রায় শুনে ভেঙ্গে পড়েছে অন্য আসামিরা, বিমর্ষ দিন কাটাচ্ছে by শংকর কুমার দে

দেশের ৫ কারাগারে আটক রাখা হয়েছে বিএনপি-জামায়াতের ৯ যুদ্ধাপরাধীকে। প্রথম যুদ্ধাপরাধী আবুল কালাম আজাদ ওরফে বাচ্চু রাজাকারের মৃত্যুদণ্ডের রায় ঘোষণার পর তাদের কেউ কেউ জানতে চেয়েছেন এরপর রায় হবে কার?
কারাগারে আটক ৯ যুদ্ধাপরাধীর মধ্যে কে কোন কারাগারে আছেন, প্রথম ফাঁসির রায় ঘোষণার পর প্রতিক্রিয়া কি সে ব্যাপারে গুরুত্বপূর্ণ তথ্য জানা গেছে। যুদ্ধাপরাধী আবুল কালাম আজাদ ওরফে বাচ্চু রাজাকারের ফাঁসির রায় ঘোষণার খবর পাওয়ার পর কারাগারে আটক যুদ্ধপরাধীরা ভেঙ্গে পড়েছে, বিমর্ষ অবস্থায় দিন কাটিয়েছেন, আহারনিদ্রায় স্বাভাবিক জীবনযাপনে ছেদ পড়েছে। কারাগারগুলোর নিরাপত্তা জোরদার ও আটক যুদ্ধাপরাধীদের ওপর নজরদারি বৃদ্ধি করা হয়েছে। কারাগার সূত্রে এ খবর জানা গেছে।
কারাগারে আটক আট যুদ্ধাপরাধীর মধ্যে ৭ জন জামায়াতের ও ১ জন বিএনপির। এর মধ্যে ঢাকা কেন্দ্রীয় কারাগারের অধীন বঙ্গবন্ধু হাসপাতালের প্রিজন সেলে আছেন জামায়াতের সাবেক আমির গোলাম আযম। ঢাকা কেন্দ্রীয় কারাগারের ২৬ সেলে আছেন জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদী। কাশিমপুর-১ কারাগারে আছেন বিএনপির নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী (সাকা চৌধুরী), জামায়াত নেতা এটিএম আজহারুল ইসলাম। কাশিমপুর-২ কারাগারে আছেন জামায়াত নেতা আবদুল কাদের মোল্লা, জামায়াত নেতা কামারুজ্জামান, জামায়াত নেতা মীর কাসেম আলী। গাজীপুর জেলা কারাগারে আছেন জামায়াতের আমির মাওলানা মতিউর রহমান নিজামী। নারায়ণগঞ্জ কারাগারে আছেন জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মুহাম্মদ মুজাহিদ।
এ ছাড়াও যুদ্ধাপরাধের মামলায় জামিনে মুক্ত আছেন বিএনপির নেতা জয়পুরহাটের আবদুল আলীম, ব্রাহ্মণবাড়িয়ার হাজী মোবারক ও পটুয়াখালীর রোস্তম আলী সিকদার।
কারাগার সূত্রে জানা গেছে, প্রথম যুদ্ধাপরাধীর রায় ঘোষণার খবরটি পান দেলাওয়ার হোসাইন সাঈদী। সোমবার যখন মানবতাবিরোধী অপরাধ ট্রাইব্যুনাল-১ এ যুদ্ধাপরাধীর প্রথম রায় ঘোষণা হচ্ছিল তখন সাঈদী ছিলেন মানবতাবিরোধী অপরাধের অপর ট্রাইব্যুনালে-১ এ। মানবতাবিরোধী অপরাধের মামলায় তার বিচার চলছিল। ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে তাকে ট্রাইব্যুনাল-১ এ আনা হয় সকাল প্রায় ১০টায়। ট্রাইব্যুনাল থেকে তাকে ফেরত নেয়া হয় বেলা প্রায় আড়াইটায়। ট্রাইব্যুনালে থাকা অবস্থায় বাচ্চু রাজাকারের মৃত্যুদণ্ড হওয়ার খবরটি পান দেলাওয়ার হোসাইন সাঈদী। এই খবরটি পাওয়ার পর তার মাথায় যেন আকাশ ভেঙ্গে পড়েছে এমন বিমর্ষ হয়ে যান তিনি। কারাগারে নেয়ার পর তার খাওয়া-দাওয়া, আচরণের স্বাভাবিক অবস্থায় ব্যতিক্রম দেখা যায় বলে জানা গেছে।
ঢাকা কেন্দ্রীয় কারাগারের বঙ্গবন্ধু হাসপাতালের প্রিজন সেলে আটক জামায়াতের সাবেক আমির গোলাম আযম যুদ্ধাপরাধীর প্রথম বিচারে মৃত্যুদ- রায় ঘোষণার খবর পান রেডিওর মাধ্যমে। তিনিও চমকে ওঠার মতো বিস্মিত হন। কারাগারে আলাপ প্রসঙ্গে তিনি বলেছেন, এই সরকারের আমলে যে যুদ্ধাপরাধীর বিচারের রায় হবে তার ধারণা ছিল না। তবে বেশিরভাগ সময় তিনি চুপচাপই ছিলেন। কারারক্ষীদের মাধ্যমে আত্মীয়স্বজনের খবর নেয়ার চেষ্টা করেছেন।
গাজীপুরের কাশিমপুর-১ কারাগারে আছেন বিএনপির সালাউদ্দিন কাদের চৌধুরী (সাকা চৌধুরী) ও জামায়াতের এটিএম আজহারুল ইসলাম। তাদের সঙ্গে কারাগারের কর্মকর্তারা দেখা করেছেন। ভেঙ্গে পড়েছেন সাকা চৌধুরীও। তিনিও কারা কর্মকর্তাদের সঙ্গে কথা প্রসঙ্গে বলেছেন, এই সরকারের সময়ে যে তাদের বিচারের রায় হবে সেটা তিনি চিন্তাই করতে পারেননি। আটক যুদ্ধপরাধী আজহারুল ইসলামকে খুবই বিমর্ষ দেখা গেছে। তারা রেডিও, টেলিভিশনের মাধ্যমে যুদ্ধাপরাধীর মৃত্যুদ- রায় ঘোষণার খবর পান। মঙ্গলবার দৈনিক পত্রিকাও পড়েছেন তারা।
গাজীপুরের কাশিমপুর কারাগার-২ এ আছেন আবদুল কাদের মোল্লা, কামারুজ্জামান ও মীর কাশেম আলী। তারাও রেডিও ও টেলিভিশনের খবরে প্রথম জানতে পারেন যুদ্ধাপরাধীর বিচারে মৃত্যুদ- হওয়ার প্রথম রায় ঘোষণাটি। সবচেয়ে বেশি ভেঙ্গে পড়েছেন আবদুল কাদের মোল্লা। কারাগারে আটকদের সঙ্গে তিনি বলেছেন, আবুল কালাম আজাদের পরে হয়তবা তার রায় ঘোষণা হতে পারে। কথা বলার সময়ে তাকে চোখের পানি মুছতে দেখা গেছে। কামারুজ্জামান রায় ঘোষণার খবরে হতাশা হয়ে পড়েছেন। মীর কাশেম আলীও তার সঙ্গে থাকা কারাবন্দীদের খুব আস্থা নিয়ে বলেছেন, শেষ পর্যন্ত হয়তবা দেশ-বিদেশের চাপের মুখে তাকে বিচার থেকে অব্যাহতি দিয়ে ছেড়ে দেয়া হতে পারে। কাশিমপুর-১ ও কাশিমপুর-২ কারাবন্দী যুদ্ধাপরাধীদের সঙ্গে তাদের আত্মীয়স্বজনরা মঙ্গলবার দেখা করতে যাননি বলে জানা গেছে।
গাজীপুর জেলা কারাগারে আটক আছেন জামায়াতের আমির মাওলানা মতিউর রহমান নিজামী ও নারায়ণগঞ্জ কারাগারে আটক জামায়াতের সেক্রেটারি আলী আহসান মুহাম্মদ মুজাহিদের প্রতিক্রিয়া সম্পর্কে জানা যায়নি। তবে এ দুটি কারাগারের নিরাপত্তা ও এ দুজনের ওপর নজরদারি করার জন্য উচ্চপর্যায় থেকে নির্দেশ দেয়া হয়েছে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক উর্ধতন কর্মকর্তা জানিয়েছেন, প্রথম যুদ্ধাপরাধী আবুল কালাম আজাদ ওরফে বাচ্চু রাজাকারের মৃত্যুদণ্ড ঘোষণা হওয়ার পর কারাগারগুলোর নিরাপত্তা ও আটক যুদ্ধাপরাধীদের ওপর নজরদারি করার নির্দেশ দেয়া হয়েছে। এরপর কোন্্ যুদ্ধাপরাধীর রায় ঘোষণা হবে সে ব্যাপারে জনমনে রয়েছে কৌতূহল। পরিচিত একজনের সঙ্গে আরেকজনকে দেখা হলেই জিজ্ঞাসা করছেন। প্রথম যুদ্ধাপরাধী বিচারের মৃত্যুদণ্ডের রায় ঘোষণা হওয়ার পর প্রথম দিনটি এভাবেই কেটেছে বলে জানা গেছে।

No comments

Powered by Blogger.