প্রযুক্তির অগ্রগতি দেখতে ডিজিটাল মেলায় উপচেপড়া ভিড়

বিজ্ঞানভিত্তিক সমাজ গড়ে তুলতে ডিজিটাল উদ্ভাবনী মেলায় মানুষের ঢল নেমেছে। তথ্যপ্রযুক্তির ব্যবহার এবং এর সঙ্গে নিবিড় সম্পর্ক তৈরি করতে মেলায় যাওয়া মানুষের মধ্যে বিপুল উৎসাহ উদ্দীপনা দেখা গেছে।
প্রযুক্তির অগ্রগতি দেখতে প্রতিটি স্টলে মানুষের উপচে পড়া ভিড়। এই উপচে পড়া ভিড়ের মানুষের মধ্যে তরম্নণ-তরম্নণীর সংখ্যাই বেশি। আবার মা বাবার হাত ধরে ছোট ছোট ছেলেমেয়েরাও মেলায় বিভিন্ন প্রযুক্তির সঙ্গে পরিচিত হচ্ছে। বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান নভোথিয়েটারে মেলার দ্বিতীয় দিন এমন দৃশ্য চোখে পড়েছে।
ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলতে দেশে দৰ মানবসম্পদ বিজ্ঞানভিত্তিক শিৰা বিসত্মারে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় মেলায় স্টলে লিফলেট, ব্রম্নসিওর বিলি করা হচ্ছে। সরকার আইটি সেক্টরের উন্নয়নের জন্য সব ধরনের সহযোগিতা দেয়ার ঘোষণার বাসত্মবায়ন করার জন্য মন্ত্রণালয়গুলো এমন উদ্যোগ নিয়েছে। মেলায় যাওয়া স্কুল কলেজের ছাত্রছাত্রীরা এসব সংগ্রহ করে নিচ্ছে। নভোথিয়েটার চত্বরে মানুষের এই ঢল যেন দেশব্যাপী ছড়িয়ে পড়েছে। মেলা থেকে দেশের বিভিন্ন স্থানের তথ্যচিত্র সহজেই দেখতে পাচ্ছেন। স্কুল কলেজের ছাত্রছাত্রীরা জেনে নিচ্ছে সরকারের সহযোগিতা তারা কিভাবে পাবে। সংশিস্নষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীরা যতদূর পারেন তাদের প্রশ্নের উত্তর দিচ্ছেন।
ডিজিটাল উদ্ভাবনী মেলা-২০১০ শুক্রবার ডিজিটাল বাংলাদেশ গড়ার উপরের তিনটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 'তথ্য যোগাযোগ প্রযুক্তি মানবসম্পদ উন্নয়ন ও ই সার্ভিস' শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর সংস্থাপন ও প্রশাসন বিষয়ক উপদেষ্টা এইচটি ইমাম। সেমিনারে সভাপতিত্ব করেন সংস্থাপন সচিব ইকবাল মাহমুদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংরাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এর নির্বাহী পরিচালক মোঃ মাহফুজুর রহমান। 'ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নীতিমালা-২০০৯ বাসত্মবায়ন শীর্ষক দ্বিতীয় সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। সভাপতিত্ব করেন মুখ্য সচিব মোঃ আব্দুল করিম। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিজ্ঞান ও আইসিটি মন্ত্রণালয়ের সচিব আব্দুর রব হাওলাদার। 'সরকারী সংস্থাসমূহের সুষ্ঠু সমন্বয়ে তথ্য-ব্যবস্থার আনত্মঃসংযোগ' শীর্ষক সবশেষ সেমিনারে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা মন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব) একে খন্দকার। নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মোঃ হুমায়ুন কবির এই সেমিনারে সভাপতিত্ব করেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন মিলেনিয়াম ইনফরমেশন সলিউশন লিমিটেডের প্রতিষ্ঠাতা ফখরম্নজ জামান।
বিজ্ঞান ও আইসিটি প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেন, দেশের মানুষকে বিজ্ঞানমনস্ক করে গড়ে তুলতে না পারলে ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন স্বপ্নই থেকে যাবে। বর্তমান সরকার জনগণের সরকার। এই সরকার জনগণের জন্য যা কিছু কল্যাণ তাই করবে।

No comments

Powered by Blogger.