সেলিম আল দীনের মৃতু্য দিবস আজ, চলচ্চিত্র উৎসব- সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ব্যাপক প্রস্তুতি পর্ব শেষে আজ বৃহস্পতিবার থেকে শুরম্ন হচ্ছে একাদশ ঢাকা আনত্মর্জাতিক চলচ্চিত্র উৎসব। গত কয়েক বছরের ধারাবাহিকতায় এর আয়োজন করছে রেইনবো ফিল্ম সোসাইটি।
জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে বিকেল ৪টায় এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উৎসবে ৫০টি দেশের অর্ধ শতাধিক চলচ্চিত্র প্রদর্শিত হবে। বুধবার হোটেল শেরাটনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল। বক্তৃতা করেন উৎসব কমিটির চেয়াম্যান সৈয়দ মার্গুব মোরশেদ, সুইস দূতাবাসের ডেপুটি হাইকমিশনার গ্যাব্রিয়েল, প্রযোজক কেএমআর মঞ্জুর, পরিচালক বাদল রহমান, সংগঠনের প্রতিষ্ঠাতা সদস্য মোসত্মফা কামাল, আব্দুস ছাত্তার ও মোসত্মফা সরয়ার ফারম্নকী।
সংবাদ সম্মেলনে জানানো হয়, জাতীয় জাদুঘর ও পাবলিক লাইব্রেরীর ৩টি মিলনায়তনে দেখানো হবে চলচ্চিত্র। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যনত্ম চলবে প্রদর্শনী। উৎসবে যোগ দিতে ইতোমধ্যে বিভিন্ন দেশ থেকে ঢাকায় আসতে শুরম্ন করেছেন বিশ্বের খ্যাতিমান পরিচালক ও চলচ্চিত্র ব্যক্তিত্বরা।
প্রতিযোগিতা (অস্ট্রেলেশিয়া), রেট্রোস্পেক্টিভ, ট্রিবিউটস, সিনেমা অব দি ওয়ার্ল্ড, চিল্ড্রেন্স ফিল্মস, ফোকাস, ফিল্মস ফ্রম আফ্রিকা, বাংলাদেশ প্যানারোমা, স্পিরিচুয়াল ফিল্মস, ইন্ডিপেন্ডেন্ট ফিল্মস ও উইমেন্স ফিল্ম মেকারস সেশন নামে থাকবে ১১টি বিভাগ। এ ছাড়াও চলচ্চিত্র বিষয়ক একাধিক সেমিনার অনুষ্ঠিত হবে উৎসবের বিভিন্ন দিনে। আয়োজকরা জানান, ইতোমধ্যেই সকল ছবি সেন্সর ছাড় পেয়েছে। এ কাজে এবার অতিরিক্ত কোন ফি নেয়নি বোর্ড। বরং অর্ধেক ছাড়ে আনত্মরিকতার সঙ্গে কাজটি সম্পন্ন করেছে। একই সঙ্গে কমিয়েছে স্ক্রিনিং ফি। এ কারণে গত উৎসবের মতো কোন্্ ছবি শেষতক দেখানো হবে এ নিয়ে আয়োজদের দুশ্চিনত্মা করতে হচ্ছে না। এ সুবিধার কারণে প্রদর্শনীর আগে সকল ছবির সিডিউল ঘোষণা করা হয়েছে বলে জানান তাঁরা।
উৎসবে প্রতি ছবির টিকিট মূল্য ধরা হয়েছে ৩০ টাকা। এ ছাড়া একটি বিভাগে বিনা টিকিটে ছবি দেখতে পারবে শিশু ও তাদের অভিভাবকরা। উৎসব চলবে আগামী ২২ জানুয়ারি পর্যনত্ম।

সেলিম আল দীনের প্রয়াণ দিবস আজ
খ্যাতিমান নাট্যকার সেলিম আল দীনের দ্বিতীয় মৃতু্যবার্ষিকী আজ, ১৪ জানুয়ারি। বাংলা নাট্যে যাপিত জীবনের সকল সুষমা ঢেলে দিয়ে দুই বছর আগের এই দিনেই পৃথিবী থেকে চির বিদায় নেন রবীন্দ্রোত্তর বাংলা নাটকের অন্যতম পুরোধা এই ব্যক্তিত্ব। ৰণজন্মা এই শিল্পীকে স্মরণ করে ঢাকা থিয়েটার ও বাংলাদেশ গ্রাম থিয়েটার দুই দিনব্যাপী কর্মসূচী গ্রহণ করেছে। এসবের মধ্যে রয়েছে সেলিম আল দীন স্মারক বক্তৃতা ও নাট্যপ্রদর্শনীর আয়োজন। আজ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীনের সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে শুরম্ন হচ্ছে কার্যক্রম। আগামীকাল শুক্রবার সকাল ১১টায় শিল্পকলা একাডেমীর সেমিনার কৰে 'বিচ্ছেদের শোক, উচ্ছেদের কষ্ট ও সংস্কৃতির কাজ' শিরোনামের সেলিম আল দীন স্মারক বক্তৃতা প্রদান করবেন অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। সন্ধ্যায় নাট্যশালায় প্রদর্শিত হবে সেলিম আল দীন রচিত নাটক 'ধাবমান।' নাটকটি নির্দেশনা দিয়েছেন শিমুল ইউসুফ।

সাহিত্য পুরস্কার পাচ্ছেন সানাউল হক
বাংলা একাডেমী পরিচালিত সা'দত আলী আখন্দ সাহিত্য পুরস্কার ২০০৯-এ ভূষিত হয়েছেন কবি সানাউল হক। আজ বৃহস্পতিবার বিকেল ৪টায় একাডেমীর সেমিনার কৰে আনুষ্ঠানিকভাবে তাঁকে এই পুরস্কার প্রদান করা হবে। অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেবেন বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান। সভাপতিত্ব করবেন বাংলা একাডেমীর সভাপতি জাতীয় অধ্যাপক কবীর চৌধুরী।

No comments

Powered by Blogger.