাণ্ড দুধে একটু গোচনা ঢেলে দিলেন। অথচ এই মমতাই পশ্চিমবঙ্গের সাম্প্রতিক নির্বাচনে অভূতপূর্ব জয়ের অধিকারী হয়ে ক্ষমতায় বসায় ঢাকা-কলকাতা সম্পর্ক নতুন করে গড়ে উঠবে_এই আশায় সীমান্তের এপারের-ওপারের দুই বাঙালিই ব্যাপকভাবে উল্লসিত হয়েছিল। মমতা বন্দ্যোপাধ্যায় ভারতের প্রধানমন্ত্রী নন, তিনি ভারতের একটি অঙ্গরাজ্যের মুখ্যমন্ত্রী। তা সত্ত্বেও প্রতিবেশী স্বাধীন বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনা তাঁকে সর্বাগ্রে অভিনন্দন জানিয়েছিলেন। সেই অভিনন্দনবার্তা পেয়ে অভিভূত মমতাও সঙ্গে সঙ্গে শেখ হাসিনাকে 'হাসিনা দিদি' বলে সম্বোধন করে কৃতজ্ঞতা প্রকাশ করেছিলেন। সেই মমতার ভাণ্ড এত দ্রুত শুকিয়ে গেল!
ভারতের প্রধানমন্ত্রীর এবারের বাংলাদেশ সফর এ জন্যই এত গুরুত্ব পেয়েছে যে তিনি একা নন, বাংলাদেশের নিকট প্রতিবেশী পাঁচটি ভারতীয় অঙ্গরাজ্য পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, অসম (আসাম), মেঘালয় ও মিজোরামের মুখ্যমন্ত্রীদের সঙ্গে নিয়ে আসছেন, তা ঘোষিত হওয়ায়। এটা স্পষ্ট হয়ে উঠেছিল যে বাংলাদেশের সঙ্গে বিভিন্ন বিরোধ মীমাংসা ও মৈত্রী স্থায়ীকরণে ভারত এবার সিরিয়াস। প্রধানমন্ত্রীর সফরের কিছু আগে কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীর ঢাকা সফর ভারতের এই আন্তরিকতার প্রকাশ ঘটিয়েছে। বাংলাদেশে যে নিকট প্রতিবেশী পাঁচটি অঙ্গরাজ্যের সঙ্গে দেশটির দ্বিপক্ষীয় নানা সমস্যা রয়েছে, তার সুষ্ঠু সমাধানের জন্য সেই পাঁচ রাজ্যের পাঁচ মুখ্যমন্ত্রীকে নিয়েই ভারতের প্রধানমন্ত্রী ঢাকায় আসতে চেয়েছেন। এখন পর্যন্ত পাওয়া খবরে, তাঁদের মধ্যে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা আসছেন না, আর চারজন আসছেন। মমতা না আসায় এই সফরের গুরুত্ব কিছুটা হলেও হ্রাস পেল এবং মানুষের মনের প্রত্যাশায়ও যেন একটু ছেদ পড়ল।
প্রাথমিক খবরে বলা হয়েছে, মমতা বন্দ্যোপাধ্যায় ঢাকা সফরের প্রস্তুতি নিয়েও যে শেষ মুহূর্তে বেঁকে বসলেন তার কারণ তিস্তা নদীর পানি বন্টনে দিলি্লর সিদ্ধান্ত তাঁকে নাকি খুশি করেনি। আগে নাকি বলা হয়েছিল, বাংলাদেশকে ২৫ হাজার কিউসেক পানি দেওয়া হবে। সেটা চুক্তিপত্রে বাড়িয়ে ৩০ হাজার থেকে ৫০ হাজার কিউসেক করা হয়েছে। তাতে পশ্চিমবঙ্গের স্বার্থহানি হবে বলে মমতা মনে করেন। ফলে তিনি আসছেন না। জানা গেছে, বাংলাদেশের সঙ্গে কোনো বিষয়ে চুক্তি সম্পাদনে যদি কোনো ভারতীয় রাজ্য সরকার রাজি না হয়, তাহলে সেই চুক্তি হবে না বলে ঠিক করা হয়েছে। তাহলে তো মমতা বন্দ্যোপাধ্যায়ের আপত্তির এবং ঢাকায় অনুপস্থিতির ফলে তিস্তা নদীর পানি বণ্টন নিয়ে কোনো চুক্তি হতে পারবে না।
যদি তা-ই হয়, তাহলে ভারতের পক্ষ থেকে যে মধুর পাত্র বাংলাদেশের ঠোঁটে তুলে ধরা হলো, তার অর্ধেকটা মধু তো আগেই পাত্র থেকে ঝরে পড়েছে।
মনমোহন সিংয়ের সঙ্গে যাঁরা আজ ঢাকা এসেছেন বা আসছেন, তাঁরা হলেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সরকার, অসম বা আসামের মুখ্যমন্ত্রী তরুণ গগই, মেঘালয়ের মুখ্যমন্ত্রী মুকুল সাংমা, মিজোরামের মুখ্যমন্ত্রী লাল থানওয়ালা। কেবল পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বাংলাদেশের মানুষের মনে অনেক আশা জাগিয়েও এলেন না। অথচ বাংলাদেশসংলগ্ন পাঁচটি ভারতীয় রাজ্যের মধ্যে পশ্চিমবঙ্গের সঙ্গেই বাংলাদেশের সম্পর্ক সবচেয়ে ঘনিষ্ঠ এবং মমতা বন্দ্যোপাধ্যায় মুখ্যমন্ত্রী হওয়ার পর এই সম্পর্ক আরো ঘনিষ্ঠ হবে_এই আশায় জনমনে প্রবল উৎসাহের হাওয়া লেগেছিল। মততা বন্দ্যোপাধ্যায়ও সেই উৎসাহে নিজে আগে থেকেই হাওয়া দিয়েছেন এবং রবীন্দ্র সার্ধশততম জন্মবার্ষিকী উপলক্ষে সোনার তরী সাজিয়ে (তখন তিনি ভারতের রেলমন্ত্রী) ঢাকা সফরে আসতে চেয়েছিলেন। তখন তিনি নাকি দিলি্লর পরামর্শে আসেননি।
বাংলাদেশকে খুশি করার জন্য পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পশ্চিমবঙ্গের ক্ষতি করবেন, এই আশা বাংলাদেশের মানুষ করে না। কিন্তু গঙ্গার পানির মতো তিস্তা নদীর পানির ওপর বাংলাদেশের যে ন্যায্য হিস্যালাভের অধিকার আছে, এ কথা মমতা বন্দ্যোপাধ্যায় নিশ্চয় জানেন। তা না হলে ব্রহ্মপুত্র নদের উৎসমুখে চীন বাঁধ নির্মাণের উদ্যোগ নেওয়ায় ভারত সেই নদের পানিবঞ্চিত হওয়ার আশঙ্কায় এমন তারস্বরে চিৎকার শুরু করেছে কেন?
তিস্তা নদীর পানি বণ্টনে ভারত যদি বাংলাদেশের প্রতি একটু উদার হয়, তাহলে সেই উদারতা যাতে পশ্চিমবঙ্গের গুরুতর ক্ষতি না করে সেই আলোচনায় অংশ নেওয়ার জন্যও মমতা ঢাকায় আসতে পারতেন। চুক্তির ব্যাপারে বিধান তো আগেই ঠিক করা হয়েছে, কোনো রাজ্য সরকার সম্মত না হলে সেই রাজ্যসংশ্লিষ্ট কোনো বিষয়ে চুক্তি হবে না। সুতরাং মমতার ঢাকায় আসার ব্যাপারে অসুবিধা কী ছিল? তিনি ঢাকায় না এসে অনেকের মনে এই সন্দেহ সৃষ্টি করলেন যে তিনি তিস্তার পানিতে বাংলাদেশকে ন্যায্য হিস্যা দিতে চান না, পশ্চিমবঙ্গের মানুষের মনে তিনি সস্তা জনপ্রিয়তা সৃষ্টি করতে চান। সর্বোপরি তাঁর সাম্প্রতিক বাংলাদেশপ্রীতি মেকি এবং শেখ হাসিনাকে দিদি ডাকা আন্তরিকতাপ্রসূত নয়। আমার একান্ত কামনা, এই সন্দেহ যেন অমূলক প্রমাণিত হয়।
পশ্চিমবঙ্গে সিপিএম রাজত্ব বাংলাদেশের প্রতি সব সময় অনুকূল ও বন্ধুত্বের মনোভাব দেখিয়েছে, এ কথা অনেকেই স্বীকার করেন না। কিন্তু এ কথা সবাই স্বীকার করেন যে দিলি্লতে দেব গৌড়ার সরকারের আমলে বাংলাদেশের প্রথম হাসিনা সরকারের সঙ্গে গঙ্গার পানিচুক্তি করার সময় চুক্তিটি ত্রিশসালা করা এবং বাংলাদেশকে ৩০ হাজার কিউসেক পানি দেওয়ার ব্যাপারে দিলি্ল যে রাজি হয়েছিল, তার মূলে ছিল পশ্চিমবঙ্গের বামফ্রন্ট সরকারের মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর প্রচণ্ড চাপ। তিনি হুগলি নদীর নাব্যতা, কলকাতা পোর্টের সংকট ইত্যাদি ব্যাপারে পশ্চিমবঙ্গের জন্য কিছু সমস্যা দেখা দেবে জেনেও বাংলাদেশকে তার ভৌগোলিক অস্তিত্বের বিপদাশঙ্কা থেকে বাঁচানোর জন্য হাত বাড়িয়েছিলেন এবং বাংলাদেশ, বিশেষ করে শেখ হাসিনার অসীম শ্রদ্ধা ও কৃতজ্ঞতা অর্জন করেছিলেন। বর্তমানেও শেখ হাসিনা বাংলাদেশের প্রধানমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায় একটু উদার হলে, একটু সংকীর্ণ রাজনৈতিক কৌশলের ঊধর্ে্ব উঠতে পারলে বাংলাদেশ-ভারত মৈত্রী সম্পর্ক নিরাপদ ও স্থায়ী করার এই ঐতিহাসিক উদ্যোগটিকে সর্বতোভাবে সফল হওয়ার কাজে সহায়তা জোগাতে পারতেন।
পশ্চিমবঙ্গের মতো আর চারটি ভারতীয় রাজ্য ত্রিপুরা, অসম, মেঘালয় ও মিজোরামের সঙ্গে বাংলাদেশের অমীমাংসিত সমস্যা রয়েছে। ত্রিপুরার সঙ্গে চোরাচালানির, অসমের সঙ্গে উলফা-উপদ্রব, মেঘালয়ের সঙ্গে ভূমিসংক্রান্ত সমস্যা রয়েছে। ভারতের সঙ্গে ট্রানজিট চুক্তি সম্পাদিত হলে তা কার্যকর করার জন্য মিজোরামের যথেষ্ট সহায়তার প্রয়োজন হবে। মনমোহন সিংয়ের সঙ্গে এসব রাজ্যের মুখ্যমন্ত্রীরা যদি না আসতেন, তাহলে এসব সমস্যার ব্যাপারেও কোনো চুক্তি হওয়ার সম্ভাবনা ছিল না। তাঁরা ঢাকায় না এসে এই চুক্তি সম্পাদনে বাগড়া দিতে পারতেন এবং এখনো চুক্তির ব্যাপারে দিলি্লর সিদ্ধান্তে রাজি না হয়ে বাগড়া দিতে পারেন। যদি তাঁরা তা দেন, তাহলে এই সফরের, এত ঘটা করে সদলবলে ভারতের প্রধানমন্ত্রীর ঢাকায় আসা সম্পূর্ণ ব্যর্থ হয়ে যাবে। আমাদের আশা, ভারতের সঙ্গে বাংলাদেশের একটা আহামরি চুক্তি না হলেও এমন একটা চুক্তি হবে, যা বর্তমানের অচলাবস্থা দূর করবে এবং দুই দেশের গণতান্ত্রিক মৈত্রী ও সহযোগিতাকে ভবিষ্যতের দিকে এগিয়ে নিয়ে যেতে পারবে।
বাংলাদেশ-ভারত আর্থসামাজিক সহযোগিতা এবং গণতান্ত্রিক মৈত্রীর অর্থই হবে দুই দেশেই সাম্প্রদায়িক শক্তির শক্তি হ্রাস, সন্ত্রাস দমন এবং গণতান্ত্রিক ভবিষ্যতের সুরক্ষা। এ ব্যাপারে বর্তমানে যে বিরাট সুযোগ সৃষ্টি হয়েছে, তা হেলায় হারানো কোনো পক্ষেরই উচিত হবে না। ভারতের সঙ্গে স্থায়ী মৈত্রী সম্পর্ক প্রতিষ্ঠায় শেখ হাসিনার সততা ও আন্তরিকতায় সন্দেহ পোষণের কোনো কারণ নেই। এখন দেখার রইল, সোনিয়া-মনমোহন সরকার সব আন্তরিকতা ও আগ্রহ সত্ত্বেও তাঁদের অভ্যন্তরীণ রাজনৈতিক বাধা ও জগদ্দল পাথরের মতো নিশ্চল অবাঙালি কেন্দ্রীয় আমলাতন্ত্রের প্রতিকূলতা অতিক্রম করে দুই দেশের জনগণের মৈত্রীকে স্থায়ী করার এই ঐতিহাসিক উদ্যোগকে কতটা সফল করতে পারেন।
বর্তমান হাসিনা সরকার ক্ষমতায় আসার পর বাংলাদেশ-ভারত সহযোগিতা ও মৈত্রীর দুয়ার অনেকটা খুলে যায়নি তা নয়। বাংলাদেশের সঙ্গে ভারতের ১০০ কোটি ডলারের ঋণচুক্তি হয়েছে। গত দুই বছরে সীমান্তে গোলাগুলি বন্ধ করা, তিনবিঘা করিডরে যাতায়াত অবাধ করা, মানচিত্র সম্পর্কিত সমঝোতা, ইছামতি নদীতে ড্রেজিং, সীমান্ত হাট চালু, বিদ্যুৎ ও রেল যোগাযোগের উন্নয়ন ইত্যাদি ব্যাপারে দুই দেশের সহযোগিতার ক্ষেত্র প্রসারিত হয়েছে। এখন দরকার এই সহযোগিতামূলক চুক্তিগুলোকে কোনো 'মথিলিখিত সুসমাচার' করে না রেখে তাকে বাস্তবে কার্যকর করার দৃঢ় পদক্ষেপ নেওয়া। ট্রানজিট, করিডর, নৌবন্দর ব্যবহার, দ্বিপক্ষীয় বাণিজ্য-বৈষম্য হ্রাস, সীমান্তে কাঁটাতারের উচ্ছেদ, হয়রানিমুক্ত যাতায়াতব্যবস্থা ইত্যাদি ব্যাপারে সাধারণ মানুষের কাছে বোধগম্য এবং দুই দেশেরই স্বার্থ ও মর্যাদা রক্ষাকারী একটি স্থায়ী ও কার্যকর মৈত্রী চুক্তি করা। এ ব্যাপারে মনমোহন সিং কতটা দৃঢ়তা দেখাতে পারেন এবং তাঁর এবারের ঢাকা সফর সফল করতে পারেন, এর ওপর নির্ভর করছে শুধু বাংলাদেশ ও ভারতের নয়, গোটা উপমহাদেশের রাজনৈতিক ও আর্থসামাজিক শুভাশুভ।

লন্ডন, ৫ সেপ্টেম্বর, সোমবার ২০১১

No comments

Powered by Blogger.