আজ সকাল-সন্ধ্যা হরতাল-হরতালের আগে বাসে আগুন, ঘুমন্ত চালকের মৃত্যু

রাতে যাত্রী নিয়ে খুলনা যাবেন, তাই বাসের চালক বদর আলী বেগ ও তাঁর সহকারী মোতালেব রাজধানীর খিলগাঁও সরকারি উচ্চবিদ্যালয় কলোনির পাশের রাস্তার পাশে বাস থামিয়ে ভেতরে ঘুমাচ্ছিলেন। বিএনপির আহূত সকাল-সন্ধ্যা হরতালের আগের দিন গতকাল শনিবার দুপুরে বাসটিতে আগুন ধরিয়ে দেওয়া হলে বাসের চালক বদর আলী বেগ (৪০) দগ্ধ হয়ে মারা গেছেন।


কিন্তু সৌভাগ্যক্রমে বেঁচে গেছেন বাসচালকের সহকারী মো. মোতালেব।
পুলিশ কর্মকর্তারা জানান, বাসটিতে অগ্নিসংযোগ করা হয়েছে। এ ছাড়া নগরে আরও সাতটি বাসে অগ্নিসংযোগের খবর পাওয়া গেছে। এসব ঘটনায় সাতজনকে আটক করেছে।
প্রত্যক্ষদর্শী, পুলিশ ও ফায়ার সার্ভিস সূত্র জানায়, গতকাল বেলা দুইটার দিকে খিলগাঁও সরকারি উচ্চবিদ্যালয় কলোনির সামনের রাস্তায় থেমে থাকা ঈগল পরিবহনের (যশোর ব-১১-০০১৯) একটি বাসের সামনের অংশে আগুন ধরে যায়। এ সময় ধোঁয়া বের হতে দেখে আশপাশের লোকজন ও পথচারীরা বাসটির দিকে এগিয়ে যান। মুহূর্তের মধ্যে বাসটিতে দাউ দাউ করে আগুন জ্বলে ওঠে। একপর্যায়ে আগুনের তীব্রতা বেড়ে গিয়ে পেছনের দিকে ছড়িয়ে পড়ে। এরই মধ্যে বাসের ভেতর থেকে চালকের সহকারী মোতালেব জানালা দিয়ে লাফিয়ে বাইরে এসে পড়েন। আগুনে তাঁর চুল পুড়ে গেছে। এ সময় তিনি চিৎকার করতে থাকেন, ‘ওস্তাদ ভেতরে আটকা পড়েছে, তাকে বাঁচান।’ এ সময় আশপাশের লোকজন ও পথচারীরা এগিয়ে এলেও আগুনের তীব্রতা বেশি থাকায় কেউ বাসের কাছে যেতে পারেনি। ফায়ার সার্ভিসের কর্মীরা এ সময় এলেও তাঁরাও বাসের চালককে বের করে আনতে পারেননি। খিলগাঁও ফায়ার স্টেশন থেকে কর্মীরা গিয়ে ঘটনাস্থলে পৌঁছার আগে গাড়ির বেশির ভাগ অংশ পুড়ে যায়। পরে তাঁরা আগুন নিভিয়ে বাসের ভেতর থেকে চালক বদর আলীর দগ্ধ লাশ উদ্ধার করেন।
খিলগাঁও থানার পুলিশ চালকের সহকারী মোতালেবকে জিজ্ঞাসাবাদের জন্য থানায় নিয়েছে। মো. মোতালেব প্রথম আলোকে বলেন, গত শুক্রবার রাতে যাত্রী নিয়ে ঈগল পরিবহনের একটি বাস ঢাকায় এসে পৌঁছায়। আজ (গতকাল) রাতে বাসটি ঢাকা থেকে যাত্রী নিয়ে খুলনা যাওয়ার কথা ছিল। আগের দিনের ভ্রমণে তাঁরা পরিশ্রান্ত ও ক্লান্ত ছিলেন। সারা রাত জাগতে হবে—বিষয়টি মাথায় রেখে বাসের চালক বদর আলী ও তিনি বাসটি খিলগাঁও সরকারি উচ্চবিদ্যালয় কলোনির সামনে রাস্তার এক পাশে থামান। এরপর সকালে দরজা লাগিয়ে মাঝামাঝি স্থানে সিটের ওপর ঘুম দেন।
ঘটনার বর্ণনা দিতে গিয়ে মোতালেব বলেন, ‘বেলা দুইটার দিকে গাড়ির সামনের দিক থেকে আগুনের তাপ নাক ও মুখে লাগলে আমার ঘুম ভাইঙ্গ্যা যায়। তাকাইয়া দেহি, সামনের দিক থেইকা আগুনের ঝলকানি আইতাছে। এ সময় জানালার ফাঁক দিয়া লাফাইয়া পড়ি। আগুনের গোলায় আমার চুল পুইড়া গেছে। তাপ লাগে পিঠেও।’ তিনি বলেন, গাড়িতে কোনো যান্ত্রিক ত্রুটি ছিল না। আর থামানো অবস্থায় যান্ত্রিক ত্রুটিতে আগুন ধরে না।
প্রত্যক্ষদর্শী রেজাউল ইসলাম সাংবাদিকদের বলেন, তিনি গাড়ির কাছ দিয়ে যাচ্ছিলেন। হঠাৎ দেখেন, গাড়ির সামনের দিকে দাউ দাউ করে আগুন জ্বলছে। পাঁচ মিনিটের মধ্যে বাসের জানালা দিয়ে চালকের সহকারী খালি গায়ে লাফিয়ে পড়েন।
পুলিশের মতিঝিল বিভাগের উপকমিশনার মো. আনোয়ার হোসেন বলেন, ধারণা করা হচ্ছে, দাহ্য পদার্থ ঢেলে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে। যান্ত্রিক ত্রুটিতে আগুন লাগলে এত দ্রুত ছড়িয়ে পড়ার কথা নয়। বাসের চালককে আগুনে পুড়িয়ে মারা হয়েছে—এমন অভিযোগে খিলগাঁও থানায় হত্যা মামলা করা হবে। ঘটনা জানার জন্য চালকের সহকারী মোতালেবকে থানায় নেওয়া হয়েছে।
গতকাল বিকেলে ঢাকা মেডিকেল কলেজ মর্গে গিয়ে ভগ্নিপতি আবুল কালাম আজাদ বাসচালক বদর আলীর লাশ শনাক্ত করেন। তিনি সাংবাদিকদের জানান, দুপুরে তাঁরা মৃত্যুর খবর পান। বদরের স্ত্রী হাওয়া বেগম তাঁর দুই সন্তান নিয়ে খুলনার ফুলতলা পৌর এলাকার দামুদ্যারে থাকেন। তাঁর বাবার নাম হাশেম আলী।
আরও অগ্নিসংযোগ: গতকাল বেলা দুইটার দিকে অজ্ঞাতপরিচয় ব্যক্তিরা ইডেন কলেজের সামনে বিহঙ্গ পরিবহনের একটি বাসে আগুন ধরিয়ে দেয়। ঘটনার পরপরই ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে গিয়ে বাসের আগুন পুরোপুরি নিভিয়ে ফেলেন।
বেলা আড়াইটার দিকে উত্তরার আবদুল্লাহপুর বাসস্ট্যান্ডের কাছে একটি বাসে অগ্নিসংযোগ করা হয়। এতে হতাহতের কোনো ঘটনা ঘটেনি। এর আগে দুইটার দিকে গুলিস্তান সিনেমা হলের সামনে একদল দুর্বৃত্ত একটি বাসে আগুন ধরিয়ে দেয়। ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সদস্যরা পৌঁছার আগেই পুলিশ ও স্থানীয় লোকজন পানি দিয়ে আগুন নিভিয়ে ফেলে।
বেলা তিনটার দিকে ফকিরাপুলে আরেকটি বাসে আগুন ধরিয়ে দেওয়া হয়। ফায়ার সার্ভিস ঘটনাস্থলে পৌঁছার আগে পুলিশ ও স্থানীয় লোকজন আগুন নিভিয়ে ফেলে। সন্ধ্যা সাতটার দিকে মিরপুর ১ নম্বর ওভারব্রিজের কাছে একটি বাসে আগুন দেওয়া হয়। ফায়ার সার্ভিসের কর্মীরা গিয়ে আগুন নেভান। এতে হতাহতের কোনো ঘটনা ঘটেনি।
সন্ধ্যা পৌনে ছয়টার দিকে পুরান ঢাকার বাহাদুর শাহ পার্কের কাছে বাস থেকে যাত্রী নামার পরপরই একটি বাসে অগ্নিসংযোগ করা হয়। ফায়ার সার্ভিস আগুন নেভায়। এতে হতাহতের কোনো ঘটনা ঘটেনি। রাত সোয়া আটটার দিকে ফার্মগেট পুলিশ বক্সের সামনে একটি বাসে আগুন দেওয়া হয়। পরে ফায়ার সার্ভিস আগুন নেভায়।
সকাল-সন্ধ্যা হরতাল আজ: বিএনপি আজ রোববার সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে। সাবেক সাংসদ ইলিয়াস আলী নিখোঁজের প্রতিবাদে দলটি এই হরতাল কর্মসূচি ঘোষণা করে।
আজকের এই হরতালে বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের শরিকেরাও মাঠে থাকবে বলে জানিয়েছে। এ ছাড়া বি চৌধুরীর নেতৃত্বাধীন বিকল্প ধারা বাংলাদেশ ও কাদের সিদ্দিকীর নেতৃত্বাধীন কৃষক শ্রমিক জনতা লীগ হরতালে সমর্থন জানিয়েছে।
বিএনপির সূত্র জানায়, আজকের হরতাল সফল করতে বিএনপির নেতা-কর্মীদের রাজপথে থাকার নির্দেশ দিয়েছেন দলটির চেয়ারপারসন খালেদা জিয়া। বিএনপি ঢাকা মহানগর ও এর অঙ্গ-সহযোগী সংগঠনগুলো ইতিমধ্যে প্রস্তুতি সভা করেছে। হরতালের সমর্থনে গতকাল রাজধানীর বিভিন্ন থানায় বিক্ষোভ সমাবেশ করেছে বিএনপি। এতে দলের কেন্দ্রীয় নেতারাও বক্তব্য দেন।
বিএনপির মুখপাত্র ও ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গত শুক্রবার বলেছেন, ইলিয়াস আলীকে ফেরত দিলে হরতাল প্রত্যাহার করা হবে। তাঁর খোঁজ পাওয়া না গেলে লাগাতার হরতাল দেওয়া হবে।
কেন্দ্রীয় কার্যালয় অবরুদ্ধ: গতকাল দুপুর থেকে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান নেয় পুলিশ। এরপর কার্যালয়টি কার্যত অবরুদ্ধ হয়ে পড়ে। সেখানে বিএনপির কোনো নেতা-কর্মীকে ঢুকতে দেওয়া হয়নি। সেখানে দায়িত্ব পালনরত এক পুলিশ কর্মকর্তা বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ও নাশকতা এড়াতে বিএনপির কার্যালয়ের সামনে পুলিশ মোতায়েন করা হয়েছে।
মিছিল: গতকাল সন্ধ্যায় লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) নগরের শান্তিনগরে হরতালের সমর্থনে মিছিল বের করে। পুলিশ এ সময় এলডিপির নেতা ইকবাল হোসেন ও জাহিদ হোসেনকে আটক করে। বেলা তিনটার দিকে পল্টন কালভার্ট রোডে হরতালের সমর্থনে জমিয়তে উলামায়ে ইসলামের আরেকটি মিছিল বের হয়। এ সময় পুলিশ তাদের লাঠিপেটা করে ছত্রভঙ্গ করে দেয়।

No comments

Powered by Blogger.