শ্রমিক লীগের ধর্মঘট-বিমান আজ থেকে 'গ্রাউন্ডেড'

মামলা-মোকদ্দমা প্রত্যাহার ও বেতন-ভাতা বাড়ানোর দাবিতে বিমান বাংলাদেশ এয়ারলাইনসে আজ মঙ্গলবার থেকে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দিয়েছে সরকার সমর্থিত বিমান শ্রমিক লীগ।
গতকাল সোমবার রাজধানীর কুর্মিটোলায় বিমানের প্রধান কার্যালয় বলাকা ভবনে শ্রমিক লীগের কয়েক শ কর্মী দাবি আদায়ে সারা দিন ধরে অবস্থান কর্মসূচি পালন করেন। সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলে কর্মসূচি। এ সময় তাঁরা ওই ভবনে বিমানের কর্মকর্তাদের প্রবেশে বাধা দেন। দাবি-দাওয়ার সপক্ষে নানা স্লোগানও চলে।
শ্রমিক নেতারা বলছেন, সাত দফা দাবি আদায়ে দীর্ঘদিন ধরে তাঁরা আন্দোলন ও সমঝোতা বৈঠক করে আসছেন। কিন্তু কর্তৃপক্ষ সমস্যা সমাধান না করায় বাধ্য হয়ে তাঁরা সর্বাত্মক ধর্মঘটের কর্মসূচি দিয়েছেন। ধর্মঘট চলাকালে বিমানের অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটের সব ফ্লাইট ওঠানামাসহ অন্যান্য কাজকর্ম বন্ধ থাকবে বলে তাঁরা ঘোষণা করেন।
সাত দফা দাবির মধ্যে সংগঠন সভাপতির বিরুদ্ধে কর্তৃপক্ষের মামলা প্রত্যাহার, আহার ও ইউনিফর্ম ভাতা বৃদ্ধি, প্রশাসনিক পদবিন্যাস বাস্তবায়ন, এক শ ভাগ চিকিৎসাভাতা প্রদান, পাঁচ বছরেরও বেশি সময় ধরে কাজ করা কর্মচারীদের স্থায়ী করা ইত্যাদি।
গতকাল সকালে বিপুলসংখ্যক দাঙ্গা পুলিশ বলাকা ভবনের প্রধান ফটক ঘিরে রাখে। পুলিশ প্রথমে সাংবাদিকদের ভবনটিতে প্রবেশে বাধা দিলেও পরে নেতাদের হস্তক্ষেপে দুপুর ১২টায় সেখানে প্রবেশের অনুমতি মেলে। অবস্থান কর্মসূচি চলাকালে বিমানের কোনো উচ্চপদস্থ কর্মকর্তাকে ভবনটিতে দেখা যায়নি। সারি সারি কক্ষগুলো ছিল তালাবদ্ধ।
বিমান শ্রমিক লীগের সভাপতি মশিকুর রহমান গতকাল দুপুরে কালের কণ্ঠকে বলেন, 'সাত দফা দাবি আদায়ে দীর্ঘদিন ধরে আমরা নানা দেন-দরবার, আন্দোলন ও সমঝোতা বৈঠক করেছি। কর্তৃপক্ষ বিভিন্ন সময় নানা প্রতিশ্রুতি দিলেও এ পর্যন্ত কোনোটাই পূরণ করেনি। তাই বাধ্য হয়ে সর্বাত্মক ধর্মঘটের ডাক দিয়েছি। ধর্মঘট চলাকালে বিমানের সব ফ্লাইট ওঠানামা, প্রশাসনিক কাজকর্মসহ অন্যান্য কাজ বন্ধ থাকবে।'
বিমান এমডি ১১ ঘণ্টা অবরুদ্ধ
সাত দফা দাবিতে শ্রমিক লীগের কয়েক শ নেতা-কর্মী গত রবিবার বিকেল ৩টা থেকে টানা ১১ ঘণ্টা বিমানের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ক্যাপ্টেন মোসাদ্দেক আহমেদকে বলাকা ভবনে অবরুদ্ধ করে রাখেন। রাত ২টায় পুলিশের হস্তক্ষেপে মুক্ত হন তিনি। অবরোধ চলাকালে উভয় পক্ষের কয়েক দফার সমঝোতা আলোচনা সফল হয়নি বলে শ্রমিক নেতারা জানিয়েছেন। এ সময় বিমানের কোনো কর্মকর্তাই টেলিফোন ধরেননি।
গত বছর মার্চে বিমান পরিচালনা পর্ষদের চেয়ারম্যান এয়ার মার্শাল (অব.) জামাল উদ্দীনের পদত্যাগসহ নানা দাবি আদায়ে সংস্থার সবকটি সংগঠন মানববন্ধন, সমাবেশ, অবস্থান কর্মসূচির পর এক পর্যায়ে সর্বাত্মক ধর্মঘট ডাকে। সেই সময় বেসামরিক বিমান চলাচলমন্ত্রী ফারুক খানের আশ্বাসের পরিপ্রেক্ষিতে সংগঠনগুলো কর্মসূচি স্থগিত করে। লোকসানি প্রতিষ্ঠান বিমানের বহরে চারটি ডিসি ১০, দুটি বোয়িং ৭৭৭, দুটি বোয়িং ৭৩৭, তিনটি এয়ারবাসসহ মোট ১১টি উড়োজাহাজ রয়েছে। তিনটি অভ্যন্তরীণ ও ১৫টি আন্তর্জাতিক রুটে যাত্রীবাহী ফ্লাইট চালাচ্ছে বিমান। সংস্থার মোট কর্মকর্তা-কর্মচারীর সংখ্যা প্রায় সাড়ে চার হাজার।

No comments

Powered by Blogger.