বাজারে আসছে বসুন্ধরা সয়াবিন তেল- ৩ বিদেশী কোম্পানির সঙ্গে চুক্তি

 হাজার কোটি টাকারও বেশি বিনিয়োগ করে ইউরোপ, মালয়েশিয়া, চীন ও তাইওয়ানের অত্যাধুনিক প্রযুক্তি ও কারিগরি জ্ঞানের সমন্বয় ঘটিয়ে নিরাপদ, স্বাস্থ্যসম্মত ও পুষ্টিমানসম্পন্ন পণ্য উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ ও মোড়কীকরণ করবে বসুন্ধরা গ্রম্নপ।
এ পণ্য সহনশীল দামে তুলে দেয়া হবে ভোক্তার হাতে। এতে নতুন শিল্পাঞ্চল পানগাঁওসহ দেশের বিভিন্ন অঞ্চলের আড়াই হাজারেরও বেশি মানুষের প্রত্য কর্মসংস্থানের সুযোগ হবে। পরোভাবে কর্মসংস্থান সৃষ্টি হবে প্রায় ২৫ হাজার দ-অদ শ্রমিকের। এ জন্যই বৃহস্পতিবার মালয়েশিয়া, চীন ও তাইওয়ানের আলাদা তিনটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে বসুন্ধরা গ্রম্নপ। রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় গ্রম্নপের কর্পোরেট অফিসে চুক্তি স্বার অনুষ্ঠানের আয়োজন করা হয়।
চুক্তিবদ্ধ তিন বিদেশী প্রতিষ্ঠান হলো মালয়েশিয়ার অয়েল টেক, চীনের সানরাইজ ইন্ডাস্ট্রিয়াল কোম্পানি ও তাইওয়ানের মিল পাউডার টেক কোম্পানি। প্রতিষ্ঠান তিনটির সঙ্গে বসুন্ধরা গ্রম্নপ আলাদা তিনটি চুক্তি স্বার করেছে। বসুন্ধরা গ্রম্নপের পৰে চুক্তিতে স্বাৰর করেন কোম্পানির জ্যেষ্ঠ উপব্যবস্থাপনা পরিচালক বেলায়েত হোসেন। মালয়েশিয়ার অয়েলটেক কোম্পানির মহাব্যবস্থাপক কেএইচ ওং এবং বিপণন কর্মকর্তা ও প্রকৌশলী ড্যানিয়েল সি ওং, চীনের সানরাইজ ইন্ডাস্ট্রিয়াল কোম্পানির মহাব্যবস্থাপক লিউ জিংসং এবং তাইওয়ানের মিল পাউডার টেক কোম্পানির আনত্মর্জাতিক বিপণন বিভাগের সহকারী ব্যবস্থাপক জেমস চাও নিজ নিজ প্রতিষ্ঠানের প েচুক্তিতে স্বার করেন।
চুক্তি স্বার শেষে বসুন্ধরা গ্রম্নপের উপদেষ্টা (প্রেস এ্যান্ড মিডিয়া) মোহাম্মদ আবু তৈয়ব জানান, ভোগ্যপণ্যের গুণগতমান অুণ্ন রেখে প্রতিযোগিতার মাধ্যমে বর্তমান বাজারদর কমানো ও সাধারণ মানুষের ক্রয়মতার মধ্যে নিয়ে আসাই বসুন্ধরা ফুড এ্যান্ড বেভারেজ কোম্পানির অন্যতম ল্য। এক হাজার কোটি টাকারও বেশি বিনিয়োগ করে নতুন এই শিল্প এলাকা গড়ে তোলা হচ্ছে। এর প্রসত্মাবিত ভোজ্যতেল শোধনাগারের দৈনিক উৎপাদনমতা হবে এক হাজার মেট্রিক টন। এছাড়া ফ্রাকসেনেশন পস্ন্যান্টের উৎপাদন মতাও হবে এক হাজার মেট্রিক টন। নয়া এই শিল্প এলাকায় নিউট্রালাইজেশন কারখানার উৎপাদনমতা দৈনিক তিন শ' মেট্রিক টন। এখানে মূলত সয়াবিন তেল শোধন করা হবে। শুরম্নতে এর দেড় শ' মেট্রিক টন বোতলজাত করে বাজারে ছাড়বে বসুন্ধরা গ্রম্নপ। বাকি দেড় শ' মেট্রিক টন খোলাই বিক্রি হবে। এছাড়া শিল্প এলাকায় গড়ে তোলা হচ্ছে পানি বিশুদ্ধকরণ পস্ন্যান্ট। এতে দৈনিক পাঁচ শ' ৫০ মেট্রিক টন পানি বিশুদ্ধ করা হবে।
এছাড়া কেরানীগঞ্জের পানগাঁওয়ের এ শিল্প এলাকায় ২০ মেট্রিক টন গুঁড়ো মসলা প্রক্রিয়া ও মোড়কজাত করা যাবে। এতে মরিচ, হলুদ, পেঁয়াজ, রসুন, ধনিয়া, জিরা, আদাসহ বিভিন্ন মসলার আলাদা ও মিক্সড প্যাকেট করা হবে।

No comments

Powered by Blogger.