সুখের সংসারে

উত্তর : মায়ের কোলে বসে এবং পরবর্তীতে মাঝে মাঝে ৮ম ও ৯ম শ্রেণীর বন্ধুরা মিলে হলে সিনেমা দেখতে যেতাম। স্কুলে যেমন খুশি তেমন সাজো ও কবিতা আবৃত্তি করতাম।
এগুলো থেকে অভিনয়ের প্রতি আমার আগ্রহ তারপর এই আগ্রহ থেকে, আমি যখন ইন্টার শেষ করে ১৯৭৭ সালে ঢাকা আসি তখন মামুনুর রশিদের আরণ্যক থিয়েটারের 'ওরা কদম আলী' নাটকের কদম আলী চরিত্রের অভিনেতা সৈয়দ আমির আলীর সাথে আমার পরিচয় হয়। তখন সে আমাকে আরণ্যকে নিয়ে যায় মঞ্চে কাজ করার জন্য। এইভাবে মঞ্চে চার বছর কাজ করে ১৯৮১ সালে মামুনুর রশিদের 'এখানে নঙ্গর' নাটকের গ্রাম থেকে আসা মাদ্রাসার ছাত্র মোতাবিরের চরিত্রে অভিনয় করি। যে চরিত্রের মোতাবির ছিল চা দোকানির সহযোগী সেটি টিভিতে আমার প্রথম নাটক।
0 ক্যারিয়ার হিসাবে নাটককে বেছে নেয়ার দুঃসাহস কিভাবে করলেন?
উত্তর : বাবা চাইতেন ফুটবলার হই। আমি যখন মাগুড়ার মডেল স্কুলে পড়ি তখন ইন্টার স্কুল ফুটবল খেলেছি এবং পরে যশোরে গিয়ে ইন্টার স্কুল ফুটবলে অংশ নেই। এবং পরে ঢাকাতে এসে ভিক্টোরিয়া স্পোর্টিং কাবে দু'বছর খেলি। বাবা এই ব্যাপারে যথেষ্ট সহযোগিতা করেছিলেন বলেই ভেবেছি নাটকে অভিনয়েও সহযোগিতা করবেন। আর আমার বাবা পিডবিস্নউডি-এর ইঞ্জিনিয়ার ছিলেন বলে ফ্যামিলির দায়িত্বটাও তখন আমার কাঁধে পড়েনি। এই কারণে আমি অভিনয়কে ক্যরিয়ার হিসেবে বেছে নেয়ার সাহস পেয়েছি।
0 বর্তমান ছেলে মেয়েরা নাটকে কেমন করছে?
উত্তর : ভালই করছে, তাদের মধ্যে সম্ভাবনা আছে প্রচুর।
ষ আপনাদের সময়কার নাটক ও বর্তমান নাটকের মধ্যে মূল পার্থক্যটা কোথায়?
উত্তর : সময়, অর্থনৈতিক অবস্থা, পারিবারিক অবস্থা ইত্যাদি। আজকের টেকনোলজি অনেক ভাল।
0 অতীত এবং বর্তমান নাটকের মান সম্পর্কে কিছু বলেন।
উত্তর : নাটক দেখার সময় বাড়েনি চ্যানেল বেড়েছে, নাটক বেড়েছে তাই ভাল মানের নাটকও বেড়েছে। ভাল নাটক আগেও হতো এখনও হচ্ছে।
0 যেভাবে চ্যানেল বাড়ছে সেভাবে নাটক প্রশিৰণে বা স্কিল ডেভেলপমেন্টের কোন উদ্যোগ নেই কেন?
উত্তর : নাটক প্রশিৰণের জন্য মঞ্চও বেড়েছে আবার কোন কোন অভিনেতা যেমন গাজী রাকায়েতর মতো অনেকেই ট্রেনিং করাচ্ছে। তবে নাটক এখন অনেক চ্যালেঞ্জিং হয়েছে।
0 আগের নাটক দর্শক দীর্ঘদিন মনে রেখেছে, এর মূল কারণ কি? একটা চ্যানেল ছিল বলে না মান খুব ভাল ছিল বলে?
উত্তর : একটা চ্যানেল ছিল সেই জন্যে। তবে এখন নন প্রফেসনাল লোকেরাও কাজ করছে। এখন অনেক অভিনেতাকে টিকে থাকাও অনেক কঠিন।
0 বর্তমান নাটকের মান কেমন? দীর্ঘদিন মনে রাখার মতো নাটক কেন হচ্ছে না?
উত্তর : আগের চেয়ে এখন আরও রিমার্কেবল নাটক তৈরি হচ্ছে কিন্তু চ্যানেল বেশি থাকার কারণে আমরা দেখা থেকে বঞ্চিত হচ্ছি। যেমন বিভিন্ন চ্যানেলে একই সময়ে অনেক ভাল নাটক চলছে, তাতে আমরা কিছু ভাল নাটক দেখা থেকে বঞ্চিত হচ্ছি।
0 বিজ্ঞাপনের ভিড়ে নাটক দেখার মুড চলে যায় এর জন্য কি কিছু করার নেই?
উত্তর : হয়ত একটি নাটক শুধু মাত্র একটি কোম্পানির বিজ্ঞাপন দিয়ে স্পন্সর করানো যেতে পারে সে ৰেত্রে বিজ্ঞাপনের মূল্যমান বাড়াতে হবে।
0 সবই যদি টাকা দিয়ে মূল্যায়ন করা হয় তাহলে সংস্কৃতির সেবা কিভাবে হবে? দর্শকদেরও চাহিদারও মূল্যায়ন করা উচিত?
উত্তর : ঐ তো বললাম বিজ্ঞাপনের মূল্যায়নকে একটি স্টান্ডার্ডে নিয়ে যেতে হবে।
0 বর্তমানে নাটকে আগ্রহী ছেলেমেয়েদের উদ্দেশে কিছু বলুন?
উত্তর : তারা যেন নিজেকে আগে ভালভাবে তৈরি করে নিয়ে কাজ করতে আসে।
0 নাটকের সকলকে দেখছি চলচ্চিত্রে যাওয়ার প্রবণতা এতে নাটকের কোন ৰতির সম্ভাবনা আছে কিনা?
উত্তর : ৰতি হবে না।
0 আপনি চলচ্চিত্রে কাজ করছেন?
উত্তর : দু'নৌকায় পা দেব না। নাটকে যারা কাজ করে দর্শকরা তাদেরকে নিজের ঘরের মানুষ মনে করে, সেইভাবে ভালও বাসে।
জিনাত হাকিম
0 কিভাবে লেখালেখিতে এসেছেন?
উত্তর : ছোটবেলাতে বাসার সিঁড়িতে বন্ধু বান্ধবীদের নিয়ে নাটক করতাম। তারপর বড় হয়ে লেখালেখি করেছি। তবে আজিজুল হাকিমের সাথে বিয়ের পর আমার নাটক লেখার ইচ্ছা আরও বেড়ে যায় এবং ওর সহযোগিতায় আমার স্বপ্ন পূরণ হয়। ১৯৯৫ সালে নির্জন স্রোত নামে আমার একটি নাটক বিটিভিতে প্রচারিত হয় যেটি পরিচালনা করেছিলেন আব্দুলস্নাহ আল মামুন।
0 বর্তমানে কিকি কাজ করছেন?
উত্তর : এই ঈদে আমার তিনটি নাটক দিয়েছি।
0 আপনাদের পরিচয় ও বিয়ে কিভাবে হলো?
উত্তর : ঢাকা ইউনিভার্সিটিতে যখন পড়তাম তখন আমি ওর কাছে একটি অটোগ্রাফ নিতে গিয়েছিলাম। ও লিখেছিল শুভ কামনা রইল। এইভাবে আমার প্রথম দেখা ও পরিচয় ওর সাথে। তারপর ও আমার বান্ধবীর কাছ থেকে আমার মোবাইল নাম্বার নেয় এবং আমাকে বিয়ের প্রসত্মাব দেয়।
0 নাটকের আজিজুল হাকিম ও ঘরের আজিজুল হাকিমের মধ্যে কোনটি প্রিয়?
উত্তর : দুটিই সমান প্রিয়।
ষ নতুনদের উদ্দেশে কিছু বলুন।
উত্তর : যারা নতুন তারা যেন সততা দিয়ে কাজ করে। মনে রাখতে হবে এটা অনেস্টির জায়গা, দুই দিন আনন্দ করলাম আবার চলে গেলাম এমন যেন না ভাবে।
0 আচ্ছা আপনারা তো অভিজ্ঞ ও প্রতিষ্ঠা লাভ করেছেন। আপনারা নতুনদের জন্য কি করছেন?
উত্তর : আসলে যারা একটু অবস্থানে চলে গেছে তাদের উচিত নতুনদের সাহায্য করা যেমন আমি ও আমার হাজবেন্ড অনেক নতুনদেরকেই সহযোগিতা করেছি। যেমন অপি করিম, রাত্রি, সুমাইয়া সিমু আরও অনেকেই। এমনও হয়েছে আমি অনেক ডিরেক্টরকে বলেছি ওদেরকে হাকিমের সাথে কাজ না করালে হাকিম আপনার নাটকে অভিনয় করবে না। আসলে সবারই উচিত এভাবেই সুযোগ করে দেয়া তাহলে যাদের প্রতিভা আছে তারা এগিয়ে যেতে পারবে।

0 আপনার ছেলেমেয়ে ক'জন?
উত্তর : এক মেয়ে এক ছেলে।
0 বিজয় দিবসে পাঠকদের আপনারা দু'জন কি বলতে চান?
উত্তর : আমরা তো বিজয় দিবসে আনন্দ করি। আমরা যেন ভাবি যারা স্বাধীনতা যুদ্ধে প্রাণ দিয়েছে তাদের পরিবারের সকলে আনন্দ করছে কিনা। আমরা যেন তাদেরকে আনন্দে রাখার চেষ্টা করি। য়

No comments

Powered by Blogger.