দশ বছরে পা দিল ফেসবুক

সামাজিক যোগাযোগের জনপ্রিয় ওয়েবসাইট ফেসবুক ১০ বছরে পা দিল। ২০০৪ সালে ৪ ফেব্রুয়ারি যাত্রা শুরু হয় জনপ্রিয় এ সাইটটির। ছবি শেয়ার করা, বন্ধুত্ব করাসহ নানা ধরনের কাজে বর্তমানে জনপ্রিয় ফেসবুক।
২০০৩ সালের ২৮ অক্টোবর যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সময়ে ফেসম্যাশ নামে প্রথম একটি সাইট চালু করেন মার্ক জাকারবার্গ। তখন ফেসবুকের এই প্রধান নির্বাহীর উদ্দেশ্য ছিল, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একই ওয়েবসাইটের মাধ্যমে মেলবন্ধন সৃষ্টি করা। নিজেদের ভাবনা আর ছবি যাতে সবাই ভাগাভাগি করতে পারে, সে জন্যই এ সাইটের শুরুটা করেন তিনি।
পরবর্তীকালে বন্ধু এডওয়ার্ডো সেভারিন, ডাস্টিন মস্কোভিতস ও ক্রিস হিউজেসের সহযোগিতায় ২০০৪ সালে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে ফেসবুক। শুরুতে দ্য ফেসবুক নাম থাকলেও ২০০৫ সালে এটি পরিবর্তন করে শুধু ফেসবুক করা হয়।
দারুণ জনপ্রিয়তা পাওয়া সাইটটির বর্তমানে সক্রিয় ব্যবহারকারী ১০০ কোটির বেশি। ২০০৯ সালের ফেব্রুয়ারি পর্যন্ত ফেসবুকে ব্যবহারকারীদের লাইকের সংখ্যা ১.১৩ ট্রিলিয়ন, আপলোড ছবির সংখ্য ২১৯ বিলিয়ন এবং ছবিসহ স্থান ট্যাগিংয়ের সংখ্যা ১৭ বিলিয়ন। আয়ের দিক দিয়েও দারুণভাবে এগিয়ে চলছে ফেসবুক। ফেসবুকের পর বিভিন্ন প্রতিষ্ঠান সামাজিক যোগাযোগ সাইট চালু করলেও এখনো এককভাবে শীর্ষ অবস্থানে রয়েছে প্রতিষ্ঠানটি।
বর্তমানে কম্পিউটারের পাশাপাশি মোবাইল, ট্যাবলেটেও বেড়েই চলছে ফেসবুকের ব্যবহারকারীর সংখ্যা। আর আয়ের বিষয়টিও তাই ভিন্ন ভিন্নভাবে আসছে। ফেসবুককে আরও লাভজনক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে কাজ করে যাচ্ছে দক্ষ বাহিনী। যার নেতৃত্বে আছেন তরুণ বিলিয়নিয়ার মার্ক জাকারবার্গ নিজেই। বিশ্বের বিভিন্ন ভাষায় ফেসবুক ব্যবহার করা যায়। —টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে কাজী আলম

No comments

Powered by Blogger.