ভারতে ঐতিহাসিক নারী আসন সংরক্ষণ বিল পাস

 ভারতের সংসদে নারীদের জন্য এক-তৃতীয়াংশ আসন সংরক্ষণের বহুল আলোচিত বিলটি মঙ্গলবার পাস হয়েছে। সংসদের উচ্চকৰ রাজ্যসভায় দুই-তৃতীয়াংশেরও বেশি সমর্থন নিয়ে বিলটি পাস হলো।
২৪৮ আসনের রাজ্যসভার ১৮৬ সদস্য এ বিলের পৰে ভোট দেন। প্রধানমন্ত্রী মনমোহন সিং বলেছেন, এই বিল পাস একটি ঐতিহাসিক পদৰেপ, একটি আনন্দের অগ্রযাত্রা। তিনি আরও বলেন, নারীর ক্ষমতায়নের দীর্ঘ যাত্রায় এটি একটি অবিস্মরণীয় মুহূর্ত। প্রধান বিরোধী দল বিজেপি এবং কমিউনিস্টরা ৰমতাসীন কংগ্রেস জোটের সঙ্গে মিলে এই বিলের পৰে সমর্থন দেন। তবে কয়েকটি দল নারীদের জন্য সংরৰিত কোটা সুনির্দিষ্টকরণের দাবিতে এর বিরোধিতা করে। তাদের দাবি_ সংখ্যালঘু, দলিত, মুসলিম ইত্যাদি ভাগে কোটা নির্দিষ্ট করে এই বিল পাস করা উচিত। ১৯৯৬ সালে এই বিলটি প্রথম উত্থাপিত হয়েছিল।
বিজেপি নেতা বিলের পক্ষে বক্তব্য রাখতে গিয়ে বলেন, স্পীকারের এই বিলের যাঁরা বিরোধিতা করছেন তাঁদেরকেও কথা বলতে দেয়া উচিত। কারণ সংসদের ৯০ ভাগ সদস্যের সমর্থন রয়েছে এই বিলের পৰে। সুতরাং বিলের বিরোধিতাকারীরা তাঁদের বক্তব্য রাখলে কোন ক্ষতি নেই। সিপিএম নেতা সীতারাম ইয়েচুরি বলেন, সরকার একটা ভাল কাজ করেছে। আমরা সবাই এই ঐতিহাসিক মুহূর্তের সঙ্গে একাত্ম থাকতে চাই। সিপিএম এমপি বৃন্দা কারাত বলেন, আমরা (নারীরা) অবশ্যই ঐ সকল ব্যক্তিকে ধন্যবাদ জানাব যাঁরা এই বিলটি পাস করতে সহযোগিতা দিয়েছেন। তিনি বলেন, নারীর ৰমতায়নে এই বিলটি ভারতে গণতন্ত্রের চেহারা বদলে দেবে। তবে তৃণমূল কংগ্রেসের দুই এমপি এবং বহুজন সমাজ পার্টি নেতা এসপি মিশ্র বলেন, বর্তমান অবস্থায় বিলটিতে তাঁরা সমর্থন জানাবেন না।
লালু প্রসাদ যাদব, শারদ যাদব ও মূলায়ম সিং যাদব বিলটির বিরোধিতা করেন এবং প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে তাঁদের মতামত জানিয়ে দেন।
সাত এমপি সাসপেন্ড
এদিকে ভারতের উপরাষ্ট্রপতি হামিদ আনসারি মঙ্গলবার ৭ এমপিকে সাসপেন্ড করেছেন। নারী সদস্যপদ সংরক্ষণ বিলের ওপর আলোচনার সময় বিশৃঙ্খলা সৃষ্টির জন্য তাদের সাসপেন্ড করা হয়। তাদের চলতি অধিবেশনের বাকি সময়ের জন্য সাসপেন্ড করা হয় বলে জানা গেছে। খবর ওয়েবসাইট/বাসস/টাইমস অব ইন্ডিয়া অনলাইনের।

No comments

Powered by Blogger.