সংবাদ সম্মেলনে আহ্বান- ১৪ ফেব্রুয়ারি নারীর প্রতি সহিংসতা রোধে আওয়াজ তুলুন

১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস। এই দিবসেই সারা দেশের মানুষ দুপুরের কর্মবিরতির সময়টুকুতে ঘর থেকে বাইরে বের হবেন। নারী নির্যাতনের বিরুদ্ধে মানববন্ধনে একে অন্যের সঙ্গে সংহতি প্রকাশ করবেন। দিবসটির পরও চলমান থাকবে নানা আয়োজন।
‘ওয়ান বিলিয়ন রাইজিং (ওবিআর)’ বা ‘উদ্যমে উত্তরণে শতকোটি’ শীর্ষক বিশ্বব্যাপী একটি প্রতিশ্রুতির প্রতি সংহতি জানিয়ে দেশে এ কর্মসূচি পালন করা হবে। গত বছরের ১৩ সেপ্টেম্বর বাংলাদেশ আনুষ্ঠানিকভাবে এ প্রতিশ্রুতির সঙ্গে একাত্মতা প্রকাশ করে।
গতকাল রোববার বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনের আলোচকেরা প্রতিটি বিবেকবান ও সচেতন মানুষের কাছে আহ্বান জানিয়েছেন, যাতে সবাই বেলা একটা থেকে দেড়টার মধ্যে কর্মবিরতির সময় মানববন্ধনে অংশ নেন। ‘নারীর প্রতি সহিংসতা আর নয়’ এই অঙ্গীকার করেন। ঢাকার আগারগাঁওয়ে আইডিবি ভবনের সামনে, আসাদ গেটে রেসিডেনসিয়াল মডেল স্কুলের সামনে, ঢাকা-আরিচা মহাসড়কে, ধানমন্ডি ২৭ নম্বরসহ মোট ৩৬টি স্থান মানববন্ধনের জন্য নির্দিষ্ট করা হয়েছে।
সংবাদ সম্মেলনে মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম, নিজেরা করির সমন্বয়কারী খুশী কবির, অ্যাকশন এইড বাংলাদেশের পরিচালক ফারাহ কবির, নারীপক্ষের সভাপতি হাবিবুন্নেসা এবং কর্মজীবী নারীর নির্বাহী পরিচালক রোকেয়া রফিক বক্তব্য দেন।
সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, একই দিনে বেলা তিনটা থেকে রাত ১০টা পর্যন্ত নগরের বাংলাদেশ শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে আলোচনা, ছবি প্রদর্শনী, দেয়াল লিখন, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন আয়োজন থাকবে।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান জেন্ডার বিশেষজ্ঞ ফওজিয়া খোন্দকার। এতে জানানো হয়েছে, নারীর বিরুদ্ধে সহিংসতা বন্ধের অঙ্গীকার ও প্রত্যয় নিয়ে সারা বিশ্বে একটি আন্দোলন শুরু হয়েছে। ‘ভি-ডে’ নামক নারীবাদী সংগঠন পৃথিবীর ১০০ কোটি মানুষকে আহ্বান করেছে তাদের সঙ্গে যুক্ত হয়ে নারীর বিরুদ্ধে সহিংসতা বন্ধে আওয়াজ তুলতে, উঠে দাঁড়াতে এবং প্রতিবাদ গড়ে তুলতে। এই উদ্যোগের সঙ্গে দক্ষিণ এশিয়াসহ বিশ্বের প্রায় ২০০টি দেশ সংহতি প্রকাশ করেছে।

No comments

Powered by Blogger.