সাঈদীর বিরুদ্ধে পুনরায় প্রসিকিউসনের যুক্তিতর্ক শুরু- যুদ্ধাপরাধী বিচার

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতারকৃত জামায়াতের নায়েবে আমির মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে পুনরায় প্রসিকিউশনের যুক্তিতর্ক শুরু হয়েছে।
সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লার পক্ষের আইনজীবীর যুক্তিতর্ক অব্যাহত রয়েছে। আজ আবার দুটি মামলায় যুক্তিতর্ক শুরু হবে। অন্যদিকে বাংলাদেশ টেলিভিশন এবং এটিএন নিউজের দুই রিপোর্টারকে সতর্ক করে আদালত অবমাননার আবেদন নিষ্পত্তি করে দিয়েছে ট্রাইব্যুনাল। একই সঙ্গে কোন পক্ষ ক্ষতিগ্রস্ত হয় এমন প্রতিবেদন প্রকাশ থেকে সব গণমাধ্যমকে বিরত থাকার নির্দেশ দিয়েছে ট্রাইব্যুনাল। রবিবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ ও ২ এ আদেশগুলো প্রদান করে।
জামায়াতের নায়েবে আমির মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে যুক্তিতর্ক শেষে ট্রাইব্যুনালের সাবেক চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক নাসিম রায় ঘোষণার জন্য (সিএভি)তে রেখেছিলেন। তিনি ব্যক্তিগত কারণে পদত্যাগ করায় আসামি পক্ষ মামলাটি পুনর্বিচারের আবেদন করে। আবেদনটি খারিজ হয়ে যায়। এর পর ট্রাইব্যুনাল শুধু দেলাওয়ার হোসাইন সাঈদীর মামলা উভয় পক্ষের যুক্তিতর্ক করার জন্য সময় বেঁধে দেয়। সে অনুযায়ী প্রসিকিউশন পক্ষ রবিবার থেকে পুনরায় যুক্তিতর্ক শুরু করেছে। আজ আবারও প্রসিকিউশন পক্ষ যুক্তিতর্ক করবে। এরপর আাসামি পক্ষ ১৫ থেকে ১৭ জানুযারি পর্যন্ত যুক্তিতর্ক করবে। চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীরের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১-এ এই যুক্তিতর্ক অনুষ্ঠিত হচ্ছে। ট্রাইব্যুনালে অন্য দু’সদস্য ছিলেন বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি আনোয়ারুল হক ।
রবিবার প্রসিকিউশন পক্ষে প্রসিকিউটর সৈয়দ হায়দার আলী যুক্তিতর্ক শুরু করেছেন। যুক্তিতর্ক শেষে প্রসিকিউটর সৈয়দ হায়দার আলী সাংবাদিকদের বলেন, রবিবার থেকে আমাদের পক্ষে যুক্তিতর্ক শুরু করেছি। আমাদের যুক্তি উপস্থাপন শেষ হলে ডিফেন্স পক্ষ যুক্তিতর্ক করবে তিন দিন। তিনি বলেন, আসামিপক্ষ যদি আইনী বিষয়ে নতুন কোন যুক্তি দেখায় তাহলে আমরা তার জবাবে পরবর্তীতে যুক্তি উপস্থাপন করব। তিনি বলেন, আমি পুনরায় যুক্তিতর্ক শুরু করলেও নতুন কোন যুক্তি দেখাচ্ছি না। সাঈদীর অপরাধের বিষয়ে আগেই আমরা যুক্তি দেখিয়েছি। সাঈদী ’৭১ সালে মানবতাবিরোধী বিভিন্ন অপকর্মের সঙ্গে জড়িত ছিলেন।
৩ জানুয়ারি জামায়াতের সাবেক আমির গোলাম আযম ও বর্তমান আমির মতিউর রহমান নিজামীর সঙ্গে সাঈদীর মামলার বিচারও পুনরায় শুরু করতে আসামি পক্ষের করা আবেদন খারিজ করে দেয় ট্রাইব্যুনাল। অন্যদিকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দায়ের করা মোহাম্মদ কামারুজ্জামান ও আব্দুল কাদের মোল্লার মামলাও পুনর্বিচারের আবেদন খারিজ করে দেয়া হয়। শুধু জামায়াতের নায়েবে আমির মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর মামলায় উভয় পক্ষের যুক্তিতর্ক পুনরায় উপস্থাপনের নির্দেশ দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১।
৩ জানুযারি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ তার আদেশে, ১৩ ও ১৪ জানুয়ারি প্রসিকিউশন ও ১৫, ১৬ ও ১৭ জানুয়ারি আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপনের তারিখ ধার্য এবং আসামিপক্ষের যুক্তিতর্ক পেশ শেষে তা খ-ন ও আইনী যুক্তি তুলে ধরার জন্য প্রসিকিউশন ১ ঘণ্টা সময় পাবে উল্লেখ করে আদেশ দেয়া হয়। ব্যক্তিগত কারণ দেখিয়ে বিচারপতি নিজামুল হক নাসিম ট্রাইব্যুনাল-১-এর চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করলে বিচারপতি এটিএম ফজলুল কবীরকে চেয়ারম্যান করে ট্রাইব্যুনাল পুনর্গঠন করা হয়। এ পুনর্গঠনের কারণে সাঈদীর মামলার যুক্তিতর্ক ফের শুরু হলো।
উভয়পক্ষের যুক্তিতর্ক শেষে আইন অনুসারে সাঈদীর মামলার রায় ঘোষণার তারিখ ধার্য হবে।
কাদের মোল্লার ॥ একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতারকৃত জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লার বিরুদ্ধে আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন অব্যাহত রয়েছে। চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান শাহীনের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এ এই যুক্তিতর্ক চলছে। ট্রাইব্যুনালে অন্য দু’সদস্য ছিলেন বিচারপত মোঃ মজিবুর রহমান মিয়া ও জেলা জজ মোঃ শাহীনুর ইসলাম।
সতর্ক করলেন ॥ বাংলাদেশ টেলিভিশন এবং এটিএন নিউজের দুই রিপোর্টারকে সতর্ক করে আদালত অবমাননার আবেদন নিষ্পত্তি করে দিয়েছে ট্রাইব্যুনাল। একই সঙ্গে কোন পক্ষ ক্ষতিগ্রস্ত হয় এমন প্রতিবেদন প্রকাশ থেকে সব গণমাধ্যমকে বিরত থাকার নির্দেশ দিয়েছে ট্রাইব্যুনাল। চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীরের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল রবিবার এই আদেশ প্রদান করেছে।
ট্রাইব্যুনাল তার আদেশে বিটিভির পরিচালকসহ প্রতিবেদক সুজন হালদার এবং এটিএন নিউজের বিশেষ প্রতিনিধি মাসহুদুল হককে সতর্ক করে আসামিপক্ষের আদালত অবমাননার আবেদনের নিষ্পত্তি করে দেয়। একই সঙ্গে কোন পক্ষ ক্ষতিগ্রস্ত হয় এমন প্রতিবেদন প্রচার ও প্রকাশ থেকে সব গণমাধ্যমকে বিরত থাকার নির্দেশ দেয় ট্রাইব্যুনাল।

No comments

Powered by Blogger.