পদাতিকের নাট্যোৎসব শুরু, বেঙ্গলে আলোকচিত্র প্রদর্শনী- সংস্কৃতি সংবাদ

 নাট্যদল ঢাকা পদাতিকের ৩০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলৰে আনত্মর্জাতিক নাট্যোৎসব শুক্রবার শিল্পকলা একাডেমীতে শুরম্ন হয়েছে। বাংলাদেশ ছাড়াও, এতে যোগ দিচ্ছে ভারত ও সুইজারল্যান্ডের দু'টি দল।
সন্ধ্যায় উৎসবের উদ্বোধন করেন তথ্য ও সংস্কৃতিমন্ত্রী আবুল কালাম আজাদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত ড. আরস্ হ্যারেন, ভারতের রাষ্ট্রদূত শ্রী রজিত মিত্তার, ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউটের সভাপতি রামেন্দু মজুমদার ও গ্রম্নপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী ও পৃষ্ঠপোষক এম. শাহজাহান ভূঁইয়া।
উদ্বোধনী দিন 'ল্যাবরেটরি' নাটকটি পরিবেশন করে ভারতের দল লোককৃষ্টি। আজ শনিবারও নাটক পরিবেশন করবে দলটি। 'তিন নম্বর চোখ' নাটকটি মঞ্চে আনবে তাঁরা। কাল রবিবার উৎসবে ঢাকা থিয়েটার পরিবেশন করবে সেলিম আল দীনের নাটক_ ধাবমান। এ ছাড়াও উৎসবে নাট্যদল সংলাপ কলকাতা পরিবেশন করবে 'লাঠিকা- ও অসত্মরাগ'। ঢাকা পদাতিক পরিবেশন করবে দলের নতুন নাটক_ পাইচো চোরের কিচ্ছা।
চঞ্চল মাহমুদের আলোকচিত্র প্রদর্শনী বেঙ্গলে শুরম্ন বেঙ্গল গ্যালারি অব ফাইন আর্টসে শুরম্ন হয়েছে মডেল ফটোগ্রাফার চঞ্চল মাহমুদের একক আলোকচিত্র প্রদর্শনী। 'হৃদয়ে বাংলাদেশ' শিরোনামে শুক্রবার এর উদ্বোধন করেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব আলী যাকের। বিশেষ অতিথি ছিলেন চিত্রশিল্পী কনক চাঁপা চাকমা ও সৈয়দ মাহবুবুর রহমান। আয়োজকদের পৰে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন লুভা নাহিদ চৌধুরী।
এবারের প্রদর্শনীতে বাংলার গ্রামীণ জীবনের সরল সৌন্দর্য তুলে ধরেছেন চঞ্চল মাহমুদ। ১৩৩টি ছবি নিয়ে শুরম্ন হওয়া প্রদর্শনী চলবে ৩০ মার্চ পর্যনত্ম।
কণ্ঠশীলনের উৎসবে স্মারক বক্তৃতা
ওয়াহিদুল হকের স্মরণে কণ্ঠশীলন আয়েজিত উৎসবের দ্বিতীয় দিন শুক্রবার স্মারক বক্তৃতা প্রদান করেন দেশের বিশিষ্ট লেখক ও বুদ্ধিজীবী হাসান আজিজুল হক। নিজের ঘনিষ্ঠ সহকমর্ী সম্পর্কে সমৃদ্ধ আলোচনা এদিন মুগ্ধ করে রাখে শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে আসা দর্শকদের।
উৎসবে এদিন সম্মেলক গান পরিবেশন করে সুরতীর্থের শিল্পীরা। কল্যাণ পরম্পরা পরিবেশন করে আবৃত্তি, গল্প ও সঙ্গীত। উদ্ভাসনের পরিবেশনায় ছিল জসীমউদ্দীনের 'নক্সী কাঁথার মাঠ।' আয়োজক সংগঠন কণ্ঠশীলনের শিল্পীদের আবৃত্তিও এদিন দারম্নন উপভোগ করেন দর্শক।
গুণীজন সম্মাননার মধ্য দিয়ে আজ শনিবার শেষ হচ্ছে আয়োজন। নাট্য ব্যক্তিত্ব আতিকুল হক চৌধুরীকে সম্মাননা জানাবে কণ্ঠশীলন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ছায়ানট সভাপতি সন্জীদা খাতুন। রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ, ব্রতচারী সমিতি, মুক্তধারা, স্বরশ্রম্নতি, বৈকুণ্ঠসহ কয়েকটি সংগঠনের পরিবেশনা ছাড়াও আজ থাকবে বাউল গানের বিশেষ আয়োজন।
কলের গান যুগের গান সাংস্কৃতিক সংগঠন নিবেদনের উদ্যোগে শুক্রবার এক ভিন্ন মাত্রার অনুষ্ঠানের আয়োজন করা হয়। জাতীয় জাদুঘর মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানের শিরোনাম ছিল_'ফিরে চলো আপন ঘরে।' এতে 'কলেরগান যুগের' অত্যনত্ম জনপ্রিয় ২০টি সঙ্গীত পরিবেশিত হয়। লাল চাঁদ বড়াল, গওহরজান বাঈ, ইন্দু বালা, সনত্মোষ সেনগুপ্ত, কে এল সায়গল, আঙ্গুর বালা, কানন দেবী, শৈল দেবী, বেচু দত্ত, সত্য চৌধুরী, জমীরম্নদ্দীন খাঁ, কৃষ্ণচন্দ্র দে, ভীষ্মদেব চট্টোপাধ্যায়, শচীনদেব বর্মণ, জগন্ময় মিত্র, হেমনত্ম মুখোপাধ্যায়, সুধীর লাল চক্রবত্তর্ী, বেলা মুখোপাধ্যায়সহ কিংবদনত্মি শিল্পীদের গাওয়া গান পরিবেশন করা হয় অনুষ্ঠানে।
অনুকূল মজুমদারের চিত্রকর্ম প্রদর্শনী দৃকে শিল্পী অনুকূল মজুমদারের একক চিত্রকর্ম প্রদর্শনী শুক্রবার দৃক গ্যালারিতে শুরম্ন হয়েছে। ১৫ দিনব্যাপী প্রদর্শনী চলবে ৩ এপ্রিল পর্যনত্ম।

No comments

Powered by Blogger.