আইন কমিশনের মত অনুযায়ী সংবিধান সংশোধন হবে- পঞ্চম সংশোধনী বাতিলের পরে এখন করণীয় জানালেন আইনমন্ত্রী by বিকাশ দত্ত

সংবিধানের পঞ্চম সংশোধনী অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায় আপীল বিভাগ বহাল রাখায় দেশ আবার '৭২-এর সংবিধানে ফিরে যাবে। সংবিধানে আবার পুনঃস্থাপিত হবে মূল চারনীতি জাতীয়তাবাদ, সমাজতন্ত্র, গণতন্ত্র ও ধর্মনিরপেৰতা।
মূলনীতি পুনঃস্থাপিত হবার পর দেশ থেকে ধর্মভিত্তিক সংগঠন ও দল আপনা আপনিই নিষিদ্ধ হয়ে যাবে। যদিও আপীল বিভাগ এখনও পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেনি। পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর, রায়ের সার্টিফাইড কপি নিয়েই আইন মন্ত্রণালয় পরবতর্ী ব্যবস্থা গ্রহণ করবে। এ প্রসঙ্গে আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ বলেছেন, সার্টিফাইড কপি পাওয়ার পর আইন কমিশনের মতামত চাওয়া হবে। এর পরই সেই মোতাবেক সংবিধান সংশোধন করা হবে।
সংবিধানের পঞ্চম সংশোধনী অবৈধ করে হাইকোর্ট যে যুগানত্মকারী রায় প্রদান করে। আপীল বিভাগ তা বহাল রেখেছে। বিএনপি-জামায়াত জোট সরকারের সময় বিচারপতি এবিএম খায়রম্নল হক ও বিচারপতি এটিএম ফজলে কবিরের তৎকালীন হাইকোর্ট বেঞ্চ পঞ্চম সংশোধনী অবৈধ ঘোষণা করে রায় দেয়। সে দিনই রায় স্থগিতের আবেদন জানায় তৎকালীন বিএনপি সরকার। বর্তমান মহাজোট সরকারে ঐ আবেদন প্রত্যাহার করে নেয়। এরপর বিএনপি মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেন ও তিন জামায়াতপন্থী আইনজীবী রায় স্থগিতের আবেদন জানান। ২ ফেব্রম্নয়ারি আপীল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ তাদের আবেদন খারিজ করে দেয়। ফলে হাইকোর্টের রায়ই বহাল থাকে। যদি আপীল বিভাগ রায়ে উলেস্নখ করে "পিটিশন আর ডিসমিসড উইথ সাম মডিফিকেশন এ্যান্ড অবজারভেশন"।
এ ঘটনার পরপরই দেশে জামায়াত-শিবির শিৰাঙ্গনে হত্যার রাজনীতি শুরম্ন করে। '৭১ সালে যেমন বুদ্ধিজীবীদের হত্যা করেছিল, এখন শিৰাঙ্গনে মেধাবী ছাত্রদের হত্যা করছে। হাত পায়ের রগ কেটে দিচ্ছে। মার্চ মাসে যুদ্ধাপরাধীরের বিচার কাজ শুরম্ন হবে। যুদ্ধাপরাধীদের বিচারকে ভ-ুল করতে জামায়াত-শিবির পরিকল্পিতভাবে দেশে সন্ত্রাসী কর্মকা- চালাচ্ছে। রাজনৈতিক অস্থিরতার কারণে যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া বিঘি্নত হবে কিনা? এ প্রসঙ্গে আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ বলেছেন, যুদ্ধাপরাধীদের বিচার করা ছিল আওয়ামী লীগ সরকারের একটি নির্বাচনী ইশতেহার। নবম জাতীয় সংসদ অধিবেশন বসার প্রথম দিকে যুদ্ধাপরাধীদের বিচারের ব্যাপারে সংসদ সদস্যদের সর্বসম্মতিক্রমে সিদ্ধানত্ম হয়েছিল। বিচারের জন্য বাজেট বরাদ্দ হয়েছে। সুতরাং, যুদ্ধাপরাধীদের বিচারের সঙ্গে রাজনৈতিক অস্থিরতার কোন সম্পর্ক নেই। বিচার যাতে আনত্মর্জাতিক মানের হয় এবং সুষ্ঠু হয় সে দিকে লৰ্য রাখা হবে।
সংবিধানের পঞ্চম সংশোধনী অবৈধ ঘোষণার পর কোন সাম্প্রদায়িক সমিতি বা সংঘ কিংবা অনুরূপ উদ্দেশ্যসম্পন্ন বা লৰ্যানুসারী ধমর্ীয় 'নামযুক্ত' বা ধর্মভিত্তিক অন্য কোন সমিতি বা সংঘ গঠন বা তার সদস্য হওয়া যাবে না, কোন প্রকার ধর্মভিত্তিক রাজনৈতিক দলের তৎপরতা চালু রাখা যাবে না। সে কারণেই দেশের ধর্মভিত্তিক রাজনৈতিক দলগুলো জনগণকে ভুল বোঝাচ্ছে। বিশেষ করে জামায়াতে ইসলামী ও তাদের অঙ্গ সংগঠন ইসলামী ছাত্রশিবির_ এখন বেপরোয়া হয়ে উঠেছে। ইতোমধ্যে ছাত্র শিবিরের হাতে কয়েকজন ছাত্র নিহত হয়েছে।
একদিকে সংবিধানের পঞ্চম সংশোধনী 'অবৈধ' বলে হাইকোর্টের রায় বহাল, অন্যদিকে যুদ্ধাপরাধীদের বিচারের উদ্যোগ_ সব মিলিয়ে জামায়াত এখন কোণঠাসা অবস্থার মধ্যে পড়েছে। এমনকি তাদের রাজনৈতিক বড় মিত্র বিএনপিও অনেকটা গা-ছাড়া ভাব। সে কারণেই তারা নিরীহ ছাত্রজনতার ওপর একের পর এক আক্রমণ চালাচ্ছে। যুদ্ধাপরাধীদের বিচার হবে মার্চ মাসে। দেশে কতজন যুদ্ধাপরাধী আছে, এ প্রসঙ্গে আইনমন্ত্রী বলেছেন, তদনত্মের পরেই বলা যাবে কতজন যুদ্ধাপরাধীর বিচার হবে। যুদ্ধাপরাধীদের বিচার দ্রম্নত বিচার ট্রাইবু্যনালে বিচার করা হবে। দ্রম্নত বিচার ট্রাইবু্যনালে বিচারের সময় নির্ধারিত করে দেয়া আছে। দীর্ঘ সূত্রতার কোন কারণ নেই।
আইনমন্ত্রীর ব্রিফিং : আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ বলেছেন, যুদ্ধাপরাধীদের বিচারে তদনত্ম সংস্থা এবং আইনজীবী প্যানেল মার্চের প্রথম সপ্তাহে নিয়োগ করা হবে। যুদ্ধাপরাধীদের তদনত্ম দ্রম্নত সম্পন্ন করার জন্য এ নিয়োগ দেয়া হবে। মঙ্গলবার জাপান ইন্টারন্যাশনাল (জাইকার) ডিরেক্টর জেনারেল মাসাতাকা নাকাহারা আইনমন্ত্রীর সঙ্গে সাৰাৎ করতে আসেন। সাৰাৎ শেষে আইনমন্ত্রী সাংবাদিকদের ব্রিফিং প্রদান করেন।
আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ বলেন, পুরাতন হাইকোর্ট ভবনে ট্রাইবু্যনাল স্থাপনের কাজ দ্রম্নত এগিয়ে চলেছে। এখানে জুডিশিয়াল সার্ভিস কমিশনের অফিস ছিল। এটি ইতোমধ্যে বিচার প্রশাসন প্রশিৰণ ইনস্টিটিউটে স্থানানত্মর করা হয়েছে। তিনি বলেন, ২৪ ফেব্রম্নয়ারি পুরাতন হাইকোর্ট ভবন পরিদর্শনে যাবে।

No comments

Powered by Blogger.