শিশু চলচ্চিত্র নির্মাতারা পুরস্কৃত বেঙ্গলে চিত্রকলা প্রদর্শনী শুরু- সংস্কৃতি সংবাদ

প্রবাসী শিল্পী কাজী গিয়াসউদ্দিনের একক চিত্রকলা প্রদর্শনী শুক্রবার বেঙ্গল গ্যালারি অব ফাইন আর্টসে শুরম্ন হয়েছে। সন্ধ্যায় এর উদ্বোধন করেন প্রখ্যাত শিল্পী মোহাম্মদ কিবরিয়া।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাপান দূতাবাসের চার্জ দ্য এফেয়ার্স হারম্নমিৎসু হিদা ও প্রথম আলো সম্পাদক মতিউর রহমান। প্রদর্শনীতে শিল্পীর বিভিন্ন সময় অাঁকা ছবির মধ্য থেকে বাছাইকৃত ৪৭ টি শিল্পকর্ম স্থান পেয়েছে। এসবের অধিকাংশই তৈলচিত্র। কিছু ছবি ওয়াটার কালার ও হ্যান্ডমেইড পেপারে করা।নিজের মনের আনন্দের জন্য ছবি অাঁকলেও, জাপানে পেশাদার শিল্পী হিসেবে বেশ প্রতিষ্ঠিত তিনি। বাংলাদেশের প্রকৃতিই তাঁর অাঁকার প্রিয় বিষয়। 'শানত্মির সন্ধানে' শীর্ষক প্রদর্শনীটি চলবে আগামী ১১ ফেব্রম্নয়ারি পর্যনত্ম।শিশু চলচ্চিত্র উৎসব শেষ
পুরস্কার প্রদানের মধ্যদিয়ে শুক্রবার শেষ হলো আনত্মর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব। এ উপলৰে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চিলড্রেন্স ফিল্ম সোসাইটির সভাপতি ড. মুহম্মদ জাফর ইকবাল, ইউনিসেফের কর্মকর্তা ক্রিশ্চিন জুনাস, টি আই বি'র নির্বাহী প্রধান ইফতেখারুজ্জামান, এ্যাকশন এইডের নির্বাহী প্রধান ফারাহ কবির, ওয়ারিদের পিআর এ্যান্ড ইনভেন্ট ম্যানেজার আসাদুজ্জামান এবং আরটিভির এক্সিকিউটিভ ডিরেক্টর সাবাব আলী।
এদিন প্রথম পুরস্কার জিতে নেয় চলচিত্র 'টুকটুকের চশমা'। এর পরিচালক ফারিহা জাহান ও শায়লা ইসলাম রোদসী। সাদিয়া তাবাসসুম প্রীতি পরিচালিত 'মিস্ ইউ' পায় দ্বিতীয় পুরস্কার। আবু সাইদ নিশান পরিচালিত 'দ্য মাদার' পায় তৃতীয় পুরস্কার। চতুর্থ (বিশেষ) পুরস্কার লাভ করে ইয়াসিন রহমান সুমন পরিচালিত চলচ্চিত্র 'বোধ'। পঞ্চম (বিশেষ) পুরস্কার পায় মনিরম্নজ্জামান সজিব পরিচালিত 'দ্য টেনিস বল'। অডিয়েন্স এ্যাওয়ার্ড লাভ করে থাইল্যান্ডের ছবি 'দ্য ড্রিমটিম'।
পাবলিক লাইব্রেরি, শিশু একাডেমী, স্টার সিনেপেস্নক্স, ব্রিটিশ কাউন্সিল, জার্মান সাংস্কৃতিক কেন্দ্র, রম্নশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্র, অাঁলিয়স ফ্রঁসেজের ধানম-ি ও উত্তরা কেন্দ্র, মিরপুরের ইউসেপ, খিলগাঁওয়ের পলস্নীমা সংসদ ও হাজারীবাগের কলেজ অব লেদার টেকনোলজি মিলনায়তনে ১১ দিন ধরে চলে উৎসব। বৃহৎ এ আয়োজনে বাংলাদেশসহ মোট ৫০ টি দেশ অংশ নেয়।
শিল্পকলায় জালাল খাঁর গান
শিল্পকলা একাডেমীতে চলা লোকসঙ্গীত উৎসবে শুক্রবার ছিল খ্যাতনামা লোককবি জালাল খাঁর গানের বিশেষ পরিবেশনা। এ বাউলের অসংখ্য জনপ্রিয় গান থেকে এদিন শিল্পীরা বেশকিছু লোকসঙ্গীত প্রকৃত সুরে গেয়ে শোনান। তাঁদের এক ঘণ্টার পরিবেশনা মুগ্ধ করে রাখে শ্রোতাদের। পরে বিভিন্ন অঞ্চলের লোকজ গান পরিবেশিত হয় অনুষ্ঠানে। এর আগে জালাল খাঁর জীবন ও দর্শনের ওপর আলোচনা করেন গোলাম ফারম্নক খান।
নতুন পুরনো ৩টি নাটকের প্রদর্শনী
শুক্রবার মঞ্চস্থ হলো ৩টি নাটক। একটি পুরনো প্রযোজনা হলেও, দুটিই ছিল নতুন। এদিন নাগরিক নাট্য সম্প্রদায়ের 'অপেৰমাণ' নাটকটি মঞ্চস্থ হয় শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালায়। ইবসেন নাট্যোৎসবে প্রথম মঞ্চায়নের বেশ কিছুদিন পর গতকাল ফের মঞ্চে আসে নাটকটি। নাটকের এটি ছিল দ্বিতীয় মঞ্চায়ন। সৈয়দ শামসুল হক রচিত নাটকটি দলের ৪২ তম প্রযোজনা। এর নির্দেশনা দেন আতাউর রহমান। তিনি অভিনয়ও করেছেন এতে। নাটকের অন্য দুই গুরম্নত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেন অপি করিম ও পান্থ শাহরিয়ার।
মহিলা সমিতিতে মঞ্চস্থ হয় সময় এর নতুন নাটক 'শেষ সংলাপ'। বিদেশী গল্প অবলম্বনে এর অনুবাদ করেন সৈয়দ জামিল আহমেদ ও ম. সাইফুল আলম চৌধুরী। নির্দেশনা দেন আকতারম্নজ্জামান।
অপর নাটকটি মঞ্চস্থ হয় শিল্পকলা একাডেমীর স্টুডিও থিয়েটার হলে। লোক থিয়েটার প্রযোজিত নাটকের নাম 'একটি অবাসত্মব গল্প'। নাটকটি রচনা করেন বিমল বন্দোপাধ্যায়। নির্দেশনা দেন মনসুর মাসুদ।

No comments

Powered by Blogger.