পাবলিক ভার্সিটির শীর্ষ পদগুলোতে পরিবর্তন আসছে by বিভাষ বাড়ৈ

প্রশাসনিক ও একাডেমিক কার্যক্রমে গতিশীলতা আনতে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শীর্ষ পদগুলোতে শীঘ্রই পরিবর্তন আসছে। ইতোমধ্যেই ছয়টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে পরিবর্তন আনার লৰ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সঙ্গে পরামর্শ করেছে শিা মন্ত্রণালয়।
অরো অনত্মত ১০টি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য, ট্রেজারার ও রেজিস্ট্রার পদেও পরিবর্তন ও পদ খালি থাকায় নতুন নিয়োগের সিদ্ধানত্ম নিয়েছে সরকার। জানা গেছে, দেশে চালু থাকা পাবলিক বিশ্ববিদ্যালয় ৩১টি। কিন্তু এই মুহূর্তে উপ-উপাচার্য ছাড়াই চলছে দেশের ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়। দীর্ঘদিন ট্রেজারার নেই আরও আটটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে। ফলে নানা সমস্যার চরমভাবে ব্যাহত হচ্ছে প্রতিষ্ঠানগুলোর স্বাভাবিক শিৰা কার্যক্রম। অধিকাংশ ৰেত্রেই বিরাজ করছে স্থবিরতা।
জানা গেছে, পাবলিক বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও একাডেমিক কার্যক্রমে গতিশীলতা আনতে সরকার নতুন এ রদবদলের সিদ্ধানত্ম নিয়েছে। বর্তমানে পাবলিক বিশ্ববিদ্যালয় ৩৩টি। এর মধ্যে ৩১টির কার্যক্রম চলছে। বাকি দুটি এখনও চালু হয়নি। এ দুটি হলো-বরিশাল বিশ্ববিদ্যালয় এবং গোপালগঞ্জের 'বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। যে ছয়টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে পরিবর্তন আনার প্রক্রিয়া শুরম্ন হয়েছে সেগুলো হলো-বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়। ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট), পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজধানীতে অবস্থিত শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, দিনাজপুরের হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম ভেটেরিনারি এ্যান্ড এ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়। এই ছয়টিতেই বিগত তত্ত্বাবধায়ক সরকারের আমলে উপাচার্য নিয়োগ দেয়া হয়েছিল। অন্যদিকে উপ-উপাচার্য নেই যে ২০ বিশ্ববিদ্যালয়ে সেগুলো হলো_সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, টাঙ্গাইলের মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গাজীপুরের বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, দিনাজপুরের হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহের ত্রিশালে অবস্থিত জাতীয় কবি কাজী নজরম্নল ইসলাম বিশ্ববিদ্যালয়, নোয়াখালী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, কুমিলস্না বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি এ্যান্ড এ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, সেনাবাহিনী পরিচালিত বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি), রংপুরের বেগম রোকেয়া প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এবং উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে দুটি প্রোভিসি পদ খালি রয়েছে। জানা গেছে, দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রম্নয়েট) কোন ট্রেজারার পদই নেই। তবে ট্রেজারার নেই ৮ বিশ্ববিদ্যালয়ে। এই ৮টি হলো- হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং পাবনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

No comments

Powered by Blogger.