সাধারণ রঙেই পিকাসোর ছবি!

সাধারণ রঙেও কালজয়ী ছবি আঁকা সম্ভব। অন্যদের মধ্যে এমন ভাবনা না থাকলেও পাবলো পিকাসো তা ব্যবহার করেছিলেন। স্পেনের নন্দিত এই শিল্পীর ছবির সেই রহস্যের কথা জানালেন সম্প্রতি যুক্তরাষ্ট্রের একদল গবেষক।
তাঁরা বলছেন, দেয়ালে ব্যবহার্য বাণিজ্যিক রঙেই (রিপোলিন ব্র্যান্ড) ছবি আঁকতেন পিকাসো।
অ্যাপ্লায়েড ফিজিক্স এ: ম্যাটেরিয়াল সায়েন্স অ্যান্ড প্রসেসিং সাময়িকীতে গত মাসে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে বলা হয়, রিপোলিনে আঁকার কারণেই পিকাসোর ছবিতে তুলির (ব্রাশ) দাগ পাওয়া যায় না। চিত্রকলা বিশেষজ্ঞরা আগে থেকেই এমনটা ধারণা করেছিলেন। গবেষণায় তাঁদের ধারণাটি প্রমাণিত হয়েছে।
যুক্তরাষ্ট্রের আরগন ন্যাশনাল ল্যাবরেটরিতে পিকাসোর ‘দ্য রেড আর্মচেয়ার’ ও অন্য কয়েকটি বিখ্যাত ছবিতে বিশেষ ধরনের রঞ্জনরশ্মি (এক্স-রে) প্রয়োগ করে ওই গবেষণা চালানো হয়। অতিক্ষুদ্র কণা পর্যন্ত বিশ্লেষণে সক্ষম ওই এক্স-রে (অ্যাডভান্সড ফোটন এক্স-রে) ব্যবহার করে উন্নত মানের রঙে আঁকা ছবিও বিশ্লেষণ করা হয়। পিকাসোর ছবিতে রিপোলিন ব্যবহারের ব্যাপারে গবেষকেরা এ পরীক্ষার মাধ্যমে নিশ্চিত হন।
চিত্রকলা বিশেষজ্ঞরা জানান, তেলরং ধীরে ধীরে শুকায় এবং গাঢ় করে মেশাতে হয়। অপরদিকে দেয়ালে ব্যবহার্য রিপোলিন দ্রুত শুকিয়ে যায়। পিকাসো সম্ভবত এ সুবিধার জন্যই নিজের ছবিতে রিপোলিন রং ব্যবহার করেন। লাইভসায়েন্স।

No comments

Powered by Blogger.