জোহানেসবার্গ টেস্ট- স্মিথের ম্যাচে স্টেইন-ডি ভিলিয়ার্স

বিশ্ব রেকর্ডটাকে একান্তই নিজের করে নিতে একটাই মাত্র ক্যাচ দরকার ছিল এবি ডি ভিলিয়ার্সের। উইকেটে পাকিস্তানের শেষ জুটি। কিন্তু জুনাইদ খানকে এলবিডব্লু করে ডেল স্টেইন কেড়ে নিলেন তাঁর ‘মুখের গ্রাস’।
এতে অবশ্য মলিন হয়নি ডি ভিলিয়ার্সের মুখের হাসি। চার দিনের মধ্যেই যে দল জিতে নিয়েছে প্রথম টেস্টটা। ডি ভিলিয়ার্সের রেকর্ড ১১ ডিসমিসাল, ডেল স্টেইনের ক্যারিয়ার-সেরা বোলিং (১১/৬০) অধিনায়ক স্মিথকে তাঁর শততম ম্যাচে উপহার দিয়েছে ২১১ রানের জয়।
জয়ের জন্য ৪৮০ রানের প্রায় অসম্ভব এক লক্ষ্য। ৮২ রানে ৪ উইকেট হারিয়ে ফেলে পাকিস্তান, তাদের জন্য ম্যাচটা শেষ হয়ে যেতে পারত তৃতীয় দিনেই। কিন্তু ওখান থেকেই ঘুরে দাঁড়ান অধিনায়ক মিসবাহ-উল-হক ও আসাদ শফিক। গড়েন ১০১ রানের অবিচ্ছিন্ন জুটি, পাকিস্তান দিন শেষ করে ১৮৩ রানে। তবে কাল তাঁদের প্রতিরোধপর্ব স্থায়ী ছিল আর ২৬ রান। চতুর্থ দিনের শুরুতে তিন ওভারের মধ্যে এই দুই ব্যাটসম্যানকে ফিরিয়ে দিলেন স্টেইন। এই ধাক্কা সামলাতে না পেরে লাঞ্চের আগেই শেষ পাকিস্তানের দ্বিতীয় ইনিংস। মিসবাহর দলের শেষ ৪ উইকেট পড়েছে ৫০ রানের মধ্যে। নবম ও দশম উইকেট দুটি তুলে ইনিংসে আবারও ৫ উইকেট পূর্ণ করেছেন স্টেইন। সপ্তম ও অষ্টম উইকেট ফিল্যান্ডার ও মরকেলের শিকার।
স্টেইনের বলে সাঈদ আজমল উইকেটের পেছনে ক্যাচ দিতেই দুটি ঘটনার সাক্ষী হয় কাল ওয়ান্ডারার্স। ইনিংসের পঞ্চম ক্যাচটি নিয়েই জ্যাক রাসেলের ১১ ডিসমিসালের বিশ্ব রেকর্ড ছুঁয়ে ফেলেন ডি ভিলিয়ার্স। প্রথম ইনিংসেও ছয়টি ক্যাচ নেন এ ম্যাচে ব্যাট হাতে সেঞ্চুরি পাওয়া এই উইকেটকিপার। টেস্টে একই ম্যাচে সেঞ্চুরি করার পাশাপাশি ১০ ডিসমিসালের প্রথম উদাহরণও গড়লেন ডি ভিলিয়ার্স। আর স্টেইন পঞ্চমবারের মতো ম্যাচে পেলেন ১০ উইকেট। পরে আরেকটি উইকেট নিয়ে ১৯৭৬ সালের পর গড়লেন সবচেয়ে কম রানে ১১ উইকেট নেওয়ার কীর্তি। ১৯৭৬ সালে ওয়েলিংটনে ভারতের বিপক্ষে ৫৮ রানে ১১ উইকেট নিয়েছিলেন স্যার রিচার্ড হ্যাডলি।
কাল নতুন বলে টানা ১০.৪ ওভার বল করেছেন স্টেইন। ডি ভিলিয়ার্সকে টপকে হয়েছেন ম্যাচসেরা। কিন্তু ম্যাচের পর মাইক্রোফোনের সামনে ২২ গজের ‘স্টেইন-গান’ তিনি নন, অজেয় একটা টেস্ট পরিবারের সাধারণ সদস্য। স্মিত হাসিতে জয়ের কৃতিত্ব ভাগাভাগি করে নিয়েছেন সতীর্থদের সঙ্গে, ‘আমি সত্যিই ভালো বল করেছি। এবির সেঞ্চুরি, বিফের অধিনায়ক হিসেবে শততম টেস্ট, কঠিন এক উইকেটে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত। এই দলটা এমনই। পুরো দলটাই দারুণ খেলেছে।’
১৪ ফেব্রুয়ারি কেপটাউনে শুরু হবে তিন ম্যাচের টেস্ট সিরিজের দ্বিতীয়টি। ওয়েবসাইট।

১১
ম্যাচে ১১ ডিসমিসালের ১১টিই ক্যাচ। জ্যাক রাসেলের বিশ্ব রেকর্ডে ভাগ বসিয়েছেন এবি ডি ভিলিয়ার্স। ১৯৯৫ সালে জোহানেসবার্গেই ১১টি ক্যাচ নিয়েছিলেন ইংলিশ উইকেটকিপার।

প্রথম
প্রথম উইকেটকিপার হিসেবে টেস্ট ক্রিকেটে একই ম্যাচে সেঞ্চুরি করেছেন, পাশাপাশি ১০ বা তার বেশি ডিসমিসাল করলেন এবি ডি ভিলিয়ার্স। এর আগে ম্যাচে একটি হাফ সেঞ্চুরির সঙ্গে ১০ ডিসমিসালের উদাহরণই ছিল একটি। ২০০০ সালে হ্যামিল্টনে নিউজিল্যান্ডের বিপক্ষে
করেছিলেন অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্ট।

১১/৬০
৬০ রানে ১১ উইকেট। সবচেয়ে কম রানে ১০ উইকেট নেওয়ার দক্ষিণ আফ্রিকান রেকর্ড গড়েছেন ডেল স্টেইন। পেছনে ফেলেছেন ১৯৬৫ সালে ট্রেন্ট ব্রিজে গড়া পিটার পোলকের কীর্তি (১০/৮৭)।

No comments

Powered by Blogger.