শ্রদ্ধা ভালবাসায় ওস্তাদ বারীণ মজুমদার স্মরণ- সংস্কৃতি সংবাদ

 শাস্ত্রীয় সঙ্গীতের পণ্ডিত ব্যক্তিত্ব ওস্তাদ বারীণ মজুমদারকে পরম শ্রদ্ধা আর ভালবাসায় স্মরণ করা হলো মঙ্গলবার। শিল্পীর ৮৯তম জন্মবার্ষিকী উপলৰে শিল্পকলা একাডেমী এ স্মরণানুষ্ঠানের আয়োজন করে।
একাডেমীর সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্রে সন্ধ্যায় অনুষ্ঠিত আলোচনাসভায় বারীণ মজুমদারের জীবন ও কর্ম নিয়ে আলোচনা করবেন ওসত্মাদ কামরুজ্জামান মনি ও ড. মৃদুল কান্তি চক্রবর্তী। আয়োজক প্রতিষ্ঠানের মহাপরিচালক কামাল লোহানীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন সঙ্গীত ও নৃত্য বিভাগের পরিচালক র. আ. মাহমুদ সেলিম। বক্তারা বলেন, ওসত্মাত বারীণ মজুমদার নিজের জীবনের পুরো সময়টাই ব্যয় করেছিলেন সঙ্গীতের জন্য। বাংলাদেশে শাস্ত্রীয় সঙ্গীতের চর্চাকে এগিয়ে নিতে তিনি ছিলেন বদ্ধপরিকর। বারীণ মজুমদারের আনত্মরিক প্রচেষ্টাতেই দেশের প্রথম সঙ্গীত মহাবিদ্যালয় গড়ে উঠেছিল উলেস্নখ করে তাঁরা বলেন, সঙ্গীতের শুদ্ধ চর্চা বাড়ানোর মধ্য দিয়ে আমরা এই গুরম্নর প্রতি সবচেয়ে বেশি শ্রদ্ধা জানাতে পারি।
আলোচনা শেষে অনুষ্ঠানে উচ্চাঙ্গ সঙ্গীত পরিবেশন করেন শিল্পীরা। ছিল অনবদ্য সেতার বাদনও।

শিল্পাঙ্গনে কাল শিল্পী রাশিদ আমিনের চিত্রপ্রদর্শনী
ধানম-ির শিল্পাঙ্গন গ্যালারিতে আগামীকাল বৃহস্পতিবার থেকে শুরম্ন হচ্ছে শিল্পী রাশিদ আমিনের একক শিল্পকর্ম প্রদর্শনী। বিকেলে এর উদ্বোধন করবেন অধ্যাপক মুসত্মাফা নূরউল ইসলাম। অধ্যাপক আবুল বারক আলভীর সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচনা করবেন লেখক সমালোচক সৈয়দ মনজুরম্নল ইসলাম। ছবিগুলো অাঁকতে এ্যাক্রিলিক, ওয়াটার কালারসহ বিভিন্ন মাধ্যমে ব্যবহার করেছেন শিল্পী।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের একুশের অনুষ্ঠানমালা চলছে
'বুকের খুনে যুদ্ধ জারি/একুশে ফেব্রম্নয়ারি' সেস্নাগানে কেন্দ্রীয় শহীদ মিনারে চলছে একুশের অনুষ্ঠানমালা। সম্মিলিত সাংস্কৃতিক জোট আয়োজিত অনুষ্ঠানের মঙ্গলবার ছিল নবম দিন। বিকেল সাড়ে ৪টায় কেন্দ্রীয় শহীদ মিনারে শুরম্ন হয় অনুষ্ঠান। এদিন অনুষ্ঠানে ভাওয়াইয়া গান পরিবেশন করে শ্রোতাদের মুগ্ধ করেন গায়ক শফিউল আলম রাজা। ভাওয়াইয়ায় একুশের জয়গান তুলে ধরেন তিনি। মাফিয়া রহমান মিঠি ও মীরা ম-লের পরিবেশনায়ও বেশ উপভোগ করেন শ্রোতা। দলীয় সঙ্গীত পরিবেশন করে বঙ্গবন্ধু শিল্পী গোষ্ঠী, রবিরশ্মি ও সিলভারডেল সঙ্গীত একাডেমী। একক আবৃত্তিতে অংশ নেন নিমাই ম-ল, মজুমদার বিপস্নব, সুপ্রভা সেজতি, শফিকুল ইসলাম ও হাবিবা সুলতানা হ্যাপি। দলীয় আবৃত্তি পরিবেশন করে স্বরকল্পন আবৃত্তি চক্র ও হরবোলা। শিশু-কিশোর সংগঠন শিল্পবৃত্ত ও দুর
দুরনত্ম'র পরিবেশনাও ছিল উপভোগ্য। এদিন পথনাটক পরিবেশন করে ঢাকা রঙ্গপিঠ, সাতি্বক ও থিয়েটার আর্ট ইউনিট।

বেঙ্গলে শুরু হচ্ছে রেবেকা সুলতানার 'মরমী সাম্রাজ্য'র প্রদর্শনী
শিল্পী রেবেকা সুলতানার একক চিত্রকলা প্রদর্শনী ১৯ ফেব্রম্নয়ারি শুরম্ন হচ্ছে। 'মরমী সাম্রাজ্য' শীর্ষক প্রদর্শনীর আয়োজক বেঙ্গল গ্যালারি অব ফাইন আর্টস। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাপচিত্র বিভাগের শিৰক রেবেকার এটি এগারোতম একক প্রদর্শনী। এ ছাড়াও দলবদ্ধ হয়ে অনেক প্রদর্শনীতে অংশ নিয়েছেন শিল্পী।

No comments

Powered by Blogger.