ক্যাম্পাস সংবাদ

সম্প্রতি বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্ (বিইউপি) এর ফ্যাকাল্টি অব টেক্নিক্যাল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং স্টাডিজের (এফটিইএস) তত্ত্বাবধানে ২০১২-২০১৩ শিক্ষাবর্ষে অনুষ্ঠিতব্য মাস্টার অব ডিজাস্টার অ্যান্ড হিউম্যান সিকিউরিটি ম্যানেজমেন্ট (গউঐঝগ) প্রোগ্রামের উদ্বোধনী অনুষ্ঠান এমআইএসটির মাল্টিপারপাস হলে অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. গওহর রিজভী প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়াও তিন বাহিনীর প্রধানগণসহ অন্যান্য সরকারী-বেসরকারী সংস্থা ও সশস্ত্র বাহিনীর উর্ধতন কর্মকর্তা এবং খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের অধীনে কম্প্রিহেনসিভ ডিজাস্টার ম্যানেজমেন্ট প্রোগ্রামের (ঈউগচ) ঊর্ধ্বতন কর্মকর্তাগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। বিইউপির ভাইস চ্যান্সেলর মেজর জেনারেল আবুল কালাম মোঃ হুমায়ুন কবির, এনডিইউ, পিএসসি অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।
উল্লেখ্য, চলতি শিক্ষাবর্ষে মাস্টার অব ডিজাস্টার এ্যান্ড হিউম্যান সিকিউরিটি ম্যানেজমেন্ট (গউঐঝগ) প্রোগ্রামে মোট ৫৪ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছেন। যার মধ্যে সামরিক বাহিনীর ২০ জন, আধাসামরিক বাহিনীর ০৮ জন এবং বেসামরিক শিক্ষার্থী ২৬ জন । চার সেমিস্টার বিশিষ্ট দুই বছর মেয়াদী এই প্রোগ্রামে মোট খরচ প্রায় ৬২ হাজার টাকা। অনুষ্ঠানে ফ্যাকাল্টি অব টেক্নিক্যাল এ্যান্ড ইঞ্জিনিয়ারিং স্টাডিজের ডিন ব্রিগেডিয়ার জেনারেল রেফায়েত উল্লাহ, এফডব্লিউসি, পিএসসি উক্ত মাস্টার্স প্রোগ্রাম সম্পর্কে বিস্তারিতভাবে ব্যাখ্যা প্রদান করেন।
সাউথইস্ট ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে মিলাদ মাহফিল
সাউথইস্ট ইউনিভার্সিটির তেজগাঁওস্থ স্থায়ী ক্যাম্পাসে নবনির্মিত ভবনে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ও আর্কিটেকচার বিভাগের ¯িপ্রং সেমিস্টারের ক্লাস শুরুর প্রাক্কালে গত ২৩ জানুয়ারি বিকেল সাড়ে চারটায় স্থায়ী ক্যাম্পাসের সেমিনার হলে মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাউথ এশিয়া ফাউন্ডেশন ও সাউথইস্ট ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের সম্মানিত চেয়ারম্যান জনাব মোঃ রেজাউল করিম, ভাইস-চেয়ারম্যান আলহাজ এম তাজুল ইসলাম এবং সদস্য-সচিব হারুন-অর-রশিদ খানসহ বোর্ড অব ট্রাস্টিজের অন্য সদস্যবৃন্দ। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সাউথইস্ট ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. আনোয়ার হোসেন, উপ-উপাচার্য প্রফেসর ড. এএনএম মেশকাত উদ্দীন, রেজিস্ট্রার লে কর্নেল (অব) মোঃ আলী আম্বিয়াল হক খান, সকল অনুষদের ডিন, সকল বিভাগীয় চেয়ারম্যান এবং ইউনিভার্সিটির উর্ধতন কর্মকর্তাবৃন্দ। মিলাদ মাহফিলে ইউনিভার্সিটির উত্তরোত্তর সাফল্য কামনা করে দোয়া পরিচালনা করেন ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. মোহাম্মদ ফারুক।

বিইউএফটি শিক্ষার্থীদের প্রশিক্ষণ গ্রহণ
কর্পোরেট পোশাক তৈরির ওপর প্রশিক্ষণ নিলেন বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন এ্যান্ড টেকনোলজির শিক্ষার্থী ও শিক্ষকবৃন্দ। চার দিনব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালা শেষ হয় ২৪ জানুয়ারি। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্যাটার্ন ডিজাইনার ও লন্ডন কলেজ অব ফ্যাশন ও ইউনিভার্সিটি অব আর্টস লন্ডন এর প্রশিক্ষক মিস টিনা ফক্স প্রশিক্ষণ কর্মশালাটি পরিচালনা করেন। কর্মশালার শিরোনাম ছিল ‘প্যাটার্ন কাটিং এ্যান্ড প্রোডাক্ট ডেভেলপমেন্ট।’ নোরাড, ইইউ এবং বাংলাদেশ সরকারের অর্থায়ন ও ইউনিডোর বাস্তবায়নে গৃহীত প্রকল্প বেটার ওয়ার্ক ইন টেক্সটাইল এ্যান্ড গার্মেন্টস-বিডবিউটিজি এই কর্মশালার আয়োজন করে। উল্লেখ্য, বিডবিউটিজি বেটার ওয়ার্ক এ্যান্ড স্ট্যান্ডার্ড পোগ্রাম-বেস্ট এর একটি কমপোনেন্ট। চারদিনের প্রশিক্ষণ কর্মশালার শেষ দিনে প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ বিতরণ করা হয়। বিইউএফটির উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ মাসুদ হুসেইন এবং উপ-উপাচার্য ড. ইঞ্জিনিয়ার আইয়ুব নবী খান এ সনদ বিতরণ করেন। ইউনিডোর প্রতিনিধি মিস মুনিরা রহমান সনদ বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ইস্ট-ওয়েস্ট মেডিক্যাল কলেজ ও হাসপাতালে নবীনবরণ
সম্প্রতি ইস্ট-ওয়েস্ট মেডিক্যাল কলেজ ও হাসপাতাল, আপডেট ডেন্টাল কলেজ ও হাসপাতাল, ইস্ট-ওয়েস্ট নার্সিং কলেজ ও ইস্ট-ওয়েস্ট নার্সিং ইনস্টিটিউটের ২০১২-১৩ শিক্ষাবর্ষের নবীনবরণ অনুষ্ঠিত হলো। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রোভাইস চ্যান্সেলর ড. শহীদ আখতার হোসেন এবং বিশেষ অতিথি বাংলাদেশে জাপান দূূতাবাসের কাউন্সিলর ও স্বাস্থ্য উপদেষ্টা কুনিও সাইকি, জাপানী সংসদ সদস্য ননোবে নাউকি ও শিক্ষা বিশেষজ্ঞ শামসুন নাহার সুলতানা, ফ্লোরিডা ও যুক্তরাষ্ট্র। অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন হসপিটালের চেয়ারম্যান, শিশুশল্যবিদ ও সার্জন ডা. মো. মোয়াজ্জেম হোসেন ও পরিচালক উলফাত জাহান মুন। ডা. মোঃ মোয়াজ্জেম হোসেন তার ভাষণে শিক্ষার্থীদের কঠোর অধ্যবসায়ের মাধ্যমে তাদের স্বপ্নের বাস্তবায়নের মাধ্যমে দেশ সেবায় নিয়োজিত হওয়ার তাগিদ দেন। অনুষ্ঠানের শুরুতে অতিথি ও কৃতী শিক্ষার্থীদের উপহার হিসেবে ক্রেস্ট বিতরণ করা হয়। এরপর ফুলেফুলে বরণ করে নেয়া হয় নবীন শিক্ষার্থীদের। সর্বশেষ শিক্ষার্থীদের আয়োজন ও অংশগ্রহণে অনুষ্ঠিত হয় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের।

শেকৃবিতে গবেষণা ল্যাব উদ্বোধন
সম্প্রতি শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগে ‘মলিকুলার প্ল্যান্ট প্যাথলজি ল্যাবরেটরি’ উদ্বোধন করা হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়েল উপাচার্য প্রফেরস মোঃ শাদাত উল্লাহ। বিশেষ অতিথি উপ-উপাচার্য প্রফেসর ড. মোঃ শহীদুর রশীদ ভূইয়া, কোষাধ্যক্ষ প্রফেসর ড. মোঃ হজরত আলী এবং পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক প্রফেসর ড. মোঃ কামাল উদ্দীন। মূলত স্নাতকোত্তর এমএস এবং পিএইচডি গবেষণা কার্যক্রমকে সুসংহতভাবে পরিচালনার জন্য এ অত্যাধুনিক ল্যাবটি প্রতিষ্ঠা করা হয়। প্রধান অতিথি বক্তব্যে প্রফেসর মোঃ শাদাত উল্লাহ বলেন, সাম্প্রতিক সময়ে ফসলে বিভিন্ন রকম নিত্যনতুন রোগের আবির্ভাব ঘটছে। যার ফলে কৃষকরা ঠিক সময় কাক্সিক্ষত অনুযারী ফসল ঘরে তুলতে পারছে না। অনেক সময় এর সঠিক কারণ জানাজায় না। এই ল্যাবের মাধ্যমে দ্রুত এই রোগগুলোর কারণ নির্ণয় করে প্রয়োজনীয় পরামর্শ দেয়া যাবে। উদ্বোধনী অনুষ্ঠানে উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগে পরিচালিত গবেষণা কার্যক্রম এবং ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে বক্তব্য রাখেন প্রফেসর ড. সালাহউদ্দিন মাহমুদ চৌধুরী। সহকারী অধ্যাপক নোমান ফারুকের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক নাজনীন সুলতানা।
বনফুল আদিবাসী গ্রিনহার্ট কলেজের শিক্ষা সফর
সম্প্রতি অনুষ্ঠিত হলো বনফুল আদিবাসী গ্রিনহার্ট কলেজের বার্ষিক শিক্ষা সফর। ময়মনসিংহের ভালুকায় অবস্থিত তেপান্তরে অনুষ্ঠিত এই শিক্ষা সফরে ছাত্রছাত্রী, শিক্ষক-শিক্ষিকা, অভিভাবক, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন। বার্ষিক শিক্ষা সফরের নেতৃত্ব দেন গ্রিনহার্ট কলেজের অধ্যক্ষ প্রফেসর অধীর চন্দ্র সরকার, পরিচালনা পর্ষদের সাধারণ সম্পাদক প্রসেনজিৎ চাকমা এবং প্রকল্প সমন্বয়ক প্রফেসর ড. জিতেন্দ্র লাল বড়–য়া। প্রকৃতির মাঝে দিনব্যাপী এই আয়োজন ছাত্রছাত্রীসহ সবাইকে রুটিন বাঁধা জীবনের বাইরে একটি আনন্দময় দিন উদযাপনের সুযোগ করে দেয়।
নূর আলম ভুঁইয়া

No comments

Powered by Blogger.