বিক্রি বাড়ছে_ নতুন ১০৪, হুমায়ূনের বই নকল!- বইমেলা প্রতিদিন

 বসন্তের মাতাল সমীরণ, আর ভালবাসার স্পর্শে বইমেলা বেশ জমজমাট ছিল গত দু'দিন। প্রেমিক-প্রেমিকা, তরুণ-তরুনীসহ সব বয়সী মানুষের পদচারণায় মুখর ছিল মেলা প্রাঙ্গণ।
সোমবার সেই তুলনায় কিছুটা ভাটা পড়েছিল। এদিন বইপ্রেমী পাঠকদের পদভারে গমগম করছিল মেলা প্রাঙ্গণ। গত দু'দিনের তুলনায় এদিন বিক্রি ভাল হয়েছে বলে জানালেন প্রকাশকরা। এদিনও মেলায় নতুন বই এসেছে ১০৪টি। কবি, সাহিত্যিকরা অটোগ্রাফ দিয়েছেন পাঠকদের। এক ডজনেরও অধিক বইয়ের মোড়ক উন্মোচিত হয়েছে। মোড়ক উন্মোচ এদিন মেলায় এক ডজনেরও বেশি বইয়ের মোড়ক উন্মোচিত হয়। এর মধ্যে সবচেয়ে আলোচিত ছিল অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেনের প্রবন্ধ গ্রন্থ 'গণতান্ত্রিক রাষ্ট্র ও সেনাবাহিনী।' সোমবারই বইটি মেলায় এসেছে। এনেছে আগামী প্রকাশনী। বইটি প্রসঙ্গে অধ্যাপক আনোয়ার হোসেন বলেন, মুক্তিযুদ্ধের মাধ্যমে একটি গণতান্ত্রিক রাষ্ট্র অর্জনের স্বপ্ন দেখেছিলাম আমরা। কিন্তু তা অর্জন করতে পারিনি । স্বাধীনতার কিছুকাল পরেই দেখলাম যুদ্ধাপরাধী শক্তি মাথাচাড়া দিয়ে উঠেছে। সেনাবাহিনীকে ব্যবহার করে প্রতি বিপস্নবীরা জয়ী হয়েছে। জেনারেল জিয়া জয়ী হয়েছে। সেনাবাহিনীকে ব্যবহার করে তারা জাতির জনক বঙ্গবন্ধুকে, জাতীয় চার নেতাকে এবং কর্নেল তাহেরকে হত্যা করেছে। সেই অপশক্তি এখনও ষড়যন্ত্র করে চলেছে। তার জ্বলনত্ম প্রমাণ পিলখানার বিডিআর হত্যাকা-। তিনি আরও বলেন, এই বইটিতে সেনাবাহিনীর মুক্তিযুদ্ধ, তৎপরবর্তী সময় ও বর্তমান সময়ের চালচিত্র তুলে ধরেছি। ১৯৯৬ সালের ১৬ জুলাই থেকে ২০০৯-এর ১৬ ডিসেম্বর পর্যনত্ম দৈনিক জনকণ্ঠ, সমকাল ও প্রথম আলোতে লেখা আমার প্রবন্ধগুলোই এখানে সংকলিত হয়েছে। এসব লেখায় আমি তুলে ধরতে চেষ্টা করেছি আমাদের সেনাবাহিনীতে মুক্তিযুদ্ধে অংশ নেয়া দেশপ্রেমিক সেনাবাহিনীকে পাশ কাটিয়ে প্রতি বিপস্নবী বাহিনীটিই চাঙ্গা হয়ে উঠেছে। সেই অংশটি এখনও স্বৈরশাসন তথা পাকিসত্মানী মনোভাবই পোষণ করে। সে কারণে আজও আমরা বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলতে পারিনি। ৭ নবেম্বর ১৯৭৫ সালে সেনাবাহিনী কতর্ৃক দেশ স্বৈররাষ্ট্রে পরিণত হয়, এ বিষয়টি কর্নেল তাহের বুঝতে পেরে সেনাবাহিনীকে জনগণের সেনাবাহিনীতে পরিণত করতে চেয়েছিলেন। তাঁর লৰ্য ছিল গণতান্ত্রিক রাষ্ট্র কায়েম করা। কিন্তু জিয়ার বিশ্বাসঘাতকতায় তা সফল হয়নি। জিয়া কর্নেল তাহেরকেও হত্যা করেছে।

হুমায়ূন আহমেদের বই নকল
এবারের একুশের বইমেলায় অন্যপ্রকাশ থেকে আসা হুমায়ূন আহমেদের নতুন বই 'কাঠপেন্সিল' নকলের উদ্দেশ্যে জড়ো করা বিপুল পরিমাণ মুদ্রণসামগ্রী আটক করেছে কপিরাইট সংক্রানত্ম টাস্কফোর্স। গোপন সংবাদের ভিত্তিতে টঙ্গীর আরাফাত প্রিন্টার্সে অভিযান চালিয়ে এসব সামগ্রী উদ্ধার করা হয়। এ বিষয়ে টঙ্গী থানায় বই নকল চক্রের মূল হোতা মুকুল হোসেনকে প্রধান আসামি করে একটি মামলা দায়ের করেছে টাস্কফোর্স। অন্যপ্রকাশ থেকে জানানো হয়েছে, বেশ কয়েকদিন যাবতই বিভিন্ন সূত্র থেকে জানতে পারছিল যে ঢাকার বিভিন্ন বইয়ের দোকানে পাওয়া যাচ্ছে বইটি। এই সূত্রের ভিত্তিতে তারা ব্যাপক অনুসন্ধান চালালে আরাফাত প্রিন্টার্সের নাম বেরিয়ে আসে। তখন জানতে পারে এই প্রেস থেকে প্রচুর নকল কপি ছাপা ও বাঁধাই করে ইতোমধ্যে বাজারজাত করা হয়েছে। পরে টঙ্গী থানা পুলিশের সহায়তায় সেই প্রেসে অভিযান চালিয়ে টাস্কফোর্স বই মুদ্রণের জন্য তৈরি করা পেস্নট, বাঁধাইয়ের সামগ্রী, মুদ্রিত কভার, জেল ও পুসত্মানী আটক করে। উলেস্নখ্য, কাঠপেন্সিল বইটি হুমায়ূন আহমেদের আত্মজৈবনিক রচনা। বইটি প্রকাশের পরই ব্যাপক পাঠক প্রিয়তা লাভ করেছে।

নতুন বই
এদিন মেলায় নতুন বই এসেছে ১০৪টি। এর মধ্যে কবিতার বই সবচেয়ে বেশি, ২৫টি। উপন্যাস ১৬টি, গল্প ও প্রবন্ধ ১১টি করে এবং জীবনী গ্রন্থ ৯টি উলেস্নখযোগ্য। এদিনের আলোচিত বইগুলো হলো_ মলয় ভৌমিকের ১২টি নাটক নিয়ে নাট্যসংগ্রহ ও দীপংকর চন্দনের 'আছে ভূত নেই ভূত', এনেছে ঐতিহ্য। সাহিত্য প্রকাশনী এনেছে যতীন সরকারের গল্পে গল্পে ব্যকরণ, ফকির আব্দুর রাজ্জাকের শেখ ফজলুল হক মণি অন্যান্য রাজনীতির প্রতিকৃতি এনেছে আগামী, ড. মমতাজউদ্দীন পাটোয়ারীর ১৪ দল ও মহাজোটের আন্দোলন_ এনেছে অনিন্দ্য, মুহম্মদ শামসুল হকের মুক্তিযুদ্ধে কুড়িগ্রাম_ এনেছে সাহিত্য, মিজান এনেছে আহমেদ ফিরোজের বাংলা ভাষার নির্বাচিত ১০০ ছড়া, হাক্কানী এনেছে কাজী আজহার আলীর আমার দেখা একুশে, বাংলা এনেছে নিমলেন্দু গুণের প্রবন্ধ রঙের জাতক ও ইত্যাদি এনেছে হায়াৎ মামুদের সময়ের জবানবন্দী।

No comments

Powered by Blogger.