সঞ্চয়পত্রের সুদের হার পুনর্নির্ধারণ করা হবে অর্থমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার সরকার সঞ্চয়পত্রের সুদের হার পুনর্বিবেচনা করছে। মূল্যস্ফীতির সঙ্গে সামঞ্জস্য রেখে সঞ্চয়পত্রের সুদের হার নির্ধারণ করা হবে। এ ল্যে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গবর্নরকে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়েছে।
আগামী দুই মাসের মধ্যে কমিটি সঞ্চয়পত্রের সার্বিক বিষয় নিয়ে অর্থমন্ত্রীর কাছে রিপোর্ট জমা দেবে। ওই রিপোর্টের ওপর ভিত্তি করে সরকার সঞ্চয়পত্রের সুদের হার চূড়ানত্ম করবে। বুধবার অর্থ মন্ত্রণালয়ে সঞ্চয়পত্রের সার্বিক বিষয় নিয়ে বৈঠক হয়েছে। ওই বৈঠক শেষে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত সাংবাদিকদের জানান, মূল্যস্ফীতির হার ও সঞ্চয়পত্রের সুদের হার কাছাকাছি থাকা উচিত। বর্তমান মূল্যস্ফীতির হার ৫ শতাংশ, সঞ্চয়পত্রের সুদের হার সাড়ে ৮ শতাংশের ওপরে। বাজারে অসংখ্য সঞ্চয়পত্র আছে। কিছু সঞ্চয়পত্র আছে উদ্দেশ্যমূলক। সঞ্চয়পত্রের সুদের হারের সঙ্গে বাজারের কোন সামঞ্জস্য নেই। এ জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। ওই কমিটি কি কি সঞ্চয়পত্র আছে, এসব সঞ্চয়পত্রের সুদের হার কি হবে এসব বিষয়ে রিপোর্ট প্রদান করবে চলতি অর্থবছরের মধ্যেই। ওই রিপোর্ট পাওয়ার পর কার্যকর পদপে নেয়া হবে।
সঞ্চয়পত্রের সুদের হার কমানো হচ্ছে কিনা সংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, এখন বলা যাবে না। মূল্যস্ফীতি নিচে নামলে সঞ্চয়পত্রের সুদের হার নিচে নামবে। দীর্ঘদিন হল সঞ্চয়পত্রের সুদের ব্যাপারে কোন কাজ করা হয়নি। ইতোমধ্যে মূল্যস্ফীতি কমেছে। ওই হিসেবে সঞ্চয়পত্রের সুদের হার কমতে বাধ্য হবে।
আবুল মাল আব্দুল মুহিত বলেন, ১৯৮৮ সালে সঞ্চয়পত্রের সুদের হার ৪ শতাংশ ছিল। বর্তমানে ডাকঘর সঞ্চয়পত্রের সুদের হার ১২ শতাংশ, ওয়েজ আর্নার ডেভেলপমেন্ট বন্ডের সুদের হার ১২ শতাংশ, বিনিয়োগ বন্ডের সুদের হার সাড়ে আট শতাংশের ওপরে। ১৯৯৭-৯৮ সালে বন্ড দেয়া হয়। উদ্দেশ্য ছিল বন্ড মার্কেট সৃষ্টি করা। বর্তমান মূল্যস্ফীতি কম, বন্ডের সুদের হার সাড়ে আট শতাংশ রয়েছে। এসব বিষয় মূল্যায়নের জন্য কমিটি গঠন করা হয়েছে।
সূত্র মতে, বর্তমান পাঁচ বছরমেয়াদী বাংলাদেশ সঞ্চয়পত্রের সুদের হার ১২ শতাংশ, এক বছরে সুদের হার ৮ শতাংশ, দুই বছরে সুদের হার ৯ শতাংশ, তিন বছর মেয়াদে সুদের হার ১০ শতাংশ ও চার বছর মেয়াদের সুদের হার হচ্ছে ১১ শতাংশ প্রদান করা হচ্ছে। তিন মাস অনত্মর মুনাফাভিত্তিক সঞ্চয়পত্রের সুদের হার সাড়ে ১১ শতাংশ, তিন বছর মেয়াদী জাতীয় সঞ্চয় পত্রের সুদের হার সাড়ে আট শতাংশ, পাঁচ বছরমেয়াদী পেনশন সঞ্চয়পত্রের সুদের হার সাড়ে ১২ শতাংশ, তিন বছর মেয়াদে মার্কিন ডলার প্রিমিয়াম বন্ডের সুদের হার সাড়ে সাত শতাংশ, এক বছর মেয়াদে সুদের হার সাড়ে ৬ ও দুই বছর মেয়াদে সুদের হার সাত শতাংশ। এ ছাড়া তিন বছর মেয়াদে মার্কিন ডলারে ইনভেস্টমেন্ট বন্ডের সুদের হার সাড়ে ৬ শতাংশ প্রদান করা হচ্ছে। এেেত্র বছরব্যাপী সুদের হার হচ্ছে সাড়ে ৫ শতাংশ ও দুই বছরে মেয়াদে সুদের হার হচ্ছে ৬ শতাংশ।

No comments

Powered by Blogger.