সিরিয়ায় সহিংসতায় শতাধিক নিহত

সিরিয়ায় গত দুই দিনে সরকারবিরোধী বিক্ষোভকারীদের ওপর সেনা অভিযান ও সহিংস ঘটনায় শতাধিক নিহত হয়েছে। এর মধ্যে গতকাল শুক্রবার কমপক্ষে ৪৬ জন নিহত হয়। এদিকে, জাতিসংঘের জরুরি শিশু তহবিল ইউনিসেফের দাবি, সিরিয়ায় গত ১০ মাসের সহিংসতায় কমপক্ষে ৩৮৪ জন শিশু নিহত হয়েছে।


সিরিয়ার বিদ্রোহীরা বলেছে, তারা সাতজন ইরানিকে জিম্মি করেছে। সরকারের হাতে আটক একজন বিদ্রোহী সেনা কর্মকর্তাকে মুক্তি না দিলে ও হোমসে অভিযান বন্ধ না করা পর্যন্ত তাদের মুক্তি নেই।
সিরিয়ায় আরব লিগের পর্যবেক্ষক মিশনের প্রধান আহমেদ মুস্তাফা আল দাবি বলেছেন, গত মঙ্গলবার থেকে দেশটিতে সহিংসতা ভয়াবহ রূপ নিয়েছে। বিশেষ করে, সরকারবিরোধী আন্দোলনের কেন্দ্রে থাকা মধ্যাঞ্চলীয় দুটি শহর হোমস ও হামা এবং উত্তরাঞ্চলীয় ইদলিব প্রদেশে সহিংসতা ছড়িয়ে পড়েছে।
গতকাল প্রথমবারের মতো আলেপ্পো শহরেও সহিংসতায় হতাহতের ঘটনা ঘটে। বৃহস্পতিবার বিক্ষোভকারীদের ওপর অভিযান চালানোর পর গতকাল আবার হোমস ও হামাসহ বিভিন্ন স্থানে তাদের লক্ষ্য করে হামলা চালায় নিরাপত্তা বাহিনী। রক্তপাত বন্ধে জাতিসংঘের নিরাপত্তা সংস্থা প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সরকারের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি উচ্চারণের পর গতকাল ভোরে অভিযান শুরু করে সরকারি সেনারা।
লন্ডনভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলেছে, সেনাবাহিনীর হামলায় গতকাল হোমস, হামা, দারা, আলেপ্পো ও দুমায় অন্তত ৪৬ জন বেসামরিক লোক নিহত হয়। এদের অধিকাংশই নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হয়। হামলার পৃথক দুটি ঘটনায় নিরাপত্তা বাহিনীর ১২ সদস্যও নিহত হয়। গত মার্চে বিক্ষোভ শুরু হওয়ার পর এ পর্যন্ত সহিংসতায় পাঁচ হাজার ৪০০ জনের বেশি লোক মারা গেছে বলে জাতিসংঘ জানিয়েছে। এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.