শহীদ আলতাফ মাহমুদের সঙ্গীত সংরক্ষণের দাবি- সংস্কৃতি সংবাদ

অমর একুশে গ্রন্থমেলার মূল মঞ্চে সোমবার শহীদ আলতাফ মাহমুদের জীবন ও কর্মের ওপর তথ্যবহুল আলোচনা অনুষ্ঠিত হয়। 'ভাষা-সংগ্রামী আলতাফ মাহমুদ' শীর্ষক আলোচনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক করুণাময় গোস্বামী।
শিল্পকলা একাডেমীর মহাপরিচালক কামাল লোহানীর সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচনা করেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম ও মঞ্চ অভিনেত্রী শিমুল ইউসুফ। করুণাময় গোস্বামী বলেন, ভাষা আন্দোলন সংস্কৃতিকে রাজনীতির সঙ্গে এবং রাজনীতিকে সংস্কৃতির সঙ্গে যুক্ত করে দিয়েছিল। এর ফলে রাজনৈতিক প্রেরণা একটি গভীর সৃজনশীল বিষয় হয়ে ওঠে। সেই সৃজনশীলতার একটি প্রধান প্রকাশরীতি হয়ে দাঁড়ায় গান। আলতাফ মাহমুদ সেই নবজাগ্রত সঙ্গীত চেতনার নেতৃত্বের ভূমিকা গ্রহণ করেন উল্লেখ করে তিনি বলেন, এ ৰেত্রে শিল্পীর অর্জন বিপুল ও বহুমাত্রিক। স্বল্প পরিসর জীবনে তিনি অনেক উৎকৃষ্ট কাজ করে গেছেন। প্রগতিশীল সাংস্কৃতিক আন্দোলনকে এগিয়ে নিতে উজ্জ্বল ভূমিকা ছিল তাঁর। শিল্পীর বিখ্যাত অনেক গান চিরতরে হারাতে বসেছে জানিয়ে প্রবন্ধকার বলেন, নির্বাচিত আকারে হলেও শহীদ আলতাফ মাহমুদের সঙ্গীতকর্ম রৰা করা জরম্নরী।
আলতাফ মাহমুদকে ভাষাসৈনিক ও স্বাধীনতা সংগ্রামী হিসেবে উলেস্নখ করে সৈয়দ হাসান ইমাম বলেন, এ জন্য অনেক নির্যাতন সহ্য করতে হয়েছিল তাঁকে। তবুও নিজের বিশ্বাস থেকে এতটুকু টলেননি তিনি। বরং নিজের পিতার বিরম্নদ্ধে অবস্থান নিয়েছিলেন। শিল্পী ও শিল্প নিজের জন্য নয় মনত্মব্য করে তিনি বলেন, আলতাফ মাহমুদ নিজের সৃষ্টিকে সবার মধ্যে ছড়িয়ে দিয়েছিলেন।
মঞ্চ অভিনেত্রী শিমুল ইউসুফ বলেন, আলতাফ মাহমুদের জন্ম হয়েছিল ভাষা আন্দোলনের মধ্য দিয়ে আর স্বাধীনতা যুদ্ধে বীরের মৃতু্য হয় তাঁর।
সভাপতির বক্তৃতায় কামাল লোহানী বলেন, সঙ্গীতের পাশাপাশি সাংগঠনিক তৎপরাতায় অনেককে ছাড়িয়ে গিয়েছিলেন আলতাফ মাহমুদ। তাঁর সুর ১৯৭১ সালে মুক্তিযোদ্ধাদের দারম্নণভাবে উদ্বেলিত করেছিল। আলতাফ মাহমুদ সাম্যবাদের রাজনীতি করতেন উলেস্নখ করে তিনি বলেন, সে রাজনীতির সঙ্গে আমরা আজও সংশিস্নষ্ট হতে পারিনি। মহান এ সুরকারের স্বপ্নের বাসত্মবায়ন করতে সকলকে একসঙ্গে কাজ করে যাওয়ারও আহ্বান জানান তিনি।

বারীণ মজুমদার স্মরণে আলোচনা আজ শিল্পকলায়
শাস্ত্রীয় সঙ্গীতের প-িত ব্যক্তিত্ব ওসত্মাদ বারীণ মজুমদারের ৮৯তম জন্মবার্ষিকী উপলৰে আজ মঙ্গলবার এক আলোচনা ও সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করছে শিল্পকলা একাডেমী। একাডেমীর সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্রে সন্ধ্যা ৬টায় অনুষ্ঠেয় আলোচনাসভায় বারীণ মজুমদারের জীবন ও কর্ম নিয়ে আলোচনা করবেন ওসত্মাদ কামরম্নজ্জামান মনি ও ড. মৃদুলকানত্মি চক্রবতর্ী। আয়োজক প্রতিষ্ঠানের মহাপরিচালক কামাল লোহানীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন সঙ্গীত ও নৃত্য বিভাগের পরিচালক র. আ. মাহমুদ সেলিম। খ্যাতিমান শিল্পীরা অনুষ্ঠানে উচ্চাঙ্গ সঙ্গীত ও সেতার পরিবর্তন করবেন।

No comments

Powered by Blogger.