বোরোর জন্য নিরবচ্ছিন্ন বিদু্যত সুবিধা রাত ১১ থেকে ৫টা- পলস্নী বিদু্যতের সংযোগ পেতে কৃষককে ট্রান্সফরমার কেনার নীতিমালার জন্য মতিয়ার ৰোভ

স্টাফ রিপোর্টার বোরোতে সেচের জন্য পলস্নী বিদু্যতের নতুন সংযোগ পেতে কৃষককে ট্রান্সফরমার কিনতে হবে আরইবির এমন নীতিমালা প্রণয়নে ৰোভ প্রকাশ করেছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী।
চলতি বোরো মৌসুমে নিরবচ্ছিন্ন বিদু্যত ও জ্বালানি সরবরাহ নিশ্চিত করার জন্য বুধবার কৃষি মন্ত্রণালয়ে অনুষ্ঠিত আনত্মঃমন্ত্রণালয় বৈঠক শেষে কৃষিমন্ত্রী বলেন, বোরো আবাদের জন্য কৃষককে রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যনত্ম নিরবচ্ছিন্ন বিদু্যত সুবিধা দেয়া হবে। আগামী এক সপ্তাহের মধ্যে সারাদেশে চুরি যাওয়া ট্রান্সফরমার স্থাপনের জন্য বৈঠকে সিদ্ধানত্ম নেয়া হয়েছে। বৈঠক সূত্রে জানা গেছে, ট্রান্সফরমার ক্রয় সংক্রানত্ম আরইবির নতুন নীতিমালা প্রসঙ্গে মন্ত্রী ৰোভ প্রকাশ করে বলেন, এধরনের নীতিমালা কোন অবস্থাতে গ্রহণযোগ্য নয়। এধরনের নীতিমালা কেন প্রণয়ন করা হলো সংশিস্নষ্টদের কাছে তাও জানতে চান তিনি । সারাদেশে নতুন কত চাষীকে বিদু্যত সংযোগ দেয়া হবে কৃষি মন্ত্রণালয়কে না জানিয়ে এককভাবে বিদু্যত বিভাগ কেন তা জরিপ করল বৈঠকে এরও জবাব চান কৃষিমন্ত্রী।
বৈঠকে বোরো মৌসুমে কিভাবে নিরবচ্ছিন্ন বিদু্যত সুবিধা এবং ডিজেল সরবরাহ করা যায় তা নিয়ে আলোচনা হয়। সারাদেশে যেসব ট্রান্সফরমার চুরি গেছে আগামী এক সপ্তাহের মধ্যে তা স্থাপন করার সিদ্ধানত্ম নেয়া হয়।
বৈঠক শেষে কৃষিমন্ত্রী বলেন, কৃষক সেচপাম্প চালানোর জন্য নিরবচ্ছিন্নভাবে বিদু্যত পায় তা নিশ্চিত করা হবে। রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যনত্ম যাতে বিদু্যত ঘাটতি না হয় তার নির্দেশ দেয়া হয়েছে। এতে শহরাঞ্চলে কিছুটা সমস্যা হলেও তা মেনে নিতে হবে। কৃষকের স্বার্থে ওই সময় শহরের মানুষকে এয়ার কন্ডিশন বন্ধ রাখতে হবে।
তিনি বলেন, সারাদেশে অনেক ট্রান্সফরমার চুরি হয়ে গেছে। এসব ট্রান্সফরমার স্থাপনের নির্দেশ দেয়া হয়েছে। কিন্তু আর যাতে ট্রান্সফরমার চুরি না হয় সে বিষয়ে কৃষককে সতর্ক থাকতে হবে। এ বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনীকেও নির্দেশ দেয়া হয়েছে। এক প্রশ্নের উত্তরে কৃষিমন্ত্রী বলেন, সেচপাম্পে বিদু্যত ব্যবহারের ওপর সরকার শতকরা ২০ ভাগ ছাড় দিয়ে থাকে। পাম্প মালিকরা এ সুবিধা পেলেও কৃষক পর্যায়ে তা পেঁৗছায় না। এ জন্য নিজের অধিকার বুঝে নেয়ার জন্য কৃষককে সচেতন হতে হবে।
কৃষিমন্ত্রী বলেন, ডিজেলের দাম না কমিয়ে কৃষককে সুবিধা দেয়ার জন্য ইতোমধ্যে কৃষি মন্ত্রণালয় ১ কোটি ৮৪ লাখ কৃষকের মধ্যে কার্ড বিতরণ করছে। এ কার্ডের মাধ্যমে কৃষককে ডিজেল, বীজ এবং সারে ভর্তুকি দেয়া হবে। তিনি বলেন, অতীতে দেখা গেছে, ডিজেলের দাম কমালেও কৃষক পর্যায়ে এর সুবিধা পায় না। এ কারণে সরাসরি কৃষকের হাতে ভর্তুকির অর্থ পেঁৗছে দেয়ার সিদ্ধানত্ম নিয়েছে সরকার।
বৈঠক শেষে প্রধানমন্ত্রীর বিদু্যত ও জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক ই এলাহী চৌধুরী বলেন, বোরো মৌসুমে সেচের জন্য বাড়তি ১৬৬৪ মেগাওয়াট বিদু্যতের প্রয়োজন হবে। এতে শহর অঞ্চলে বিদু্যতের সঙ্কট দেখা দিলেও তা মেনে নিতে হবে।
বিদু্যত প্রতিমন্ত্রী মোহাম্মদ এনামুল হক বলেন, বিগত ৭ বছর দেশে বিদু্যত উৎপাদন বৃদ্ধি না পাওয়ায় সেচ মৌসুমে কিছুটা সদস্যা দেখা দেবে। কিন্তু এ ঘাটতি এক বছরেই মেটানো সম্ভব নয়। কৃষক যাতে নিরবচ্ছিন্নভাবে বিদু্যত পায় সরকার তা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে।
বৈঠকে শুষ্ক মৌসুমে উত্তরাঞ্চলে ডিজেল সরবরাহ নিশ্চিত করার জন্য নাব্য বজায় রাখার জন্য বিআইডবিস্নউটিএ এবং সময়মতো ডিজেল সরবরাহের জন্য বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনকে নির্দেশ দেয়া হয়।
সারাদেশে বিদু্যতচালিত সেচপাম্প রয়েছে ২ লাখ ৫৯ হাজার ৪৪টি। এর জন্য দৈনিক গড়ে বিদু্যত চাহিদা ১ হাজার ৬৬৪ মেগাওয়াট। অপরদিকে ডিজেলচালিত ১৪ লাখ ২৫ হাজার ৯১৮টি সেচযন্ত্রের জন্য ১১ লাখ মেট্রিকটন ডিজেল প্রয়োজন। সারাদেশে ২৭৭টি ট্রান্সফরমার চুরি গেছে বলে বৈঠকে জানানো হয়।

No comments

Powered by Blogger.