শুভ নববর্ষ

গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুযায়ী আজ থেকে শুরু হচ্ছে নতুন বছর ২০১১। অনেক ঘাত-প্রতিঘাত, উত্থান-পতন আর প্রাপ্তি-অপ্রাপ্তির একটি বছরকে পেছনে ফেলে নতুন বছরে পদার্পণ আজ। কালের বিচারে অকিঞ্চিৎকর হলেও আজ থেকে আবার শুরু হবে নতুন করে হিসাব মেলানো।
পেছনে তাকালে দেখা যাবে, ২০১০ ছিল বাংলাদেশের জন্য একটি ঘটনাবহুল বছর। গত ১৫ নভেম্বর খালেদা জিয়াকে ছাড়তে হলো ক্যান্টনমেন্টের বাড়ি। মানবতাবিরোধী অপরাধের বিচারপ্রক্রিয়া শুরু হয়েছে। বিদায়ী বছরের গুরুত্বপূর্ণ অর্জন জাতীয় শিক্ষানীতি প্রণয়ন। একটি আধুনিক, বিজ্ঞানভিত্তিক, একমুখী শিক্ষানীতি ছিল জাতির দীর্ঘদিনের দাবি। সংসদে এ বছরের শেষ অধিবেশনে জাতীয় শিক্ষানীতি ২০১০ গৃহীত হয়। এর পাশাপাশি গত দুই বছর বিদ্যুৎ সমস্যা সমাধানে উল্লেখযোগ্য অগ্রগতি দেখাতে না পারায় বিভিন্ন দিক থেকে সমালোচনার মুখোমুখি হয় সরকার। আবার দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতেও সরকারকে সারা বছরই সমালোচনার মধ্যে থাকতে হয়। বিদায়ী বছরে সারা দেশে ঘটে গেছে ভয়াবহ কিছু অগি্নকাণ্ডের ঘটনা। এসব ঘটনায় হতাহতের সংখ্যা যেমন ছিল অনেক, তেমনি ক্ষয়ক্ষতির মাত্রাও ছিল ব্যাপক। এ ছাড়া বছরের শেষার্ধে এসে ট্রেন দুর্ঘটনা, ভবনধস, বড় সড়ক দুর্ঘটনা ঘটে বেশ কয়েকটি। বছরের একটি আলোচিত ঘটনা ছিল ইভ টিজিং। বছরের আরেকটি আলোচিত বিষয় ছিল শেয়ারবাজারের উত্থান-পতন।
২০১০ সালে জাতীয় সংসদের অধিবেশন চলেছে বিরোধী দল ছাড়াই অনেকটা নিষ্প্রাণ। নবম জাতীয় সংসদে বিদায়ী বছরে অনুষ্ঠিত চারটি অধিবেশনের ৮৮ কার্যদিবসের মধ্যে বিরোধী দল বিএনপি সংসদে উপস্থিত ছিল মাত্র ২৩ দিন। সংসদে কথা বলার সুযোগ দেওয়া হয় না_এ অভিযোগ তুলে বিরোধী দল লাগাতার সংসদ বর্জন করে চলেছে। তবে সরকারি দল এ অভিযোগ অস্বীকার করে বলে আসছে, বিরোধী দল সংসদকে অকার্যকর করতে পরিকল্পিতভাবে সংসদ বর্জন করেছে। দেশের মানুষ এবার নতুন কিছু আশা করে। জনগণের সেই প্রত্যাশা পূরণ করতে হলে আমাদের রাজনৈতিক সংস্কৃতিতে বড় ধরনের একটি পরিবর্তন আনতে হবে। এ জন্য সবার আগে দরকার মানসিকতার পরিবর্তন। দুঃখজনক হলেও সত্য, আমাদের রাজনৈতিক সংস্কৃতিতে পরমতসহিষ্ণুতা কম, যেটি গণতান্ত্রিক ব্যবস্থায় অপরিহার্য। তা সত্ত্বেও বিশ্বব্যাপী গণতন্ত্রের সূচকে বাংলাদেশের আট ধাপ অগ্রগতি একটি উল্লেখযোগ্য ঘটনা। অগ্রগতির এ ধারাকে আমাদের এগিয়ে নিতে হবে। রাজনৈতিক দলগুলোকে এ ব্যাপারে মুখ্য ভূমিকা পালন করতে হবে। রাজনৈতিক দলগুলো যদি দেশের কল্যাণে সমঝোতার ভিত্তিতে কাজ করে, তবেই আমরা একটি সুন্দর দেশ গড়ে তুলতে পারব। গণতান্ত্রিক ব্যবস্থার ভেতর দিয়েই গড়ে উঠুক আগামী দিনের বাংলাদেশ_এ প্রত্যাশা সবার।
আজ ২০১১ সালের প্রথম দিন। আমরা নতুন বছরে নতুন আশায় বুক বাঁধব। এগিয়ে যাব সমৃদ্ধির পথে_এ আশায়ই নতুন করে পথচলা শুরু হোক আমাদের। শান্তি, সম্প্রীতি আর দেশের প্রতি অগাধ ভালোবাসায় আমরা গড়ে তুলব নতুন এক বাংলাদেশ_এই হোক আমাদের নতুন বছরের অঙ্গীকার। ২০১১ সালে বাংলাদেশের জন্য খুলে যাক সম্ভাবনার নতুন দিগন্ত। আমাদের পাঠক, শুভানুধ্যায়ী সবার প্রতি রইল নতুন বছরের শুভেচ্ছা।

No comments

Powered by Blogger.