দু'সপ্তাহে এসেছে ১৬৪৯, তবে ভাল বই কম- বই মেলা প্রতিদিন

 বাঙালী উৎসবপ্রিয় জাতি। যে কোন উৎসব পালনে এ জাতির আগ্রহের কমতি নেই। হোক না তা দেশী বা ভিনদেশী। তাকে বর্ণিল করতে বাঙালীর আয়োজনে কমতি থাকে না।
যেমনটি ছিল না রবিবার বিশ্ব ভালবাসা দিবসে। এটি বাঙালী সংস্কৃতির উৎসব না হলেও বিগত কয়েক বছর যাবত একে ঘটা করেই পালন করছে বাঙালী। এদিনের বইমেলায়ও পড়েছিল এর ছায়া। যুগলবন্দী হয়ে এসেছিল অনেকেই। যাঁরা পরিবারের সঙ্গে বা একা এসেছিলেন তাঁদেরও পোশাকআশাকে ছিল ভালবাসার রং লালের আধিক্য। কিশোরী, তরম্নণীদের পরনে ছিল লাল শাড়ি, খোঁপায় লাল গোলাপ, আর হাতে লাল চুড়ি। ছেলেদের পরনে ছিল লাল বা মেরম্নণ রঙের পাঞ্জাবি। মেলার যেদিকে চোখ গেছে, সেদিকেই দেখা গেছে ভালবাসার রঙের ছড়াছড়ি। যথারীতি এদিনও ছিল মেলায় উপচেপড়া ভিড়। কারণ উৎসব মানেই বাঙালীর মিলনৰেত্র, আর এমনটিই ঘটেছে এদিন। দুই সপ্তাহও পূর্ণ হলো এদিন মেলার। এই ১৪ দিনে মোট বই এসেছে ১৬৪৯টি, গত বছরের চেয়ে বেশি ৩৫৩টি। এবার এ পর্যনত্ম সবচেয়ে বেশি এসেছে কবিতার বই ৩৫৩টি, উপন্যাস ৩২৭টি, আর গল্প ১৯২টি উলেস্নখযোগ্য। তবে বইয়ের সংখ্যা প্রতিবছর বাড়লেও ভাল বই খুব একটা আসছে না বলে জানালেন সচেতন পাঠকরা। এ প্রসঙ্গে প্রকাশকদের বক্তব্য, এখনকার লেখকরা পড়াশোনা খুব একটা করেন না। এ ছাড়া মেলা নিয়েও সচেতন পাঠকদের রয়েছে নানা অভিযোগ। যেমন একই প্রকাশনার বই বিক্রি হচ্ছে একাধিক স্টলে, রয়েছে পাইরেটেড বইয়ের আধিক্য ইত্যাদি।
বাংলা একাডেমীর বক্তব্য এ প্রসঙ্গে বাংলা একাডেমীর পরিচালক মুর্শিদ আনোয়ার বলেন, একই প্রকাশনার বই একাধিক স্টলে বিক্রির জন্য প্রকাশকরাই দায়ী। এক প্রকাশকের বই কিভাবে অন্য স্টলে যায়, তারা না দিলে? বাংলা একাডেমী এ বিষয়ে কঠোর হতে গেলে প্রকাশকদের পৰ থেকেই চাপ আসে। তারা চায় না আমরা কঠোর হই। আর পাইরেটেড বই প্রসঙ্গে তিনি বলেন, মেলার বাইরে এ ধরনের বই হচ্ছে, যেখানে বাংলা একাডেমীর কোন হাত নেই।
প্রকাশকের কথা ভাল বই না আসা প্রসঙ্গে আগামী প্রকাশনীর ওসমান গনি বলেন, এখনকার লেখকরা খুব একটা পড়াশোনা করেন না। প্রয়াত হুমায়ুন আজাদকে দেখতাম একটি বই লেখার আগে অনেক পড়াশোনা করতেন। এখন তা দেখি না। এ কারণে বইয়ের সংখ্যা বাড়ছে ঠিকই, কিন্তু মান বাড়ছে না।
মোড়ক উন্মোচন এদিন মেলায় ষোলোটি বইয়ের মোড়ক উন্মোচিত হয়। এর মধ্যে মমিন রহমানের মুমু অথবা মর্মর গল্প বইটির মোড়ক উন্মোচন করেন খ্যাতিমান লেখক সেলিনা হোসেন। ফেলে আসা সেই সব দিনের কথা বইটির মোড়ক উন্মোচন করেন বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান। কাদের বাবুর মিষ্টি প্রেম ডট কম বইটির মোড়ক উন্মোচন করেন লুৎফর রহমান রিটন। কর্নেল (অব) আব্দুস সালামের একাত্তরের একজন মুক্তিযোদ্ধা বইটির মোড়ক উন্মোচন করেন মেজর জেনারেল (অব) শফিউলস্নাহ। ড. আব্দুল ওয়াহাবের ফোকলোর মানবতাবাদ ও বঙ্গবন্ধু বইটির মোড়ক উন্মোচন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক।
শিশু ও মহিলা প্রহর প্রতিদিনই এখন বইমেলায় উপচে পড়া ভিড় হচ্ছে। তাই অনেক অভিভাবকই নিজ শিশুকে বইমেলায় নিয়ে আসতে সাহস করছেন না। তাঁদের জন্য রয়েছে সুখবর। আগামী শুক্রবার, ১৯ ফেব্রম্নয়ারি সকালবেলাটি শিশু ও মহিলা প্রহর হিসেবে ঘোষণা দিয়েছে বাংলা একাডেমী। এদিন সকাল সাড়ে দশটা থেকে দুপুর একটা পর্যনত্ম শুধু শিশু ও মহিলারা মেলায় প্রবেশ করতে পারবেন। শিশু ও মহিলাদের সঙ্গে একজন পুরম্নষ অভিভাবক প্রবেশ করতে পারবেন।
নতুন বই এদিন মেলায় নতুন বই এসেছে ৯৪টি। যথারীতি বেশি কবিতার বই, ২২টি। উপন্যাস ১৪টি, শিশুসাহিত্য ১১টি এবং গল্প, প্রবন্ধ ও ছড়ার বই ৬টি করে। এদিনের নতুন বইয়ের মধ্যে ঐতিহ্য এনেছে বিশ্বের সেরা ৫ গল্পকারের গল্প নিয়ে শাহাদুজ্জামানের অনূদিত গ্রন্থ ক্যাঙ্গারম্ন দেখার শ্রেষ্ঠ দিন এবং অন্যান্য অনুবাদ গল্প, মুসত্মাফিজ শফির কাব্যগন্থ পড় তোমার প্রেমিকার নামে, মোরশেদুর রহমান অনূদিত অক্তাভিও পাজের ইন লাইট অব ইন্ডিয়া, নিজামউদ্দিন লস্কর অনূদিত টম ও'টুলের ব্রেড উইনার এবং কাইজার চৌধুরীর ছাপাখানার ভূত। আ হ ম ফয়সলের অন দ্য স্পট এনেছে আহমদ। অপরেশ বন্দ্যোপাধ্যায়ের বিজ্ঞান বিচিত্রা এনেছে সাহিত্য। মহাদেব সাহার কবিতার বই অন্ধের আঙুলে এত যাদু এনেছে প্রথমা। ধ্রম্নব এষ সম্পাদিত সত্যজিৎ রচনাবলী ৫ এনেছে নালন্দা। মাহবুবুর রহমানের বিশ্বনন্দিত মুসলিম দার্শনিক প্রসঙ্গ এনেছে ইছামতি। কাদের বাবুর মিষ্টি প্রেম ডট কম এনেছে সিদ্দিকীয়া। কাজী তাহমিনার ব্রতচারী মেয়ে ও সাইমন জাকারিয়ার অবনাগমন এনেছে অ্যাডর্ন। জিান এনেছে শহিদুল ইসলামের অনুবাদ গ্রন্থ মা। সুলতানা কামালের নারী, মানবাধিকার ও রাজনীতি এনেছে ইত্যাদি। রফিক আজাদের প্রেমের কবিতা গ্রন্থটি এনেছে দিব্য এবং শামসুর রাহমানের প্রেমের কবিতা এনেছে ইছামতি। ডা. গাজী অহিদুল হকের গর্ভবতী মা ও শিশুর যত্ন এনেছে প্রানত্ম। দিলীপ বিশ্বাসের অতুল প্রসাদ, গান ও স্বরলিপি এনেছে মম প্রকাশ।

No comments

Powered by Blogger.