ঢাকা বিশ্ববিদ্যালয়ে সভায় বক্তারা- যত্রতত্র ময়লা না ফেলার অভ্যাস গড়ে তুলতে হবে

ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক সভায় বক্তারা বলেছেন, ময়লা যত্রতত্র না ফেলে বর্জ্যহ্রাস, পুনর্ব্যবহার ও পুনঃ চক্রায়নে সহায়তার অভ্যাস গড়ে তুলতে হবে। পরিবেশ রক্ষা ও পরিচ্ছন্ন শহর গড়ার কাজে সবাইকে নিজ নিজ অবস্থান থেকে ভূমিকা রাখতে হবে।
গতকাল রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের আওতায় থ্রি-আর পাইলট প্রকল্প বাস্তবায়ন ও উদ্বুদ্ধকরণ সভায় বক্তারা এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয় এলাকায় বর্জ্য পৃথক্করণ এবং সে উদ্দেশ্যে তিন ধরনের ওয়াস্ট বিনের ব্যবহার নিশ্চিত করতে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং পরিবেশ ও বন মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে এ সভার আয়োজন করা হয়।
সভায় পরিবেশ ও বনমন্ত্রী হাছান মাহমুদ বলেন, শহরকে পরিচ্ছন্ন রাখতে শিগগিরই ছয়টি রাস্তা পরিষ্কারকরণ ট্রাক আমদানি করা হবে। সবাইকে পরিবেশ আইন মেনে চলার আহ্বান জানিয়ে তিনি বলেন, এ ব্যাপারে গণসচেতনতা গড়ে তোলার ক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয়কে নেতৃত্ব দিতে হবে।
সভাপতির বক্তব্যে উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, পরিচ্ছন্ন মনই পরিচ্ছন্ন পরিবেশ গড়ে দিতে পারে। থ্রি-আর প্রকল্পের মাধ্যমে বাংলাদেশ পরিবেশ রক্ষায় কাঙ্ক্ষিত সফলতা অর্জন করতে পারবে বলে তিনি আশা প্রকাশ করেন।
সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব মো. শফিকুর রহমান পাটোয়ারী, অতিরিক্ত সচিব এম এ হান্নান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ মো. কামাল উদ্দীন, শিক্ষক সমিতির সভাপতি ফরিদ উদ্দিন আহমেদ, পরিবেশ অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক মো. শাহজাহান।

No comments

Powered by Blogger.