আবার লঞ্চডুবি

নদীমাতৃক বাংলাদেশে অনেক মানুষ নৌপথে চলাফেরা করেন। নদীপথে যাত্রী পরিবহনের কাজে নিয়োজিত অনেক নৌযান। তবে নানা কারণে নৌ-দুর্ঘটনায় বিপুল সংখ্যক মানুষের প্রাণহানি ঘটছে।
বস্তুত এসব দুর্ঘটনা নৌপথে ভ্রমণ ঝুঁকিপূর্ণ করে তুলেছে। শুক্রবার শতাধিক যাত্রী নিয়ে লঞ্চ ‘এমএল সারস’ মুন্সীগঞ্জের গজারিয়ার ইসমানির চরের কাছে মেঘনায় ডুবে যায়। কিছু যাত্রী সাঁতরে তীরে উঠলেও নিখোঁজ বেশ কিছু যাত্রী। জানা গেছে, একটি বালুবাহী জাহাজের ধাক্কায় এই দুর্ঘটনা ঘটে।
সতর্কতার অভাবে মর্মান্তিক এসব দুর্ঘটনা ঘটে চলছে। এতে জানমালের যে ক্ষয়ক্ষতি হচ্ছেÑতা সীমাহীন। সাধারণত বর্ষা মৌসুমে, প্রবল বন্যা ও ঝড়-ঝঞ্ঝার সময় এ ধরনের দুর্ঘটনা বৃদ্ধি পায়। তাই এ ব্যাপারে সতর্কতা দরকার। দেশে সড়কপথের ব্যাপক উন্নয়ন সত্ত্বেও দক্ষিণাঞ্চলে যাতায়াতের ক্ষেত্রে নৌপথের ওপর নির্ভরতাই বেশি। কিন্তু পর্যাপ্ত জনবল, অবকাঠামো ও সঠিক তদারকির অভাব এবং আইন না মানার জন্য নৌপথে নানা সমস্যা বিরাজ করছে। বিশ্বের অনেক দেশেই নৌপথগুলো সঠিকভাবে চিহ্নিত ও সুশৃঙ্খল। সড়কপথের ন্যায় নৌপথেও দিক-নির্দেশনামূলক সাইন সিগন্যাল থাকা অত্যাবশ্যক। উন্নতবিশ্বে তা আছে। আমাদের দেশে থাকলেও অনেক ক্ষেত্রেই মানা হয় না। আবার কোন কোন নৌপথে সেসব সিগন্যালের চিহ্নমাত্র নেই। এছাড়া নৌযানগুলোর ফিটনেসের সমস্যা তো আছেই। যে বালুবাহী জাহাজটির ধাক্কায় লঞ্চটি ডুবে গেছেÑসে বিষয়ে তদন্ত দরকার। নদীপথে দুর্ঘটনায় গত এক দশকে পাঁচ হাজারেরও বেশি লোক মারা গেছে। কিন্তু কার্যকর ও নিরাপদ নৌপথ নিশ্চিত করা এখনও সম্ভব হয়নি। নৌযাত্রীরা একশ্রেণীর অদক্ষ ও দুর্নীতিগ্রস্ত মানুষের হাতে জিম্মি হয়ে পড়েছেন বললেও অত্যুক্তি হয় না।
ত্রুটিযুক্ত নৌযান দুর্ঘটনার অন্যতম কারণ; অল্প আঘাতেই এ ধরনের নৌযান ডুবে যায়। খোঁজ নিয়ে জানা দরকার, দুর্ঘটনায় ডুবে যাওয়া লঞ্চ ‘এমএল সারস’ ত্রুটিপূর্ণ ছিলো কি না? নৌযানের ফিটনেস পরীক্ষা করা দরকার। লঞ্চের ত্রুটিপূর্ণ ইঞ্জিন ও ভারসাম্যহীন বডি কাঠামো চোখে পড়ার মতো। এছাড়া অতিরিক্ত যাত্রীবাহী নৌযান কীভাবে চলতে পারে তাও ক্ষতিয়ে দেখা জরুরী? অনেক সময় চরে আটকা পড়েও বিপদ ঘটে। অতীতে দেখা গেছে, প্রতিটি নৌ দুর্ঘটনার পর শুধু নিয়ম রক্ষার জন্য তদন্ত কমিটি গঠন করা হয়। অনেক সময় তদন্তের ফল প্রকাশ করা হয় না। দেশে একটিমাত্র মেরিন কোর্ট আছেÑযার কার্যকারিতা নেই বললে চলে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নৌপথে দুর্ঘটনা রোধে কার্যকর ব্যবস্থা নেবেনÑ এটাই সবার প্রত্যাশা।

No comments

Powered by Blogger.