আইসিবি নিয়ন্ত্রণাধীন ৩ কোম্পানিকে পুঁজিবাজাওে তালিকাভুক্ত করার সুপারিশ

সংসদ রিপোর্টার ইনভেস্টমেন্ট করপোরেশন বাংলাদেশ (আইসিবি) নিয়ন্ত্রণাধীন তিনটি কোম্পানিকে পুুঁজিবাজারে তালিকাভুক্ত করার সুপারিশ করেছে অর্থ মন্ত্রণালয় সমপর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।
কোম্পানি তিনটি হচ্ছে_ আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড, আইসিবি এ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড ও আইসিবি সিকিউরিটিস ট্রেডিং কোম্পানি লিমিটেড। এদিকে বন্ধ হয়ে যাওয়া রম্নগ্ন শিল্প প্রতিষ্ঠানকে বাংলাদেশ ব্যাংকের তালিকামুক্ত করার জন্য প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে দ্রম্নত ঋণের টাকা আদায়ের পরামর্শ দিয়েছে কমিটি। মঙ্গলবার জাতীয় সংসদে অনুষ্ঠিত বৈঠক শেষে কমিটির সভাপতি আ হ ম মুসত্মফা কামাল এক ব্রিফিংয়ে এ তথ্য জানান। তিনি বলেন, কাজের সুবিধার্থে ২০০০ সালে আইসিবিকে সেক্টর অনুযায়ী তিনটি কোম্পানি করে দেয়া হয়। আইসিবি পুঁজিবাজারে তালিকাভুক্ত থাকলেও এর অধীন কোম্পানি তিনটি এখনও তালিকাভুক্ত হয়নি। ফলে কমিটির প থেকে খুব শীঘ্রই ওই তিনটি কোম্পানিকে পুঁজিবাজারের অনত্মভর্ুক্ত করে নেয়ার সুপারিশ করা হয়েছে।
ব্রিফিংয়ে তিনি বলেন, বাংলাদেশ শিল্প ব্যাংক (বিএসবি) এবং বাংলাদেশ শিল্প ঋণ সংস্থাকে (বিএসআরএ) একীভূত করে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড (বিডিবিএল) গঠন করা হয়েছে। ব্যাংকটি গত ৩ জানুয়ারি উদ্বোধন করা হয়েছে। প্রাইভেট সেক্টরের অন্যান্য ব্যাংকের মতো এই ব্যাংক পরিচালিত হবে। সরকার এই ব্যাংকে কোন ধরনের হসত্মপে করবে না।
সভাপতি বলেন, বৈঠকে বিএসবি এবং বিএসআরএ-এর ১২ হাজার বিনিয়োগকারী কোম্পানিকে রম্নগ্ন বা বন্ধ, কম রম্নগ্ন বা মোটামুটি ভাল ও ভাল_ এই তিনটি ভাগে ভাগ করা হয়েছে। আমরা এই তিন ক্যাটাগরির কোম্পানির জন্য আলাদা আলাদা পরামর্শ দিয়েছি। রম্নগ্ন বা বন্ধ কোম্পানিগুলোর কাছ থেকে ঋণ আদায়ের মাধ্যমে দায়মুক্তির পরামর্শ দিয়েছে কমিটি। আর কম রম্নগ্ন বা মোটামুটি ভাল কোম্পানিগুলোর সমতা বৃদ্ধি করার জন্য সাপোর্ট দেয়া এবং ভাল কোম্পানিগুলোকে আরও সচল করার প্রয়োজনীয় পদৰেপ নিতে বলেছে কমিটি।
পুঁজিবাজারে তালিকাভুক্ত মিউচুয়াল ফান্ড সমপর্কিত এক প্রশ্নের জবাবে কমিটি সভাপতি বলেন, মিউচুয়াল ফান্ড কোন শেয়ার নয়। বিনিয়োগকারীদের অর্থ নিয়েই গঠন করা হয় মিউচুয়াল ফান্ড। একজন বিনিয়োগকারীকে আগে দেখতে হবে তার বিনিয়োগ করা মিউচুয়াল ফান্ডটি কোন কোম্পানিতে কাজে লাগানো হচ্ছে। এ ছাড়া মিউচুয়াল ফান্ডগুলোর নেট এ্যাসেট ভ্যালু দেখে বিনিয়োগ করতে হবে। কিন্তু বাসত্মবে দেখা গেছে অনেক মিউচুয়াল ফান্ডের মূল্য নেট এ্যাসেট ভ্যালুর অনেক বেশি। অর্থাৎ অনেক মিউচুয়াল ফান্ডের মূল্য অতি মূল্যায়িত অবস্থায় রয়েছে।

No comments

Powered by Blogger.