হেল্পলাইন- চোর ধরবে স্মার্টফোন!

যুক্তরাষ্ট্রের মোবাইল নিরাপত্তাবিষয়ক সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান ‘লুকআউট’ সম্প্রতি ঘোষণা করেছে যে স্মার্টফোনের জন্য তারা একটি নতুন অ্যাপ্লিকেশন তৈরি করেছে, যা ফোন চোর ধরতে সাহায্য করবে।
নতুন এই অ্যাপটির নাম ‘লক ক্যাম’। স্মার্টফোনে এই অ্যাপ্লিকেশন ব্যবহার করে চুরি যাওয়া অ্যান্ড্রয়েড ফোন সহজেই ফিরে পাওয়া যাবে। এমনকি, তথ্য চুরির চোর ধরার কাজেও সাহায্য করতে পারবে এই অ্যাপ্লিকেশন।
কেউ যদি কোনো ভুল পাসওয়ার্ড দিয়ে তিনবার চেষ্টা করার পরও স্মার্টফোনে প্রবেশ করতে না পারে, তবে তখনই ‘লক ক্যাম’ সামনের দিকে থাকা ক্যামেরা দিয়ে নীরবে তার ছবি তুলবে। শুধু তা-ই নয়, কে আপনার ডিভাইসে প্রবেশের চেষ্টা করেছিল এবং এ ধরনের ঘটনা কোথায় ঘটেছিল, এসব তথ্য স্মার্টফোন ছবিসহ আপনার ই-মেইল ঠিকানায় দ্রুত পৌঁছে দেবে। এসব তথ্য পাওয়ার ফলে সহজেই আপনি নিজের যন্ত্রটিকে রক্ষা করতে পারবেন এবং পাসওয়ার্ডকে পরিবর্তন বা শক্তিশালী করে ফেলতে পারবেন।
‘লক ক্যাম’ ব্যবহার করতে হলে সামনের দিকে ক্যামেরা আছে—এমন স্মার্টফোন এবং অ্যান্ড্রয়েডের ২ দশমিক ৩ সংস্করণ হলেই চলবে। লুকআউট বলেছে, লক ক্যাম সক্ষম করতে অ্যাপ্লিকেশনে ‘সেটিংস’-এ যেতে হবে এবং নিশ্চিত হতে হবে যে ‘অ্যাডভান্সড প্রটেকশন’ এবং ‘লক ক্যাম’ সক্ষম করা হয়েছে। লুকআউট ঘোষণা করেছে, মাসে ২.৯৯ ডলার অথবা বছরে ২৯.৯৯ ডলার খরচ করে অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনে ‘লক ক্যাম’ ব্যবহার করা যাবে।
—পিসি ম্যাগ অবলম্বনে প্রদীপ সাহা

No comments

Powered by Blogger.