ট্যানারিতে গ্যাস দুর্ঘটনা- হত ৩॥ গুরুতর অসুস্থ ৯ শ্রমিক ঢাকা মেডিক্যালে ভর্তি

 রাজধানীর হাজারীবাগে চামড়া প্রক্রিয়াজাত কারখানা এ্যাপেক্স ট্যানারিতে বিভিন্ন কেমিক্যাল মিশ্রণের সময় হঠাৎ আগুন জ্বলে ওঠে। এ সময় ওই বদ্ধ কৰ বিষাক্ত ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে যায়।
ফলে অক্সিজেন শূন্যতায় তিন শ্রমিকের মর্মানত্মিক মৃতু্য ঘটেছে। এ সময় কৰ থেকে তাড়াহুড়ো করে বের হওয়ার সময় ১৩ শ্রমিক আহত হয়েছে। এদের মধ্যে ৯ শ্রমিককে অচেতন অবস্থায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
পুলিশ ও স্থানীয় সূত্র থেকে জানা গেছে, প্রতিদিনের মতো শুক্রবার সকাল ৭টায় ১৮৭ হাজারী বাগ রোডের এ্যাপেক্স ট্যানারির ভেতরের কেমিক্যাল কৰে কাজ করছিলেন ১৫ থেকে ১৬ শ্রমিক। চারদিকে বন্ধ এই কৰে চামড়া পরিষ্কার করার জন্য শ্রমিকরা বড় ড্রামে ৪/৫টি আইটেমের রাসায়নিক দ্রব্য মেশাচ্ছিল। হঠাৎ কেমিক্যাল ড্রামে আগুন জ্বলে ওঠে। দ্রম্নত ধোঁয়া বের হতে থাকে। এক পর্যায়ে পুরো কৰ ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে যায়। চারদিক ঘেরা জানালাবিহীন ওই কৰের শ্রমিকরা বের হবার জন্য দরজা খুঁজতে থাকে। এ সময় ড্রামের পাশে থাকা তিন শ্রমিক মোঃ সোলায়মান (৫৫), শাহ আলম (৪৫) ও দুলাল মিয়া জ্ঞান হারিয়ে মেঝেতে লুটিয়ে পড়েন। অন্য শ্রমিকরা দৌড়ে কৰের দরজা দিয়ে বের হয়ে যায়। এ সময় শ্রমিক কিরণ (৩৫), বাবু (৩৮), জহিরম্নল ইসলাম (২৫), মোকাররম (২০), শমসের (২৫), আলাউদ্দিন (৫০), আমির হোসেন ওরফে আলী হোসেন (৩৫), শাকিব (৩৫) ও শাহ আলম (৩০) অচেতন অবস্থায় ট্যানারির মেঝেতে লুটিয়ে পড়ে। খবর পেয়ে র্যাব ও পুলিশ ঘটনাস্থলে এসে এ্যাপেক্স ট্যানারি কেমিক্যাল কৰ থেকে শ্রমিক শাহ আলম (৪৫), দুলাল (৫৫) ও সোলায়মানের (৪৫) নিথর দেহ উদ্ধার করে। তাদের ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে আনলে কর্তব্যরত ডাক্তার মৃত ঘোষণা করেন। গুরম্নতর অসুস্থ অবস্থায় ৯ জনকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।
এ ব্যাপারে হাজারীবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এনামুল হক জনকণ্ঠকে জানান, এ্যাপেক্স ট্যানারির ভেতরে চারদিকে আবদ্ধ ওই রাসায়নিক কৰে অক্সিজেন-শূন্যতা দেখা দিলেও বাধ্যতামূলক অক্সিজেন সিলিন্ডার না থাকায় রাসায়নিক বিষাক্ত ধোঁয়ায় তিন শ্রমিক মারা গেছে। অন্য শ্রমিকরা পালিয়ে কৰ থেকে বের হয়ে বেঁচে গেছে।
সংশিস্নষ্ট সূত্র থেকে জানা গেছে, দীর্ঘদিন ধরে ঘনবসতিপূর্ণ রাজধানীর প্রাণকেন্দ্র হাজারীবাগে অর্ধশতাধিক চামড়া প্রক্রিয়াজাত কারখানা রয়েছে। আর এসব কারখানার বর্জ্যে প্রতিনিয়ত দূষিত হচ্ছে বুড়িগঙ্গা।
এদিকে চামড়া শ্রমিকদের সংগঠন ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়ন, ট্রেড ইউনিয়ন কেন্দ্র ও ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাব) এক বিবৃতিতে হাজারীবাগের এ্যাপেক্স ট্যানারিতে নিহত ৩ শ্রমিক ও অসুস্থ ৯ শ্রমিকের আহত হওয়ার ঘটনায় গভীর শোক প্রকাশ করেছে। তারা নিহতের প্রত্যেক পরিবারকে ৫ লাখ টাকা ৰতিপূরণ ও আহত শ্রমিকদের উপযুক্ত ৰতিপূরণ ও সুচিকিৎসার দাবি জানিয়েছে।

No comments

Powered by Blogger.