শেষ চারের চূড়ান্ত লড়াই

কাল ছিল বিরতি। যেন একটু দম নেওয়ার সুযোগ। শেষ চারে নাম লেখানোর লড়াই যে এখন চূড়ান্ত পর্যায়ে। এখন অবশ্য সেই লড়াই শেষ দুটি জায়গার জন্য।
বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা গ্ল্যাডিয়েটরস ও গতবার তলানিতে থাকা সিলেট রয়্যালস নিশ্চিত করে ফেলেছে সেরা চার। সাত দলের মধ্যে গতবারের সেমিফাইনালিস্ট খুলনা রয়েল বেঙ্গলসই শুধু ছিটকে পড়েছে এই দৌড় থেকে। সুযোগ আছে বাকি চারটি দলেরই।
আইপিএলের আদলে এবার বিপিএলেও সেমিফাইনাল আর প্রথাগত সেমিফাইনাল নেই। সেমিফাইনালে গ্রুপ পর্বের শীর্ষ দল মুখোমুখি হবে চতুর্থ দলের আর অন্যটিতে খেলবে দ্বিতীয় ও তৃতীয় স্থানের দুই দল—এমন সহজ হিসাব এবার আর নেই। বরং সেরা দুই দল ফাইনালে যাওয়ার জন্য পাবে দুটি সুযোগ। এই দুই দলের মুখোমুখি লড়াইয়ে জয়ী দল সরাসরি ফাইনালে চলে যাবে। আর পরাজিত দল খেলবে তৃতীয় ও চতুর্থ দলের মধ্যকার প্লে-অফে বিজয়ীর সঙ্গে। অর্থাৎ তিন ও চার নম্বরে থাকা দলকে ফাইনাল খেলতে টপকাতে হবে দুটি বাধা। গ্রুপ পর্বে ভালো খেলাটা যেন সেমিফাইনালে এক ম্যাচ বাজে খেলেই মিথ্যা হয়ে না যায়, সেজন্য এ পদ্ধতিটাকে ভালোই বলতে হবে।
সিলেট রয়্যালসের এবারের পারফরম্যান্স যদি বড় চমক হয়, আরেকটি বড় চমক অবশ্যই ব্যক্তিগত পারফরম্যান্স। শুধু স্থানীয় ক্রিকেটারদের দাপট বলেই নয়, বিস্ময়কর সেই দাপট দেখানো নামগুলোও। সর্বোচ্চ রানের গ্রিন ক্যাপ এখন শাহরিয়ার নাফীসের মাথায়, টুর্নামেন্ট শুরুর আগে এটা কেই-বা ভাবতে পেরেছিল! সর্বশেষ ম্যাচে যাঁর কাছ থেকে গ্রিন ক্যাপ কেড়ে নিয়েছেন, সেই শামসুর রহমানও কি অনেককে চমকে দেননি! ঘরোয়া ক্রিকেট খেলছেন অনেক দিন, কিন্তু এতটা আলোয় এবারই প্রথম এলেন। একসময় শীর্ষে থাকা নাসির টানা ছয় ম্যাচের ব্যর্থতায় নেমে গেছেন পাঁচে।
বোলিংয়ে যথারীতি স্পিনারদেরই প্রাধান্য। জাতীয় লিগের পর এবার বিপিএলেও এখন পর্যন্ত সর্বোচ্চ উইকেট এনামুল হক জুনিয়রের, ঠিক পেছনেই রাজ্জাক। ২৭৪ রান ও ১৩ উইকেট নিয়ে এখন পর্যন্ত টুর্নামেন্টের সেরা অলরাউন্ডার ইংলিশ নাগরিকত্ব নেওয়া পাকিস্তানি আজহার মেহমুদ।

No comments

Powered by Blogger.