মেশিন রিডেবল পাসপোর্ট তৈরির কাজ পাচ্ছে আইআরআইএস

 মেশিন রিডেবল (যন্ত্রপাঠযোগ্য) পাসপোর্ট ও ভিসা তৈরির বুকলেট, মেশিনারিজ, সফটওয়্যার এবং অন্যান্য আনুষঙ্গিক যন্ত্রাংশ ক্রয়ের কাজ পাচ্ছে মালয়েশিয়াভিত্তিক কোম্পানি আইআরআইএস কর্পোরেশন বারহাড।
বৃহস্পতিবার ক্রয় সংক্রানত্ম মন্ত্রিসভা কমিটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উত্থাপিত প্রসত্মাবটি অনুমোদন করে। বৈঠকে আরও ৯টি বিষয় আলোচনার পর তা অনুমোদন দেয়া হয়। বৈঠকের পর সংবাদ সম্মেলনে জানানো হয় আইআরআইএসকে ৫২৬ কোটি ১৪ লাখ টাকার কার্যাদেশ দেয়া হচ্ছে। তিন বছরমেয়াদী এ প্রকল্পে প্রতিবছর ২২ লাখ হিসেবে মোট ৬৬ লাখ পাসপোর্ট তৈরি করা হবে। আনত্মর্জাতিক সিভিল এ্যাভিয়েশন সংস্থার বেঁধে দেয়া সময় অনুযায়ী আগামী মার্চের মধ্যে মেশিন রিডেবল পাসপোর্ট ব্যবস্থা চালু করতে হবে।
ক্রয় সংক্রানত্ম মন্ত্রিসভা কমিটির সভাপতি ও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন, বাণিজ্যমন্ত্রী কর্নেল (অব) ফারম্নক খানসহ সংশিস্নষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।
বৈঠকে মরক্কো এবং বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) মধ্যে স্বাৰরিত সমঝোতা স্মারকের আওতায় এক লাখ টন টিএসপি সার আমদানির অনুমোদন দেয়া হয়েছে।
২য় নগর পরিকল্পনা ও অবকাঠামো উন্নীতকরণ শীর্ষক প্রকল্পের আওতায় ১৮ কোটি ৫৪ লাখ ২১ হাজার টাকা ব্যয়ে পৌরসভা পরিচালনা এবং দতা উন্নয়নের জন্য স্থানীয় ফার্ম নিয়োগের মাধ্যমে পরামর্শক সেবা ক্রয়ের অনুমোদন দেয়া হয়। বাংলাদেশে সরকারসহ তিনটি দাতাসংস্থা এ অর্থের যোগান দেবে।
বৈঠকে সায়েদাবাদ পানি শোধনাগার (পর্যায়-২)-এর ৮ শত' ৪২ কোটি ৩২ লাখ টাকার দরপত্র অনুমোদন করা হয়েছে। যৌথভাবে বাংলাদেশ এবং ডেনমার্ক সরকার প্রকল্পটি বাসত্মবায়ন করবে। প্রকল্পের কারিগরি দিক তদারকির জন্য ১৯ কোটি ২১ লাখ টাকা ব্যয়ে পরামর্শক ফার্ম নিয়োগের অনুমোদন দেয়া হয়।
দুই ধাপে ৫৫ লাখ বিদু্যত সাশ্রয়ী (সিএফএল) বাল্ব ক্রয়ের দরপত্র অনুমোদন করা হয়। চায়না ফায়ার ফাই লাইটিং কম্পানিকে কার্যাদেশ দেয়ার বিষয়ে সুপারিশ করে বিদু্যত বিভাগ। মোট ৩৭ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি বাসত্মবায়ন করা হবে। প্রথম লটে ২২ লাখ, পরের লটে আরও ৩৩ লাখ বাল্ব সরবরাহ করবে ফায়ার ফাই লাইটিং কোম্পানি।
সড়ক এবং রেলপথ বিভাগ বৈঠকে দু'টি প্রসত্মাব উত্থাপন করে। আলোচনার পর দু'টি প্রসত্মাব অনুমোদন করে ক্রয় সংক্রানত্ম মন্ত্রিসভা কমিটি। প্রসত্মাব দু'টি হচ্ছে ৮৩ কোটি ৯৯ লাখ টাকা ব্যয়ে লালমনিরহাট-বুড়িমারী সেকশনের ৪২ দশমিক ৫ কিমি মেইন লাইন ও ৪ দশমিক ৫০ কিমি লুপ লাইন পুনর্বাসনসহ সেতু স্টেশন ভবন পস্ন্যাটফর্ম ও অন্যান্য স্থাপনা মেরামত, পুনর্বাসন, পুনর্নর্ির্মাণ কাজের ঠিকাদার নিয়োগের প্রসত্মাব এবং ৮৩ কোটি ৯৯ লাখ টাকা ব্যয়ে লালমনিরহাট-বুড়িমারী সেকশনের ৪২ দশমিক ৫০ কিমি মেইন লাইন ও ৫ দশমিক ৫০ কিমি লুপ লাইন পুনর্বাসনসহ সেতু স্টেশন ভবন পস্ন্যাটফর্ম ও অন্যান্য স্থাপনা মেরামত, পুনর্বাসন, পুনর্নর্িাণ কাজের ঠিকাদার নিয়োগ।
বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন কর্তৃক গৃহীত জলাবদ্ধতা দূরীকরণ ও ৰুদ্র সেচ উন্নয়ন কর্মসূচী বাসত্মবায়নের জন্য ডিজেল ইঞ্জিন ও বৈদু্যতিক পাম্প ক্রয়ের প্রসত্মাব অনুমোদন করা হয়েছে। কৃষি মন্ত্রণালয়ের উত্থাপিত এ প্রকল্পের আওতায় ৬৫ কোটি ৮১ লাখ টাকা ব্যয়ে ১ হাজার ৬৫০টি ডিজেল ইঞ্জিন ও ২৫১টি বৈদু্যতিক মোটর ক্রয় করা হবে।

No comments

Powered by Blogger.