ভাঁজ করা যাবে ট্যাবলেট

কানাডার কুইন ইউনিভার্সিটির একটি দল ব্রিটিশ প্রতিষ্ঠান ইনটেল ল্যাবস অ্যান্ড প্লাস্টিক লজিকের সঙ্গে যৌথভাবে কাজ করে সমপ্রতি একটি ট্যাবলেট কম্পিউটার উদ্ভাবন করেছে।
এটি কোনো সাধারণ ট্যাবলেট নয়। এটি টাচ স্ক্রিন বা পর্দার একটি নমনীয় ট্যাবলেট। এর নাম দেওয়া হয়েছে ‘পেপার ট্যাব’।
দ্বিতীয় প্রজন্মের ইনটেল কোর আই৫ প্রসেসর দিয়ে এর ক্ষমতা তৈরি করা হয়েছে। ট্যাবলেট কম্পিউটারটির আকার ১০ দশমিক ৭ ইঞ্চি। এতে আছে উচ্চক্ষমতার প্লাস্টিক পর্দা। প্রতিষ্ঠানের দাবি, পেপার ট্যাব নামের এই ট্যাবলেট ব্যবহারে অসাধারণ কিছু সুবিধা ভোগ করবে ব্যবহারকারীরা।
ট্যাবটি দেখতে ঠিক কাগজের মতো। নমনীয় হওয়ার কারণে এটি সহজেই মোড়ানো যাবে এবং ভাঁজ করা যাবে। ফলে সহজেই বহনযোগ্য। তা ছাড়া, এটি ভেঙে যাওয়ারও কোনো আশঙ্কা নেই। সবচেয়ে মজার ব্যাপার হলো, ট্যাবলেটটি ঠিক পেপার শিট কিংবা ম্যাগাজিন পড়ার মতো ব্যবহার করা যাবে। প্রচলিত ট্যাবের ডিসপ্লের তুলনায় এটি অনেক হালকা ও চিকন।
কুইন ইউনিভার্সিটির হিউম্যান মিডিয়া ল্যাবের পরিচালক রয়েল ভার্টেগাল জানিয়েছেন, ‘এই পেপার ট্যাবের ব্যবহার আমাদের যাবতীয় কাজকে অনেক বেশি সহজ করে তুলবে। আগামী পাঁচ থেকে ১০ বছরের মধ্যে অধিকাংশ কম্পিউটার থেকে প্রিন্ট আউট নেওয়ার হার কমে যাবে এবং আল্ট্রা নোটবুক থেকে ট্যাবলেটেই প্রিন্ট করা রঙিন কাগজের মতো দেখা যাবে।’ —গিজম্যাগ অবলম্বনে প্রদীপ সাহা

No comments

Powered by Blogger.